West Bengal: ওমিক্রন রুখতে বিমানযাত্রাতেও নয়া নির্দেশিকা! সপ্তাহে মাত্র তিনদিন উড়বে দিল্লি ও মুম্বইগামী বিমান

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: dipta das

Updated on: Jan 07, 2022 | 9:27 AM

শুধু বিমানের ক্ষেত্রেই নয়., রাজ্যে শুরু হয়েছে আংশিক লকডাউন পরিস্থিতি। যার অর্থ হল বাজার, শপিং মল, বার ও রেস্তোরাঁ, ট্রেন ও বাসে ৫০ শতাংশ উপস্থিতি থাকার অনুমতি দেওয়া হয়েছে।

West Bengal: ওমিক্রন রুখতে বিমানযাত্রাতেও নয়া নির্দেশিকা! সপ্তাহে মাত্র তিনদিন উড়বে দিল্লি ও মুম্বইগামী বিমান
ছবিটি প্রতীকী

রাজ্যে করোনার নয়া ওমিক্রন ভেরিয়্যান্টের বাড়বাড়ন্তে পশ্চিমবঙ্গের অবস্থা বেশ শোচনীয়। মাথাচাড়া দিয়ে উদ্বেগের সঙ্গে প্রতিদিন আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। কলকাতা-ই নয়, শিলিগুড়ি, দার্জিলিং-সহ উত্তরবঙ্গেও ক্রমাগত বেড়ে চলেছে সংক্রমণ। করোনাভাইরাসের তৃতীয় ঢেউ ঠেকাতে এবার কড়া পদক্ষেপ নিল রাজ্য সরকার। আগেই সরকারি বিবৃতিতে জানানো হয়েছিল যে ৩ রা জানুয়ারি থেকে করোনার বিধিনিষেধ আগের থেকে কড়া হবে। সেই মতই নয়া নির্দেশিকা জারি করা হয়েছে।

রাজ্যে করোনাভাইরাস ও নয়া স্ট্রেন ওমিক্রনের দৌরাত্ম্য রুখতে বিমানযাত্রায় বিধি-নিয়ম পরিবর্তন করা হয়েছে। আগেই আন্তর্জাতিক বিমান চলাচলে অনেক কড়া নির্দেশিকা জারি করা হয়েছিল। এবার আভ্যন্তরিন বিমান চলাচলেও কড়া হল রাজ্য সরকার। দমদম বিমানবন্দর থেকে বিমান ওঠানামার ক্ষেত্রে বেশ কয়েকটি নতুন নিয়ম চালু করেছে রাজ্য সরকার।

প্রসঙ্গত দেশের মধ্যে সবচেয়ে বেশি ওমিক্রনে আক্রান্ত সংখ্যায় বিধ্বস্থ দিল্লি ও মুম্বই। তাই মুম্বই ও দিল্লিগামী সব বিমান সোমবার থেকে সপ্তাহে তিনদিন করে চলবে বলে জানানো হয়েছে। পশ্চিমবঙ্গের স্বরাষ্ট্র সচিব জানিয়েছেন, সপ্তাহে তিনবার মুম্বই-কলকাতা ও দিল্লি- কলকাতা রুটে ফ্লাইটগুলি চলাচল করবে। এ বিষয়ে কেন্দ্রীয় সরকারের অসামিক বিমান চলাচল মন্ত্রককে চিঠি লিখে পাঠানো হয়েছে বলে জানানো হয়েছে।

নয়া নির্দেশিকা অনুযায়ী, সোমবার, বুধবার ও শুক্রবার দিল্লি ও মুম্বইগামী বিমান উড়বে। তবে দিল্লি ও মুম্বই থেকে কলকাতাগামী বিমান কবে চলবে তা স্পষ্ট করা হয়নি। ইতোমধ্যেই ৫ জানুয়ারি থেকে এই নিয়ম কার্যকর শুরু হয়ে গিয়েছে। পাশাপাশি এও বলে দেওয়া হয়েছে, পরিস্থিতির পরিবর্তন অনুযায়ী এই নিয়মও পরিবর্তন হতে পারে। বর্তমানে পশ্চিমবঙ্গে হু হু করে কোভিড আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। বুধবার রাজ্যে ১৪হাজারের ও বেশি নয়া আক্রান্তের রিপোর্ট পাওয়া গিয়েছে। যা একদিনে ৪গুণ বেশি ছড়িয়ে পড়ছে এই নয়া স্ট্রেন।

শুধু বিমানের ক্ষেত্রেই নয়., রাজ্যে শুরু হয়েছে আংশিক লকডাউন পরিস্থিতি। যার অর্থ হল বাজার, শপিং মল, বার ও রেস্তোরাঁ, ট্রেন ও বাসে ৫০ শতাংশ উপস্থিতি থাকার অনুমতি দেওয়া হয়েছে। এছাড়া বিনোদনমূলক পার্ক, চিড়িয়াখানা, মিউজিয়াম বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই নিয়মগুলি আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত ধার্য করা হয়েছে।

আরও পড়ুন: Road Trips In India: কম খরচে রোড ট্রিপে যাওয়ার সেরা জায়গাগুলি কী কী, দেখুন ছবিতে

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla