নিউ নর্মালে কীভাবে সেলিব্রেট করবেন হোলি? কোথায় যাবেন?

প্ল্যান করে ফেলুন এখনই। হোলির দিনটা কোথায় যেতে পারেন? আপনাদের জন্য রইল তেমনি কিছু জায়গার সন্ধান।

নিউ নর্মালে কীভাবে সেলিব্রেট করবেন হোলি? কোথায় যাবেন?
ফাগুনের রঙ।
Follow Us:
| Updated on: Feb 25, 2021 | 9:46 PM

বছরের অনেকগুলো সেলিব্রেশনের মধ্যে অন্যতম হল দোল উৎসব বা হোলি। এই দিনটি দেশবাসী বছরের বিভিন্ন কোনায় বিভিন্ন ভাবে পালন করে। এই বছর এখনও প্ল্যান করে উঠতে পারছেন না? তাহলে প্ল্যান করে ফেলুন এখনই। হোলির দিনটা কোথায় যেতে পারেন? আপনাদের জন্য রইল তেমনি কিছু জায়গার সন্ধান।

লাঠমার হোলি, বর্সানা: বর্সানা মথুরার কাছে একটি গ্রাম। সেখানে বেশ অন্যভাবে পালন করা হয় দোল উৎসব। বর্সানার পাশের গ্রাম নন্দ গাঁ (গ্রাম) থেকে । দোলের দিন সেই গ্রাম থেকে ছেলেরা আসে্ন বর্সানায় ওখানের মেয়েদের সঙ্গে দোল খেলতে। মনে করা হয় বর্সানা রাধার জন্মস্থান আর নন্দ গাঁ কৃষ্ণের।

বসন্ত উৎসব, শান্তিনিকেতন: একদিনের জন্য শান্তিনিকেতনর দোল উৎসব দেখতে যেতেই পারেন। পলাশ ফুল আর নানা রঙের আবীরে সেজে ওঠে বোলপুর। দোলের সকালে সাংস্কৃতিক অনুষ্ঠান নাচে গানে তৈরি হয় এক অন্যরকম পরিবেশ। এই উৎসব না দেখলে সত্যিই বড় মিস্।

ফোক হোলি, পুরুলিয়া: পুরুলিয়ায় তিন দিন ধরে পালন করা হয় দোল উৎসব।পুরুলিয়ার মানুষরা দারুণ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। রঙ খেলার পাশাপাশি গান, ছৌ নাচ, দরবারি ঝুমুর, নটুয়া নাচ, বাউল গান সব রকমের আয়োজন থাকে। দুদিনের জন্য পুরুলিয়া বেড়াতে যাওয়ার প্ল্যান করলে কিন্তু দোল জমে ক্ষীর।