ভারতীয় পাসপোর্ট আছে? তাহলে এই কয়েকটি দেশে বর্তমানে ভ্রমণ করতে পারবেন আপনি

করোনার এ হেন জটিল পরিস্থিতিতেও ভারতীয় ভ্রমণ পিপাসুদের জন্য যেসব দেশের দরজা খোলা রয়েছে সেগুলি হল- রাশিয়া, ইউক্রেন, ইজিপ্ট বা মিশর এবং দক্ষিণ আফ্রিকা। তবে এই দেশগুলিতে ভ্রমণের ক্ষেত্রেও বেশ কিছু বিধিনিষেধ রয়েছে।

ভারতীয় পাসপোর্ট আছে? তাহলে এই কয়েকটি দেশে বর্তমানে ভ্রমণ করতে পারবেন আপনি
ভারতীয় পাসপোর্ট।
Follow Us:
| Updated on: May 24, 2021 | 10:06 PM

করোনা পরিস্থিতির জেরে একাধিক আন্তর্জাতিক সীমানা বন্ধ হয়েছে ভারতীয় পর্যটকদের জন্য। এই তালিকায় রয়েছে ব্রিটেন, কানাডা, আমেরিকা, ইউরোপ, সংযুক্ত আরব আমিরশাহী, হংকং, তাইল্যান্ড, শ্রীলঙ্কা ও আরও অনেক দেশ। কিন্তু এত বিধিনিষেধের মধ্যেও ভারতীয় ভ্রমণ প্রেমীদের বিদেশ বেড়ানোর শখ পূরণ হবে না, এমনটা কিন্তু নয়। আপনার সঙ্গে যদি ইন্ডিয়ান অর্থাৎ ভারতীয় পাসপোর্ট থাকে, তাহলে এই সামার ভ্যাকেশনে আপনার ছুটি কাটানোর ডেস্টিনেশন হতে পারে বেশ কয়েকটি দেশ।

সামান্য কিছু বিধিনিষেধ রয়েছে বটে। কিন্তু অন্যান্য দেশের মতো ভারতীয় পর্যটকদের জন্য একদম দরজা বন্ধ করে দেয়নি এইসব দেশ। করোনার দ্বিতীয় ঢেউয়ে ভালমতই বিপর্যস্ত ভারত। আর সেই কারণেই একাধিক জনপ্রিয় ‘ট্র্যাভেল ডেস্টিনেশন’ দেশ ভারতীয় পর্যটকদের নিষিদ্ধ করে দিয়েছে। সম্প্রতি কিছুটা ছাড়া দিয়েছিল মলদ্বীপ, নেপাল এবং সংযুক্ত আরব আমিরশাহী। তবে ফের ভারতীয় ট্যুরিস্ট ভিসার উপর নিষেধাজ্ঞা জারি করেছে এই তিন দেশ।

কিন্তু এই পরিস্থিতিতেও ভারতীয় ভ্রমণ পিপাসুদের জন্য যেসব দেশের দরজা খোলা রয়েছে সেগুলি হল- রাশিয়া, ইউক্রেন, ইজিপ্ট বা মিশর এবং দক্ষিণ আফ্রিকা। তবে এই দেশগুলিতে ভ্রমণের ক্ষেত্রেও বেশ কিছু বিধিনিষেধ রয়েছে। ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন অফ ট্যুর অপারেটার্স (IATO)- র প্রেসিডেন্ট রাজীব মেহরা জানিয়েছেন, মলদ্বীপ, দুবাই, সিসিলি এবং নেপালের সাময়িক আচরণে কিছুটা স্বস্তি পাওয়া গিয়েছিল। কারণ ভারতীয় পর্যটকদের প্রবেশের অনুমতি দিয়েছিল এই দেশগুলি। কিন্তু ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়ের দাপট বাড়তেই পিছিয়ে গিয়েছে এই দেশগুলি। বন্ধ হয়েছে বিমান চলাচল। এমনকি ই-ভিসাও ইস্যু করছে না এই দেশগুলি। তবে জুলাই-অগস্ট মাসে পরিস্থিতির উন্নতি হবে বলে মনে করছেন রাজীব মেহরা।

রাশিয়া- ট্যুরিস্ট ভিসায় ভারতীয় পর্যটকদের নিজের দেশে প্রবেশের অনুমতি দিয়েছে রাশিয়ার প্রশাসন।

তুরস্ক- তুরস্কে প্রবেশের পর বাধ্যতামূলক ভাবে ১৪ দিন আইসোলেশন বা কোয়ারেন্টাইনে থাকতেই হবে ভারতীয় পর্যটকদের। ১৪তম দিনে RT-PCR টেস্ট হবে পর্যটকদের। রিপোর্ট নেগেটিভ এলে তবেই আইসোলেশন থেকে বেরনোর অনুমতি পাওয়া যাবে।

মিশর- মিশরেও প্রবেশের অনুমতি রয়েছে ভারতীয় পর্যটকদের। তবে ল্যান্ডিংয়ের পরই র‍্যাপিড ডিএনএ টেস্ট হবে। পজিটিভ রিপোর্ট এলে অবতরণের জায়গা থেকে ফিরিয়ে দেওয়া হবে পর্যটকদের। অথবা ১৪ দিন আইসোলেশনে থাকতে হবে।

আরও পড়ুন- কোভ্যাকসিন নিয়েছেন? হু-এর তালিকায় নেই এই টিকা, ভেস্তে যেতে পারে আন্তর্জাতিক সফরের পরিকল্পনা

দক্ষিণ আফ্রিকা- ভারতীয় পর্যটকদের ট্যুরিস্ট ভিসায় এই দেশে প্রবেশের অনুমতি দেওয়া হলেও বিমান এবং জলপথে যাত্রা, দু’ক্ষেত্রেই সীমাবদ্ধতা রয়েছে। বর্তমানে লেভেল ১ কার্ফু চলছে দক্ষিণ আফ্রিকায়। তাই সফরের ক্ষেত্রে অনেক বিধিনিষেধ রয়েছে। তবে আশা করা যায় পর্যটকদের ক্ষেত্রে অতটাও কড়াকড়ি নেই।