ভারতের বেশ কিছু দর্শনীয় মূর্তি আছে, প্যান্ডেমিকের পর আপনার গন্তব্যের তালিকায় জুড়ে নিন এই নামগুলো

ভারতের বিশেষ কিছু মূর্তির কারণে আশেপাশে গড়ে উঠেছে পর্যটনকেন্দ্র।

ভারতের বেশ কিছু দর্শনীয় মূর্তি আছে, প্যান্ডেমিকের পর আপনার গন্তব্যের তালিকায় জুড়ে নিন এই নামগুলো
Follow Us:
| Edited By: | Updated on: Jun 26, 2021 | 6:11 AM

ভারত একটি কৃষ্টি এবং ঐতিহ্যে ভরপুর এক দেশের নাম। এখানে বিশ্বের কিছু আকর্ষণীয় মূর্তি রয়েছে, যার টানে বিশ্বের বিভিন্নপ্রান্ত থেকে পর্যটকরা আসেন এই দেশে। বিশ্বের সবচেয়ে উচ্চতম মূর্তি এদেশেই অবস্থিত। এছাড়া ভারতের বিশেষ কিছু মূর্তির কারণে আশেপাশে গড়ে উঠেছে পর্যটনকেন্দ্র।

১) স্ট্যাচু অফ ইউনিটি: বিশ্বের উচ্চতম মূর্তি হল ‘স্ট্যাচু অফ ইউনিটি’। উচ্চতা ৫৯৭ফুট। সর্দার বল্লভভাই প্যাটেলের আদলে তৈরী এই মূর্তি গুজরাটে নর্মদা নদীর তীরে গড়ে উঠেছে। ২৯৮৯ কোটি টাকা ব্যয় হয়েছিল এই মূর্তি তৈরীতে।

২) তথাগত তসল, সিকিম: এই ১৩০ফুট বুদ্ধমূর্তি বুদ্ধের ২৫৫০হাজার জন্মশতবার্ষিকীতে তৈরি হয় বলে ধরা হয়। দক্ষিণ সিকিমের পাহাড়ের মাঝে আলো করে বসে রয়েছে এই সোনালী বুদ্ধ। রোদ পড়লেই গা-থেকে ঠিকরে পড়ে প্রতিফলিত আলো। সিকিমের রা-বাংলায় গেলে এইখানে আপনাকে যেতেই হবে।

৩) স্ট্যাচু অফ পদ্মসম্ভাব, হিমাচল প্রদেশ বিশ্বের মধ্যে এই এক জায়গায় বুদ্ধের রুদ্রমূর্তি দেখতে পাবেন আপনি। ১২৩ফুট উঁচু এই বুদ্ধমূর্তি হিমাচল প্রদেশের মান্ডি অঞ্চলে অবস্থিত।

৪) লর্ড শিব অফ মুরুদেশ্বর, কর্ণাটক: পৃথিবীর দ্বিতীয় উচ্চতম মূর্তি হল এই শিব মূর্তি। ১২২ ফুট উঁচু এই মূর্তি উত্তর কর্ণাটকে সমুদ্রের জলের মাঝে তৈরী হয়েছে।

৫) তীরুভাল্লুভার মূর্তি, তামিলনাড়ু: কন্যাকুমারীতে ১৩৩ফুটের এই মূর্তি রয়েছে। সাগরের মাঝে একটা ছোট্ট দ্বীপে এই মূর্তি রয়েছে। প্যান্ডেমিক শেষে ঘুরে আসুন এই জায়গাগুলোতে।