River Cruise: বারাণসী থেকে বগিবিলের মধ্যে তৈরি হচ্ছে দেশের দীর্ঘতম রিভার ক্রুজ পরিষেবা! কবে থেকে হবে চালু?

Varanasi To Assam: যে দুটি জেটি নির্মাণ করতে খরচ হয়েছে প্রায় ৮.২৫ কোটি টাকা। ২০২৩ সালর ফেব্রুয়ারি মাসেই এই জেটি তৈরির কাজ সমাপ্ত হবে বলে জানা গিয়েছে।

River Cruise: বারাণসী থেকে বগিবিলের মধ্যে তৈরি হচ্ছে দেশের দীর্ঘতম রিভার ক্রুজ পরিষেবা! কবে থেকে হবে চালু?
TV9 Bangla Digital

| Edited By: dipta das

Sep 23, 2022 | 6:47 PM

উত্‍সবের মরসুমে আরও একটি সুখবর। আগামী বছর থেকেই বারাণসী ও বগিবিলের মধ্যে শুরু হতে চলেছে ভারতের দীর্ঘতম নদী ক্রুজ পরিষেবা। কেন্দ্রীয় নৌপরিবহণ মন্ত্রী সর্বানন্দ সোনোওয়াল জানিয়েছেন, এই ক্রুজ পরিষেবা গঙ্গা , ইন্দো-বাংলাদেশ প্রোটোকল রুট ও ব্রহ্মপুত্র জুড়ে প্রায় চার হাজার কিমির বেশ দূরত্ব অতিক্রম করবে। বগিবিলের উন্নয়নের জন্য একাধিক প্রকল্পের সূচনা করার পরে মন্ত্রীর আরও জানিয়েছিলেন, এই উল্লিখিত রুটটি অসমের জনগনের জন্য অভ্যন্তরীণ নৌপথ ব্যবহার করার জন্য নয়া সুযোগের সূচনা শুরু হবে। পাশাপাশি স্থানীয়দের জীবিকা নির্বাহের জন্য ও পর্যটন, পণ্য পরিবহণে বাণিজ্যের প্রচারও করা হবে।

সূত্র অনুসারে, ডিব্রগড় জেলার বগিবিলের দুটি ভাসমান জেটি ও তিনসুকিয়া জেলার গুইজান পরিকল্পনা অনুযায়ী নির্মাণ করা হবে। সেখানে উভয় জেটিই ভারতের অভ্যন্তরীণ জলপথ কর্তৃপক্ষ দ্বারা জাতীয় জলপথের উপর নির্মিত করা হচ্ছে। যা ব্রহ্মপুত্র নদ হিসেবে বেশি পরিচিত। এই বিষয়ে একটি সরকারি বিবৃতিও দেওয়া হয়েছে। যেখানে বলা হয়েছে যে কাজটি কোস্টাল কনসোলিডেটেড স্ট্রাকচার প্রাইভেট লিমিটেডকে দেওযা হয়েছে। ওই বিবৃতিতে আরও জানানো হয়েছে যে দুটি জেটি নির্মাণ করতে খরচ হয়েছে প্রায় ৮.২৫ কোটি টাকা। ২০২৩ সালর ফেব্রুয়ারি মাসেই এই জেটি তৈরির কাজ সমাপ্ত হবে বলে জানা গিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বগিবিলের একটি স্থায়ী কার্গো টার্মিনালের ব্যবস্থা করা হবে। এছাড়া ব্রহ্মপুত্র ক্র্যাকার অ্য়ান্ড পরিমার লিমিটেড ও ব্রহ্মপুত্র ভ্যালি ফার্টিলাইজার কর্পোরেশনের মত পার্শ্ববর্তী শিল্প থেকে পণ্যদ্রব্য পরিবহনের কোনও রকম ঝুট-ঝামেলা ছাড়াই করার পরিকল্পনা করা হয়েছে।

দেশে এটাই প্রথম ক্রুজ পরিষেবা, তা কিন্তু নয়। বিদেশের মত এখানে জলপথে পর্যটন ব্যবস্থাকে সক্রিয় করার জন্য বিলাসবহুল ক্রজ রয়েছে। যেগুলিতে একবার পৌঁছানো মানে স্বপ্ন সফল বলে মনে হতে পারে। ভারতীয় উপকূলবর্তী এলাকাগুলিতে জনপ্রিয় সৈকতের কাছে এই বিলাসহুল ক্রুজগুলি পরিষেবা পাওয়া যায়। দেশে পর্যটক ব্যবস্থায় পরিবর্তন আনতে উল্লেখযোগ্যভাবে প্রাধান্য দেওয়া হচ্ছে লাক্সারি ক্রজ ইন্ডাস্ট্রিকে। দেশের বিভিন্ন জনপ্রিয় ডেস্টিনেশনে এই পরিষেবার সুযোগ রয়েছে। রাস্তা, ভ্যালি, পর্বত থেকে শুরু করে সমুদ্র যাত্রায় যদি আনন্দ উপভোগ করত চান তাহলে এই পরিষেবা থেকে নিজেকে বঞ্চিত করবেন না।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla