IRCTC Tourism: ১৮ দিনের রামায়ণ যাত্রা! ‘ভারত গৌরব ট্যুরিস্ট’ ট্রেনের যাত্রা শুরু কবে?

IRCTC Tourism: ১৮ দিনের রামায়ণ যাত্রা! 'ভারত গৌরব ট্যুরিস্ট' ট্রেনের যাত্রা শুরু কবে?

Bharat Gaurav Tourist train: 'ভারত গৌরব ট্যুরিস্ট' ট্রেন মোট ১৮ দিনের এক দীর্ঘ যাত্রা করবে। ওই দিনগুলিতে ভারতের নানা প্রান্তে গমন করবে ট্রেনটি। ফলে নেপালের জনকপুরও ছুঁয়ে আসার সময় পাবেন পর্যটকরা।

TV9 Bangla Digital

| Edited By: dipta das

May 07, 2022 | 7:00 AM

আগামী ২১ জুন, স্বদেশ দর্শন পরিকল্পনা অনুসারে আইআরসিটিসি (IRCTC) তার প্রথম ‘ভারত গৌরব ট্যুরিস্ট’ ট্রেন চালু করবে রামায়ণের ঐতিহ্যবাহী স্থানগুলিকে ছুঁয়ে। শ্রীরামের জীবন সম্পর্কিত নানা জায়গাগুলিকে স্পর্শ করে ট্রেন চলতে থাকবে। এই ট্রেন তার যাত্রাপথে যাত্রীদের নেপালের জানকী মন্দির দর্শন করার সুযোগও করে দেবে। ‘ভারত গৌরব ট্যুরিস্ট’ ট্রেন মোট ১৮ দিনের এক দীর্ঘ যাত্রা করবে। ওই দিনগুলিতে ভারতের নানা প্রান্তে গমন করবে ট্রেনটি। ফলে নেপালের জনকপুরও ছুঁয়ে আসার সময় পাবেন পর্যটকরা। যাত্রা শুরু হবে দিল্লী থেকে। ট্রেনটি প্রথমবার বিরতি নেবে অযোধ্যায় যা শ্রীরামের জন্মস্থান। ট্যুরিস্টরা দেখতে পাবেন শ্রীরাম জন্মভূমি মন্দির, হনুমান মন্দির, ও নন্দীগ্রামের ভারত মন্দির।

এরপর ট্রেন থামবে বিহারের বক্সারে। সেখানে পর্যটকরা দেখতে পাবেন পাবেন মহর্ষি বিশ্বামিত্রের আশ্রম ও রাম রেখা ঘাট। পরবর্তী বিরতি নেওয়া হবে সীতার জন্মস্থান সীতামড়ীতে। সেখান থেকে একদল পর্যটককে নিয়ে যাওয়া হবে নেপালের জনকপুরে। সেখানে পর্যটকরা দেখবেন রাম জানকী মন্দির। এরপর ট্রেন ফিরবে বারাণসীতে। সেখানে যাত্রীদের সীতা সমাহিত স্থল, প্রয়াগ, শ্রীংভেরপুর এবং চিত্রকূট ঘোরানো হবে স্থলপথে। ট্রেনের পরবর্তী গন্তব্য হবে নাসিক। সেখানে পর্যটকরা দর্শন করবেন ত্র্যম্বকেশ্বর মন্দির এবং পঞ্চবটী। ভ্রমণসূচীর পরবর্তী গন্তব্য হাম্পির কিষ্কিন্ধ্যা। অঞ্জনেয়াদ্রি পাহাড়ের চূড়ায় হনুমান মন্দির সেখানকার অন্যতম আকর্ষণ। এরপর ট্রেন যাবে রামেশ্বরম। সেখানে পর্যটকরা রামনাথস্বামী মন্দির এবং ধনুষ্কোডি দর্শন করবেন। এরপর ট্রেন যাবে কাঞ্চিপুরম ও দর্শন হবে শিব কাঞ্চি, বিষ্ণু কাঞ্চি, কামাক্ষী মন্দির। শেষ গন্তব্য তেলেঙ্গানার ভদ্রচলম যাকে মানুষ চেনেন ‘দক্ষিণের অযোধ্যা’ নামে। এইভাবে প্রায় ৮ হাজার কিলোমিটার পথ পাড়ি দেবে ট্রেনটি। এই ট্রেন পর্যটকদের নিয়ে ফেরত আসবে দিল্লিতে।

এই খবরটিও পড়ুন

প্রসঙ্গত, সম্প্রতি ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশ ঘোষণা করেছে, লখনউ থেকে বিমানে নেপাল পর্যন্ত একটি বাজেটের মধ্যেই আন্তর্জাতিক ধর্মীয় ভ্রমণের প্যাকেজ চালু করা হবে। রেলের এক আধিকারিকের মতে, দীর্ঘদিন ধরে নেপাল ভ্রমণের ইচ্ছে থাকলেও যাঁরা যেতে পারছেন না,তাঁদের কথা মাথায় রেখে এই সাশ্রয়ী প্যাকেজের কথা ভাবা হয়েছে। প্রতিবেদন অনুসারে, ছয় দিন-পাঁচ রাত্রির প্য়াকেজটি শুরু হবে আগামী ১৯ জুন থেকে। নেপাল সফর শেষ হবে আগামী ২৪ জুন। এই প্য়াকেজ সম্পর্কে আরও বলতে গিয়ে তিনি জানিয়েছেন, এই সফরের জন্য একজন ব্য়ক্তি পিছু খরচ পড়বে ভারতীয় মুদ্রায় প্রায় ৪৮, ৫০০টাকা। অন্যদিকে দুজনের জন্য টাকা কিছুটা কমবে। সেক্ষেত্রে ২জনের জন্য চার্জ লাগবে মাত্র ৩৯হাজার টাকা। আবার তিনজনের গ্রুপ হলে টাকার পরিমাণ আরও কমবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA