Sikkim: রাবাংলায় ভিড় বাড়ছে পর্যটকদের; অফবিটের টানে ঘুরে আসুন দক্ষিণ সিকিমের কিউজিঙয়ে…

Kewzing: আর পাঁচটা ছোট্ট, নিরিবিলি পাহাড়ি জনপদের মতোই কিউজিং। তবুও এই পাহাড়ি জনপদ আপনার মন কেড়ে নেবে।

Sikkim: রাবাংলায় ভিড় বাড়ছে পর্যটকদের; অফবিটের টানে ঘুরে আসুন দক্ষিণ সিকিমের কিউজিঙয়ে...
TV9 Bangla Digital

| Edited By: megha

Aug 04, 2022 | 11:34 PM

একটা সময় ছিল যখন রাবাংলাকে অফবিট বলা হত। কিন্তু এই ছোট্ট পাহাড়ি জনপদে পর্যটকদের আনাগোনা সারা বছরই লেগে থাকে। তাই দক্ষিণ সিকিম বেড়াতে গেলে স্বস্তি নিঃশ্বাস পাওয়াটা একটু কঠিন হয়ে যায়। তবে আপনি যদি রাবাংলার কাছাকাছি কোনও অফবিট স্পটের সন্ধানে থাকেন তাহলে ঘুরে আসতে পারেন কিউজিং। হ্যাঁ, আর পাঁচটা ছোট্ট, নিরিবিলি পাহাড়ি জনপদের মতোই কিউজিং। তবুও এই পাহাড়ি জনপদ আপনার মন কেড়ে নেবে।

গ্যাংটক থেকে পেলিং যাওয়ার পথে অনেকেই রাবাংলায় ঢুঁ মারেন। কিন্তু এখন যে ভাবে রাবাংলায় পর্যটকদের আনাগোনা বেড়েছে তাতে অনেকেই চাইছেন রাবাংলার বিকল্প। এখানেই মন জয় করে নিতে পারে কিউজিং। প্রায় ৪,৬০০ ফুট উচ্চতায় অবস্থিত কিউজিং, নিঃসন্দেহে দক্ষিণ সিকিমের অফবিট। দক্ষিণ সিকিমের লেগশিপ-রাবাংলা হাইওয়েতে, গ্যাংটক থেকে মাত্র ৭৫ কিমি দূরত্বে অবস্থিত কিউজিং।

কিউজিংয়ের কোলে বসে দেখা মেলে মাউন্ট নার্সিং এবং মাউন্টের কাব্রু। এই পাহাড়ি জনপদে ৩০টি ভুটিয়া পরিবারের বাস। এঁদের বেশিরভাগই রয়েছে বৌদ্ধ ধর্মে বিশ্বাসী। ছোট্ট চা বাগান আর এলাচের চাষ। সিকিম ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের এনজিও-এর সহযোগিতায় স্থানীয় জনগোষ্ঠীর উন্নতির জন্য ২০০২ সালে কিউজিং পর্যটন উন্নয়ন কমিটি গঠন করা হয়। কিউজিং গ্রামের ১৫টি পরিবারের সমন্বয়ে গঠিত এই কমিটি এই পাহাড়ি জনপদের পর্যটন ব্যবস্থাকে নিয়ন্ত্রণ করে। সুতরাং, এখানে বেড়াতে গেলে আতিথেয়তার কোনও ত্রুটি হবে না। পাশাপাশি এখানে রয়েছে সিকিমের খাবার আস্বাদানের সুযোগ।

হিমালয়ের প্রচুর নাম না জানা পাখির দেখা মেলে কিউজিংয়ে। সকালে মেঘ এসে ধরা দিতে পারে আপনার হোমস্টে-এর জানলায়। যেহেতু কিউজিং থেকে রাবাংলার দূরত্ব খুব একটা নয়, তাই এখান থেকে বুদ্ধ মূর্তি ঘুরে আসা যায় সহজেই। এখানে নিশ্চুপ দুপুরে কান পাতলা শোনা যায় ‘ওম মানি পদ্মে হুম’। ইচ্ছা হলে কিউজিং থেকে মৈনাম ট্রেকও সেরে নিতে পারেন। রাবাংলার পাশাপাশি কিউজিং থেকে টেমি টি গার্ডেন, নামচি চারধাম, রালোং মনাস্ট্রি, বন মনাস্ট্রি সবই ঘুরে নেওয়া যায় সহজেই। ইচ্ছা হলে কিউজিং থেকে আর একটা দিন কাটাতে পারেন বোরংয়ের ছোট্ট জনপদে।

কীভাবে যাবেন, কোথায় থাকবেন-

এই খবরটিও পড়ুন

উত্তরবঙ্গগামী ট্রেনে চেপে পৌঁছে যান নিউ জলপাইগুড়ি। নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে কিউজিং এর দূরত্ব ১২৭ কিমি। গাড়িতে সময় লাগবে চার ঘণ্টা। গ্যাংটক থেকেও আপনি কিউজিং যেতে পারেন। আবার পেলিং হয়েও ঘুরে দেখে নিতে পারেন কিউজিং। এখানে থাকার জন্য বেশ কয়েকটি হোমস্টে রয়েছে, যার জনপ্রতি খরচ ১,৫০০ টাকা থেকে শুরু।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla