Ladakh: শক্তিশালী হচ্ছে ভবিষ্যৎ! এ বার দূষণ এড়াতে প্লাস্টিক বর্জ্যের রাস্তা তৈরির পরিকল্পনা লাদাখে

Ladakh Road: রাস্তা তৈরিতে প্লাস্টিক বর্জ্য ব্যবহারে খরচও কমে বলে নানা মহল থেকে জানা যাচ্ছে। এমনকী রাস্তা অনেক বেশি টেকসইও হয়।

Ladakh: শক্তিশালী হচ্ছে ভবিষ্যৎ! এ বার দূষণ এড়াতে প্লাস্টিক বর্জ্যের রাস্তা তৈরির পরিকল্পনা লাদাখে
Follow Us:
| Edited By: | Updated on: Jul 17, 2022 | 10:39 PM

স্বদেশি এবং বিদেশি পর্যটকদের কাছে লাদাখ (Ladakh) স্বর্গের মতো। প্রতিবছর হাজার হাজার ট্যুরিস্ট (Tourists) আসেন লাদাখের প্রাকৃতিক দৃশ্য অবলোকনে। হয় প্রচুর বাইক ট্যুর। মরশুমে সমগ্র রাস্তায় থাকে গাড়ির ভিড়। পর্যটনের দিক থেকে বিচার করলে লাদাখ অত্যন্ত গুরুত্বপূর্ণ এলাকা। পর্যটকদের স্বস্তি দিতে এবং লাদাখের উন্নয়নে একাধিক প্রকল্পে হাত দিয়েছে লাদাখ সরকার। অঞ্চলের ভবিষ্যৎ আরও শক্তিশালী (Sustainable Future) করতে নেওয়া হয়েছে একগুচ্ছ পরিকল্পনা। তার মধ্যে রয়েছে রাস্তা ও যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন। লাদাখের পাহাড়ি রাস্তাগুলি মজবুত করতে সম্প্রতি এক বিশেষ পরিকল্পনা করা হয়েছে। জানা যাচ্ছে, রাস্তা তৈরিতে প্রশাসন এবার ব্যবহার করতে চলেছে প্লাস্টিক বর্জ্য (Plastic Waste)।

এমনিতে সারা দেশেই প্লাস্টিক বর্জ্যের বাড়বাড়ন্ত মাথাব্যথার কারণ হয়ে উঠেছে। তাই প্রত্যেক রাজ্যের প্রশাসনই চাইছে নানাভাবে প্লাস্টিক বর্জ্যকে ব্যবহার করতে। তাতে প্লাস্টিক বর্জ্যের মাত্রা যেমন কমবে তেমনই প্রকৃতিকেও রক্ষা করা সম্ভব হবে। লাদাখের প্রশাসনও তাই পাস্টিকের সাহায্যে রাস্তা তৈরির মাধ্যমে হিমালয়ের পার্বত্য অঞ্চলে প্লাস্টিক বর্জ্যের মাত্রা কমানোর সিদ্ধান্ত নিয়েছে। এমনিতে রাস্তা তৈরিতে প্লাস্টিক বর্জ্য ব্যবহারে খরচও কমে বলে নানা মহল থেকে জানা যাচ্ছে। এমনকী রাস্তা অনেক বেশি টেকসইও হয়। সম্ভবত সেই কারণেই এমন সিদ্ধান্ত বলে তথ্যাভিজ্ঞ মহলের মত। আপাতত এলাকার ১০ শতাংশ রাস্তা প্লাস্টিক বর্জ্যের সাহায্যে তৈরির পরিকল্পনা করা হয়েছে।

তবে এই কাজে লাদাখের প্রশাসনের সঙ্গে যৌথভাবে কাজ করছে সেন্ট্রাল রোড রিসার্চ ইনস্টিটিউট (সিআরআরআই)। সিআরআরআই-এর তরফে প্লাস্টিকের সাহায্যে রাস্তা তৈরির ব্যাপারে বিশেষ প্রশিক্ষণেরও ব্যবস্থা করা হয়েছিল।

গত ১১ জুলাই কার্গিলে ওই প্রশিক্ষণ দেওয়া হয় ইঞ্জিনিয়ারদের। মারাত্মক শীতল জলবায়ুপূর্ণ এলাকায় কীভাবে রাস্তা আরও মজবুত ও টেকসই করা যায় সেই ব্যাপারেই প্রশিক্ষণ দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। প্রশিক্ষণ শিবিরটির আয়োজন করা হয়েছিল লাদাখের গ্রামোন্নয়ন বিভাগ ও সিআরআরআই-এর তরফে। লাদাখ প্রশাসন এই উদ্যোগকে ইতিমধ্যেই সবুজ সংকেত দিয়েছে। আইনি জটিলতার দিকটিও খতিয়ে দেখা হচ্ছে যাতে প্লাস্টিক বর্জ্য দিয়ে রাস্তা তৈরিতে কোনও সমস্যা না হয়।

এমনকী প্রশাসনের তরফে দরকারি নথিতে সইসাবুদও সম্পূর্ণ বলে জানানো হয়েছে। সূত্রের খবর অনুসারে, লাদাখে প্লাস্টিক বর্জ্যের সুষ্ঠু সমাধানে বিটুমিন দিয়ে তৈরি রাস্তায় ১০ শতাংশ প্লাস্টিক বর্জ্য ব্যবহার করা হবে। প্লাস্টিক বর্জ্যের মধ্যে প্লাস্টিকের বোতল, পাত্রকেও অন্তর্ভুক্ত হয়েছে। সাধারণভাবে প্লাস্টিক বর্জ্যের সাহায্যে রাস্তা তৈরির জন্য প্রথমে প্লাস্টিক বর্জ্যকে ভেঙে ক্ষুদ্র ক্ষুদ্র অংশে রূপান্তারিত করা হয়। এর পর সেই টুকরোকে গুঁড়ো করা হয়। ওই প্লাস্টিক গুঁড়োকে মেশানো হয় গুঁড়ো পাথর ও বালির সঙ্গে। এরপর উচ্চ তাপমাত্রায় মিশ্রণটিকে গলানো হয়। এই মিশ্রণের সঙ্গে শেষকালে মেশানো হয় বিটুমিন। সমগ্র মিশ্রণটি শক্ত এবং মজবুত আকার নেয়।

রাস্তা তৈরিতে প্লাস্টিকের ব্যবহারের বিষয়টিকে ইতিমধ্যেই বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে প্রাশসনের বিভিন্ন মহলে। কারণ হিমালয়ের পার্বত্য অঞ্চলগুলিকে কার্বন ফ্রি ও পরিবেশবান্ধব তৈরির চেষ্টা চলছে বহুদিন ধরেই।