Maharashtra: শহরের মধ্যেই ম্যানগ্রোভ পার্ক তৈরির সিদ্ধান্ত! থাকবে ৮০০ মিটার ওয়াকওয়ে

ম্যানগ্রোভ পার্কের আরও এক আকর্ষণীয় হল, ম্যানগ্রোভের একদম কাছ থেকে দেখার জন্য তৈরি করা হবে ৮০০মিটার দীর্ঘ ওয়াকওয়ে।

Maharashtra: শহরের মধ্যেই ম্যানগ্রোভ পার্ক তৈরির সিদ্ধান্ত! থাকবে ৮০০ মিটার ওয়াকওয়ে
ম্যানগ্রোভ পার্কের প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 24, 2021 | 8:27 AM

পরিবেশ রক্ষার ক্ষেত্রে সচেতন হল মহারাষ্ট্র সরকার। বোরিভালির গোরাইতে ম্যানগ্রোভ পার্ক ও মুম্বই ম্যানগ্রোভস কনজারভেশন ইউনিট (এমএমসিইউ) স্থাপনের সিদ্ধান্ত নিল এই রাজ্য সরকার।  মুম্বই শহরতলির ৪ হেক্টর জায়গা জুড়ে এই অভিনব পার্কটি তৈরি করার পরিকল্পনা করা হয়েছে। প্রকল্পের মূল উদ্দেশ্য হল ম্যানগ্রোভ ইকোসিস্টেমের তাৎপর্য সম্পর্কে মানুষকে আকৃষ্ট করা, সচেতন করা এবং শিক্ষিত করা। জানা গিয়েছে, এই প্রকল্পটিকে বাস্তব রূপ দিতে খরচ হবে প্রায় ২৬.৯৭ কোটি টাকা।

পার্কের প্রধান উপাদানগুলি হল একটি প্রকৃতি ব্যাখ্যা কেন্দ্র (এনআইসি), একটি ম্যানগ্রোভ ট্রেইল, বার্ড অবজারভেটরি এবং কায়াক ট্রেইল। দর্শনার্থীদের সংখ্যা বাড়াতে ও পরিবেশ বান্ধব করতে ডেডিকেটেড অ্যাপ -ভিত্তিক গন্তব্য তথ্য ব্যবস্থাও তৈরি করা হবে। শুধু তাই নয়, পার্কটি ম্যানগ্রোভ ইকোসিস্টেমের উদ্ভিদ ও প্রাণীর উপর একটি স্পর্শ-ভিত্তিক তথ্য ব্যবস্থা, একটি ভার্চুয়াল বাস্তবতা প্রদান করবে।

ম্যানগ্রোভ পার্কের আরও এক আকর্ষণীয় হল, ম্যানগ্রোভের একদম কাছ থেকে দেখার জন্য তৈরি করা হবে ৮০০মিটার দীর্ঘ ওয়াকওয়ে। মহারাষ্ট্র রাজ্য ইকো-ট্যুরিজম বোর্ড ইতিমধ্যেই প্রকল্পটি অনুমোদন করেছে এবং এর নাম দিয়েছে ‘ইকো-ট্যুরিজম প্রকল্প’।

মহারাষ্ট্রের পরিবেশ, পর্যটন এবং প্রোটোকল মন্ত্রী আদিত্য ঠাকরে বলেছেন, “মুম্বই একমাত্র মেগাসিটি যেখানে ৫০ কিলোমিটারের বেশি ম্যানগ্রোভ কভারেজ রয়েছে। আমরা এর সংরক্ষণ এবং এই প্রাকৃতিক সম্পদ সম্পর্কে সচেতনতা সৃষ্টিতে প্রতিশ্রুতিবদ্ধ। এই লক্ষ্যকে সামনে রেখে আমরা গড়াইতে প্রথম ম্যানগ্রোভ পার্কের কাজ শুরু করেছি।”

প্রসঙ্গত, জানানো হয়েছে এই অভিনব প্রকল্পটি ২০২৩ সালের জানুয়ারির মধ্যে শেষ করার আশা করা হচ্ছে।

আরও পড়ুন: Baby Travel Influencer: একবছর বয়সেই ট্রাভেল ইনফ্লুয়েন্সার! প্রতি মাসে আয় শুনলে অবাক হবেন আপনি