Offbeat Tiger Sanctuaries: ভারতের ৫ অফবিট ব্যাঘ্র অভয়ারণ্যের সন্ধান রইল এখানে…

বনদপ্তরের রেকর্ড অনুসারে, মহারাষ্ট্রের এই অফবিট পার্কটিতে আনুমানিক ৩৩টি বাঘ রয়েছে। এছাড়া হাতি, চিতাবাঘ, বুনো শুয়োর ও ব্ল্য়াক লেপার্ড খুব সহজেই চোখে পড়ে।

Offbeat Tiger Sanctuaries: ভারতের ৫ অফবিট ব্যাঘ্র অভয়ারণ্যের সন্ধান রইল এখানে...
দেশের অফবিট ব্যাঘ্র অভয়ারণ্য

কয়েকদিন আগেই সারা বিশ্বজুড়ে পালিত হয়েছে আন্তর্জাতিক ব্যাঘ্র দিবস। ভারত বাঘের দেশ, তাই বিশ্বজুড়ে হাজার হাজার উত্সাহীরা দেশের বিভিন্ন সংরক্ষণ কেন্দ্রগুলি পরিদর্শনের জন্য চলে আসেন। গোটা দেশে প্রায় ২০০-এরও বেশি বাঘ রয়েছে। জঙ্গলের রাজার প্রকৃত বাসস্থান দেখার সুযোগ ও রাজাকে দেখার স্বপ্নপূরণ করতে হয় তাহলে ভারতের বিখ্যাত সংরক্ষণ কেন্দ্রগুলির বাইরেও বেশ কয়েকটি অফবিট সংরক্ষণকেন্দ্র রয়েছে, সেগুলির তালিকা দেখে নিন…

সাতকোসিয়া টাইগার রিজার্ভ, ওড়িশা

এই অভয়ারণ্যটি ১৯৭৬ সালে তৈরি করা হয়েছিল ও ২০০৭ সালে ব্যাঘ্র সংরক্ষণ কেন্দ্র হিসেবে ঘোষণা করা হয়। সোতকোসিয়া গর্জ বন্যপ্রাণী অভয়ারণ্য বাইসিপল্লী বন্যপ্রাণী অভয়ারণ্য নিয়ে গঠিত। ওড়িশার অঙ্গুলজেলার অন্তর্গত এই অভয়ারণ্যটি দেশের সবচেয়ে অপ্রতিরোধ্য ও কম পরিচিতি অভয়ারণ্যের মধ্যে অন্যতম।

ওরাং জাতীয় উদ্যান, অসম

অসমের দারাং ও শোনিতপুর জেলার ব্রহ্মপুত্র নদের তীরে অবস্থিত এই উদ্যানটি ১৯৮৫ সালে একটি অভয়ারণ্য হিসেবে ঘোষণা করা হয়। ১৯৯৯ সালে এটি একটি জাতীয় উদ্যান হিসেবে ঘোষণা করা হয়। বাংলার রয়্যাল বেঙ্গল টাইগার, বিখ্যাত ভারতীয় একশৃঙ্গ গণ্ডার, হাতি ও বন্য মহিষ দেখার জন্য পারফেক্ট জঙ্গল সফর হতে পারে।

কামলাং বন্যপ্রাণী অভয়ারণ্য, অরুণাচল প্রদেশ

এই রাজ্যের লোহিত জেলায় কামলাং অভয়ারণ্যটি ভারতের ৫০তম বাঘ সংরক্ষণ কেন্দ্র হিসেবে ১৯৮৯ সালে প্রতিষ্ঠা করা হয়। উদ্যানের মধ্যে দিয়ে বয়ে গিয়েছে কামসাং নদী। নদীর নামানুসারেই অভয়ারণ্য়ের নাম রাখা হয়েছে কামলাং বন্যপ্রাণী অভয়ারণ্য । সবুজ ফ্লোরা ও ফুনা উদ্ভিদে ভরতি অভয়ারণ্যে বাঘ ও স্নো লেপার্ড রয়েছে।

বোর টাইগার রিজার্ভ, মহারাষ্ট্র

ওয়ার্ধা জেলার হিঙ্গানীর কাছেই অবস্থিত এই অভয়ারণ্যটি ২০১৪ সালে প্রথম ব্যাঘ্র সংরক্ষিত এলাকা হিসেবে ঘোষণা করা হয়। টাইগার রিজার্ভটি১৮১২ বর্গকিমি এলাকা জুড়ে বিস্তৃত, যেখানে রয়েছে বোর বাঁধের নিষ্কাষণ অববাহিকা। এই অভয়ারণ্যে রয়েছে রয়্যাল বেঙ্গল টাইগার, চিতাবাঘ, নীলগাই ও চিতল হরিণ-সহ আরও অন্যান্য বণ্যপ্রাণীর বাসস্থান।

ভদ্র জাতীয় উদ্যান, কর্ণাটক

কর্ণাটকের চিক্কামাগালুরু জেলায় অবস্থিত এই জাতীয় উদ্যানটি একটি সুরক্ষিত এলাকা, যেটি ১৯৯৮ সালে বাঘ প্রকল্পের অংশ হিসেবে বাঘ সংরক্ষিত উদ্য়ান হিসেবে ঘোষণা করা হয়। বনদপ্তরের রেকর্ড অনুসারে, পার্কটিতে আনুমানিক ৩৩টি বাঘ রয়েছে। এছাড়া হাতি, চিতাবাঘ, বুনো শুয়োর ও ব্ল্য়াক লেপার্ড খুব সহজেই চোখে পড়ে।

আরও পড়ুন: Tiger Reserves India: ছবিতে দেখুন ভারতের সেরা ৮টি ‘টাইগার রিজার্ভ’

Click on your DTH Provider to Add TV9 Bangla