Durga Puja 2022: উৎসবের মরসুমে আকাশ ছুঁয়েছে বিমান ভাড়া, বাগডোগরা যেতে কত টাকা খসবে?

Flight Fare: এয়ারলাইন্স এবং ট্যুর অপারেটরদের মতে, উৎসবের মরসুমে কলকাতাবাসীরা বেছে নিচ্ছেন আন্তর্জাতিক পর্যটন কেন্দ্রগুলোকে।

Durga Puja 2022: উৎসবের মরসুমে আকাশ ছুঁয়েছে বিমান ভাড়া, বাগডোগরা যেতে কত টাকা খসবে?
Follow Us:
| Edited By: | Updated on: Sep 21, 2022 | 2:49 PM

গত দু’বছর মহামারীর কারণে এবং লকডাউনের জেরে দুর্গা পুজোও খুব একটা ভাল যায়নি অনেকের। তার রেশ পড়েছিল পর্যটন শিল্পেও। বিশ্বের বিভিন্ন দেশে প্রবেশে যেমন নিষেধাজ্ঞা ছিল, তেমনই দেশের মধ্যেও বেড়াতে গেলে আবশ্যিক ছিল আরটিপিসিআর টেস্ট। এ বছর উঠে গিয়েছে সমস্ত বাধা নিষেধ। পরিস্থিতি এখন স্বাভাবিক। আর এতেই দাম বেড়েছে বিমানের টিকিটের। এই পুজোয় আকাশপথে বেড়াতে যেতে চাইলে বেশ মোটা অঙ্কের টাকাই খসতে চলেছে।

এয়ারলাইন্স এবং ট্যুর অপারেটরদের মতে, উৎসবের মরসুমে কলকাতাবাসীরা বেছে নিচ্ছেন আন্তর্জাতিক গন্তব্য। বেশি জমতে চলেছে থাইল্যান্ড এবং সিঙ্গাপুরের মতো পর্যটন কেন্দ্রে। পাশাপাশি রয়েছে ইউরোপেরও বিভিন্ন দেশ। কিন্তু সমস্যা তৈরি করতে বিমানের ভাড়া। এ বছর চাহিদা এতটাই বেড়ে গিয়েছে যে বিমানের ভাড়া বাড়াতে বাধ্য হয়েছে এয়ারলাইনসগুলো।

ব্যাংকক যাওয়ার টিকিটের মূল্য সাধারণত গড়ে ১০,০০০ থেকে ১৫,০০০ টাকার মতো থাকে। সেই টিকিটের দামই গত মঙ্গলবার কাটায় পড়েছে ২৩,০০০ টাকা। অর্থাৎ যাতায়াত মিলিয়ে এক জনের টিকিটের দাম প্রায় ৪৫,০০০ টাকা পড়ে যাচ্ছে। এয়ারলাইন্স এবং ট্যুর অপারেটরদের মতে, এই ধরনের আন্তর্জাতিক রুটে ভাড়া সাধারণত ১৮,০০০ থেকে ২০,০০০ টাকার মধ্যে পরিবর্তিত হয়৷ সেখানে এই উৎসবের মরসুমে অনেকটাই বেড়ে গিয়েছে বিমানের ভাড়া।

লন্ডনে একটি রাউন্ড ট্রিপ মঙ্গলবার বুক করায় খরচ পড়েছে প্রায় ১.২৫ লক্ষ টাকা। কিন্তু সাধারণত এই ধরনের রাউন্ড ট্রিপে খরচ হয় ৮০,০০০ থেকে ৮৫,০০০ টাকা। শুধু আন্তর্জাতিক বিমান ভাড়াই যে এভাবে বেড়েছে তা নয়। পুজো উপলক্ষে ভিড় বাড়তে চলেছে উত্তরবঙ্গ এবং গোয়ার মতো পর্যটন কেন্দ্রেও। কলকাতা থেকে গোয়া কিংবা বাগডোগরা যাওয়ার জন্যও আপনাকে এখন গাঁটের কড়ি খসাতে হবে।

আকাশপথে গোয়ার টিকিট টিকিটের দামই গত মঙ্গলবার কাটায় পড়েছে ১৯,০০০ টাকা। সুতরাং, যাতায়াত মিলিয়ে খরচ পড়ে যাচ্ছে প্রায় ৪০,০০০ টাকা, যা আন্তর্জাতিক বিমান ভাড়ার কাছাকাছি। অন্যদিকে, পুজোর দিকে দিল্লি থেকে কলকাতা আসতে চাইলে বিমান ভাড়া প্রায় ৯,০০০ টাকার কাছে গিয়ে ঠেকছে। একই অবস্থা বেঙ্গালুরু থেকে কলকাতার বিমানেও।

পুজোর মরসুমে বাঙালি ভিড় করতে চলেছে উত্তরবঙ্গ। যদিও এর আভাস আগেই মিলেছে। পুজোর ছুটিতে উত্তরবঙ্গের ৭০ শতাংশেরও বেশি হোটেল বুক করা হয়ে গিয়েছে। বিমানে চেপে যদি বাগডোগরা যাওয়ার পরিকল্পনা করেন এবং এখন যদি টিকিট কাটতে যান তাহলে রাউন্ড ট্রিপে খরচ হবে ১৬,০০০ থেকে ১৮,০০০ টাকা।