বিদেশ নয়, দেশেই রয়েছে বিশ্বের অন্যতম সুন্দর বিমানবন্দরের হদিশ

ত জায়গায় ঘুরতে যাওয়া হয়, সেখানকার আদবকায়দা, খাদ্য, পোশাক, সংস্কৃতি সম্বন্ধে জানার আগ্রহ প্রকাশ করা হয়। আর সেই স্বপ্নের জায়গা পৌঁছাতে আকাশপথ, ট্রেন, বাসে করে যাওয়ার পরিকল্পনা করা হয়। ভারতে রয়েছে এমন সব সুন্দর সুন্দর বিমানবন্দর রয়েছে যেখানে ওয়ার্ল্ড ক্লাস এয়ারপোর্ট হিসেবে চিহ্ণিত করা হয়েছে। দেশের থেকে বিদেশের এয়ারপোর্টগুলি দেখলে মনে হতে পারে, কেন আমাদের […]

বিদেশ নয়, দেশেই রয়েছে বিশ্বের অন্যতম সুন্দর বিমানবন্দরের হদিশ
আগাত্তি আন্তর্জাতিক বিমানবন্দর, লক্ষদ্বীপ
Follow Us:
| Edited By: | Updated on: Jul 21, 2021 | 12:55 PM

ত জায়গায় ঘুরতে যাওয়া হয়, সেখানকার আদবকায়দা, খাদ্য, পোশাক, সংস্কৃতি সম্বন্ধে জানার আগ্রহ প্রকাশ করা হয়। আর সেই স্বপ্নের জায়গা পৌঁছাতে আকাশপথ, ট্রেন, বাসে করে যাওয়ার পরিকল্পনা করা হয়। ভারতে রয়েছে এমন সব সুন্দর সুন্দর বিমানবন্দর রয়েছে যেখানে ওয়ার্ল্ড ক্লাস এয়ারপোর্ট হিসেবে চিহ্ণিত করা হয়েছে। দেশের থেকে বিদেশের এয়ারপোর্টগুলি দেখলে মনে হতে পারে, কেন আমাদের দেশে এমন বিমানবন্দর নেই। এমন আফসোস করার মতো যদি কিছু নেই। কারণ দেশেই বেশ কয়েকটি বিমানবন্দর রয়েছে, যা বিদেশের আন্তর্জাতিক বিমানবন্দরগুলির সঙ্গে সমানে সমানে টক্কর দেয়।

বীর সেভারকর আন্তর্জাতিক বিমানবন্দর, পোর্ট ব্লেয়ার

সবুজ স্বর্গ বললে কম বলা হবে। কারণ আন্দামানের রাজধানী পোর্টব্লেয়ারের মূল বিমানবন্দরটি সবুজে ঘেরা। তার বুকে কালো পিচের রাস্তা বুক চিরে গিয়েছে। প্লেন অবতরণ করার সময় আশেপাশের দৃশ্য আপনার মন ছুঁয়ে যাবে।

কুশোক বাকুলা রিম্পোচে এয়ারপোর্ট, লাদাখ

বিশ্বের অন্যতম উচ্চতম এয়ারপোর্ট এটি। ৩২৫৬ মিটার উঁচু স্থানে অবস্থিত এই ভয়ংকর সুন্দর বিমানবন্দরটি পর্যটকদের জন্যও একটি হটসপট হিসেবে জনপ্রিয় লাভ করেছে। বরফ ও ধূসর পর্বতমালায় ঘেরা এই বিমানবন্দরের সৌন্দর্যই আলাদা।

গাগ্গাল এয়ারপোর্ট, কাংরা

হিমাচল প্রদেশের এই অসাধারণ বিমানবন্দরটি ২৫২৫ ফুট উচ্চতায় অবস্থিত। কাংড়া জেলার ধরমশালা থেকে মাত্র ১৪কিমি দূরে অবস্থিত। প্রকৃতির মাঝে এমন অতিব সুন্দর বিমানবন্দর থেকে আসতে মন নাও চাইতে পারে!

ডাবোলিম এয়ারপোর্ট, গোয়া-

সমুদ্রের একেবারে অদূরেই জাবোলিম গ্রামে, গোয়ার আন্তর্জাতিক বিমানবন্দরটি অবস্থিত। বিমানবন্দর থেকেই শোনা. যায় আরব সাগরের গর্জন, দেখা যায় নীল সমুদ্রের নৈসর্রগিক দৃশ্যও।

আগাত্তি এয়ারপোর্ট, লক্ষদ্বীপ

ভারতের রোমাঞ্চ ও সুন্দর বিমানবন্দরগুলির মধ্যে লক্ষদ্বীপের আগাত্তি এয়ারপোর্ট অন্যতম। সবচেয়ে বুদ্ধিদীপ্ত রানওয়েও বলা যেতে পারে। কারণ, বিমানবন্দরের রানওয়ের দু প্রান্তেই রয়েছে নীল সাগর। লক্ষদ্বীপের বিমানবন্দরই পর্যটকদের কাছে অন্য়তম পর্যটনকেন্দ্র বলা যেতে পারে।

আরও পড়ুন: বিশ্বের গভীরতম সুইমিং পুলে এখন দুবাইয়ে! যাবেন নাকি?