Kodaikanal: ছুটি কাটিয়ে আসুন পশ্চিমঘাট পর্বতমালার দ্য প্রিন্সেস অফ হিলে!

এই কোড়াইকানাল কান্ট্রি ক্লাবের রাস্তা ধরে হেঁটে চলে গেলেই আপনি পেয়ে যাবে কোকারস ওয়াক, যেখান থেকে দেখা যায় পশ্চিমঘাট পর্বতমালার মনোরম দৃশ্য। এখানেই বারো বছর অন্তর ফোঁটে কুরুঞ্জি ফুল এবং এই ফুল সমগ্র বিশ্বে শুধুমাত্র এই অঞ্চলেই ফোঁটে।

Kodaikanal: ছুটি কাটিয়ে আসুন পশ্চিমঘাট পর্বতমালার দ্য প্রিন্সেস অফ হিলে!
ককার ওয়াক
Follow Us:
| Edited By: | Updated on: Oct 06, 2021 | 3:34 PM

আসমুদ্র হিমাচল এক জীবনে যে ঘোরা যায় না তা বলাবাহুল্য। কিন্তু ভারতবর্ষে এমন অনেক জায়গা আছে যেখানে না গেলে হয়তো অনেক কিছু না দেখা থেকে যেতে পারে। এরকমই একটা জায়গা হল পশ্চিমঘাট পর্বতমালা। মহারাষ্ট্র থেকে শুরু করে গোয়া, কর্ণাটক, কেরালা হয়ে তামিলনাড়ু অবধি বিস্তৃত এই পর্বতমালা। কিন্তু সমস্যা হল এত গুলো রাজ্য আর্থিক অবস্থা বা পরিস্থিতির চাপে সব সময় ঘোরা সম্ভব হয় না। তাই এমন এক জায়গা খুঁজে নিতে হবে যেখান থেকে এই পশ্চিমঘাটের সেরা সৌন্দর্য অনুভব করা যায়।

তাই বেশি দেরি না করে, ট্রেন ধরে সোজা চলে যাওয়া যেতে পারেন কোড়াই রোড। সেখান থেকে সোজা পৌঁছে যান দ্য প্রিন্সেস অফ হিল, কোড়াইকানাল। চাইলে মাদুরাই দিয়েও যেতে পারেন এই পাহাড়ি শহরে। মাদুরাই থেকে কোড়াইকানালের দূরত্ব মাত্র ১২০ কিলোমিটার।

পাহাড়ের রাজকুমারী, এই দ্য প্রিন্সেস অফ হিল- নামের মধ্যেই একটা রাজকীয় বিষয় লুকিয়ে আছে। মূলত স্টার আকৃতির একটি লেককে কেন্দ্র করে গড়ে উঠেছে এই শহর আর এটাই এর মূল পর্যটন কেন্দ্র। পশ্চিমঘাট পর্বতমালার প্রায় ৬৯৯৮ ফুট উচ্চতায় অবস্থিত কোড়াইকানালের এই লেক প্রায় ৫৯ এক্র জায়গা জুড়ে বিস্তৃত। ইচ্ছা হলে সাইকেল ভাড়া করে কিংবা বোটিং করে উপভোগ করতে পারেন এই লেকের সৌন্দর্য।

কোড়াই লেকের দৃশ্য

এক সময়ে ইংরেজদের ছুটি কাটানোর জায়গা ছিল এই কোড়াইকানাল। তার নিদর্শন এখন রয়েছে এই ছোট্ট শহরে। ১৮৮৭ সালে ব্রিটিশদের তৈরি কোড়াইকানাল কান্ট্রি ক্লাবে আজ সদস্য ছাড়া ঢোকা নিষিদ্ধ। তাছাড়া ১৮৬৩ সালে এই কোড়াই লেক তৈরিতেও তৎকালীন মাদুরাইয়ের কালেক্টর স্যার ভেরে হেনরি লেভিং বিশেষ ভূমিকা পালন করেছিলেন। এই কোড়াইকানাল কান্ট্রি ক্লাবের রাস্তা ধরে হেঁটে চলে গেলেই আপনি পেয়ে যাবে কোকারস ওয়াক, যেখান থেকে দেখা যায় পশ্চিমঘাট পর্বতমালার মনোরম দৃশ্য। এখানেই বারো বছর অন্তর ফোঁটে কুরুঞ্জি ফুল এবং এই ফুল সমগ্র বিশ্বে শুধুমাত্র এই অঞ্চলেই ফোঁটে।

এই ফুলকে কেন্দ্র করে কোড়াইকানালে রয়েছে আরুলমিগু কুরুঞ্জি মন্দির। পাহাড়ের বেশ ওপরেই অবস্থিত এই মন্দির, যেখান থেকে কোড়াইকানাল শহরের সৌন্দর্য ফুটে ওঠে। সেখান থেকে আরও একটু নীচে নেমে এলেই পেয়ে যাবেন পাইনের বন। কুয়াশাচ্ছন্ন পাইন ফরেস্টে গেলে মনে হবে যেন আশি-নব্বইয়ের দশকের হিন্দি সিনেমার কোনও রোমান্টিক দৃশ্য চলছে। এছাড়াও এখানে রয়েছে পিলার রক ভিউ পয়েন্ট, যেখান থেকে আপনি দেখতে পাবেন স্টার আকৃতির লেকটাকে। এছাড়াও রয়েছে গুনা কেভ যা ভূভারতে কোথাও খুঁজে পাবেন না। সুতরাং পশ্চিমঘাট পর্বতমালা দৃশ্য অনুভব করতে চাইলে ছুটি কাটিয়ে আসুন কোড়াইকানালে থেকে।

আরও পড়ুন: ছুটি কাটিয়ে আসুন এশিয়ার প্রথম সবুজ গ্রামে!