New Delhi: এই প্রাচীন শিব মন্দিরের অনুকরণেই নাকি তৈরি হয়েছে সংসদ ভবন? শুরু হয়েছে বিতর্ক

চৌসাথ যোগিনী মন্দির ও ভারতীয় সংসদ ভবনের মধ্যে মিল রয়েছে আরও। প্রমাণের অভাবের কারণে ঐতিহাসিক ও প্রত্নতাত্ত্বিকদের মধ্যে সংশয় তৈরি হয়েছে।

New Delhi: এই প্রাচীন শিব মন্দিরের অনুকরণেই নাকি তৈরি হয়েছে সংসদ ভবন? শুরু হয়েছে বিতর্ক
মধ্যপ্রদেশের সেই প্রাচীন শিব মন্দির
Follow Us:
| Edited By: | Updated on: Nov 02, 2021 | 6:55 AM

১১ শতকের প্রাচীন শিব মন্দিরকের কেন্দ্র করে বিতর্ক শুরু হয়েছে। মন্দিরটির নাম চৌসাথ যোগিনী মন্দির। ভারতীয় সংসদ ভবনের নকসা প্রায় মন্দিরটির মতো! মধ্যপ্রদেশের ভিন্ড-মোরেনা অঞ্চলের মিতাওলি গ্রামে অবস্থিত এই প্রাচীন মন্দিরটির সঙ্গে নয়া দিল্লির সংসদ ভবনের মিল রয়েছে বলে মনে করা হয়। সাদৃশ্য অবশ্যই সুস্পষ্ট, তবে কী সত্যিই সংসদ ভবন নির্মাণের সময় চৌসাথ যোগিনী মন্দিরের নকসা থেকে অনুপ্রাণিত হয়েছিলেন ডিজাইনাররা!

এই সুপ্রাচীন মন্দিরটি একটি পাহাড়ের উপর ১৭০ ফুট ব্যাসার্ধে বৃত্তাকার স্থাপত্য নিয়ে অবস্থিত। ভারতীয় পার্লামেন্টের ডিজাইন করেছিলেন স্যর এডউইন লুটিয়েন্স ও হার্বার্ট বেকার। অন্যদিকে ওই শিব মন্দিরটি তৈরি করেছিলেন কচ্ছপাঘাটা রাজা দেবপাল।

জানা যায়, প্রায় ৬৪জন যোগিনীকে উত্‍সর্গ করে মন্দিরটি স্থাপন করা হয়। অভ্যন্তরে মোট ৬৪টি ছোট ছোট কক্ষ রয়েছে। মূল মন্দিরটি অবশ্যই মহাদিদেবের উদ্দেশ্যে তৈরি করা হয়েছিল। মন্দিরটিতে বৃষ্টির জল যাতে জমে না থাকতে পারে, তার জন্য় স্ল্যাবগুলোতে ছোট ছিদ্র করা রয়েছে। অন্যদিকে ভারতীয় সংসদ ভবনে ১৪৪টি স্তম্ভ রয়েছে। গোটা সংসদ ভবন সুন্দর সাজানো বাগান দ্বারা পরিবেষ্টিত। ইতিহাসে বলা হয়েছে যে, মন্দিরের বাইরের দিকে এক কুমারীকে পাশে রেখে এক দম্পতির মূর্তি ছিল। কিন্তু সেই মূর্তি ক্ষতিগ্রস্ত হয়ে গিয়েছে অনেক আগেই।

চৌসাথ যোগিনী মন্দির ও ভারতীয় সংসদ ভবনের মধ্যে মিল রয়েছে আরও। প্রমাণের অভাবের কারণে ঐতিহাসিক ও প্রত্নতাত্ত্বিকদের মধ্যে সংশয় তৈরি হয়েছে। বিশেষজ্ঞদের মতে, নয়া দিল্লির এই জাতীয় কাঠামোর মধ্যে সংসদ ভবনটি রোমান স্থাপত্যের ছোঁয়া রয়েছে। আবার অনেকেই মনে করেন যে এই ভবনের স্থাপত্য ভারতীয় ও পাশ্চাত্য স্থাপত্যে শৈলীর মিশ্রণ রয়েছে।

আরও পড়ুন: Rajasthan: রাজস্থানের এই বিলাসবহুল দূর্গেই হবে ভিকি-ক্যাটসের বিয়ে! দেখুন ছবিতে…