Queen Elizabeth II: কোথায় শান্তির চিরনিদ্রায় বিশ্রাম নেবেন রানি দ্বিতীয় এলিজাবেথ?

Windsor Castle: সূত্রের খবর অনুসারে রানি এলিজাবেথের মরদেহ সমাহিত করা হবে উইন্ডসর দুর্গের অন্দরে ষষ্ঠ কিং জর্জ স্মারক চ্যাপেল-এ।

Queen Elizabeth II: কোথায় শান্তির চিরনিদ্রায় বিশ্রাম নেবেন রানি দ্বিতীয় এলিজাবেথ?
দ্বিতীয় এলিজাবেথ
Follow Us:
| Edited By: | Updated on: Sep 10, 2022 | 2:56 PM

তাঁকে বলা হত দি লংগেস্ট লিভিং মনার্ক (Longest Living Monarch Of Britain) বা রাজ বংশের সবচাইতে বেশিদিন জীবিত থাকা প্রতিনিধি। ব্রিটেনের সেই রানি ৯৬ বর্ষীয় দ্বিতীয় এলিজাবেথ (Queen Elizabeth II) গত বেশ কয়েকদিন ধরে অসুস্থ বোধ করছিলেন। ৮ সেপ্টেম্বর তিনি পরলোক গমন করেন। পৃথিবীর অন্যতম ক্ষমতাধারী মহিলাদের মধ্যে অন্যতম ছিলেন দ্বিতীয় রানি এলিজাবেথ। এহেন রানির চিরবিদায়ের (Funeral )মহূর্তটি নিখুঁতভাবে সম্পাদনের জন্য ব্যবস্থার কোনও ত্রুটি রাখতে চাইছে না রাষ্ট্র। সূত্রের খবর অনুসারে রানি এলিজাবেথের মরদেহ সমাহিত করা হবে উইন্ডসর দুর্গের অন্দরে ষষ্ঠ কিং জর্জ স্মারক চ্যাপেল-এ। রাজপরিবারের সদস্যদের এই উইন্ডসর ক্যাসেলেই সমাহিত করার রীতি রয়েছে। গতবছর রানির স্বামী যুবরাজ ফিলিপের পরলোক গমনের পরে, তাঁকেও রাজকীয় খিলানের অন্দরেই সমাহিত করা হয়েছিল।

উইন্ডসর ক্যাসেলের ও চ্যাপেলের স্বর্ণখচিত ইতিহাস

উইন্ডসর দুর্গ হল উন্ডসরের বার্খশায়রের রাজকীয় বাসভবন। এই দুর্গের স্থাপত্য বিস্ময় জাগায়। মূল দুর্গটি তৈরি হয়েছিল ১১ শতকে ব্রিটেনের রাজা উইলিয়ম দ্য কংকরারের সময়ে। তখন থেকেই ব্রিটেনের রাজবংশ দ্বারা দুর্গটি দখল করে রাখা হয়েছে। সমগ্র ইউরোপে, ব্রিটেনের একাধিক রাজার দ্বারা সবচাইতে দীর্ঘসময় জুড়ে দখল করে রাখা দুর্গের মধ্যে উইন্ডসর প্রাসাদ অন্যতম। দুর্গের দেওয়ালের অন্দরে রয়েছে রয়েছে ১৫ শতক নির্মিত সেন্ট জর্জের চ্যাপেল। গঠনশৈলী ও সৌন্দর্যের দিক থেকে সারা পৃথিবীর মধ্যে অন্যতম এই চ্যাপেল।

একাধিক দুর্যোগ ও কঠিন সময় অতিক্রান্ত করেও দুর্গটি এখনও দাঁড়িয়ে রয়েছে ইতিহাসের স্মৃতি বহন করে। বিশেষ করে ১৬৬০ সালের গৃহযুদ্ধের সময়টি ছিল অত্যন্ত জটিল এবং সমস্যাপূর্ণ। ১৬৬০ সালে রাজা দ্বিতীয় চার্লস উইন্ডসর ক্যাসেলের পুনর্নিমাণের ভার নেন। তিনি বিখ্যাত স্থপতি হিউ মে-এর সাহায্যে দুর্গের অভ্যন্তরীণ সজ্জায় আনেন অবিশ্বাস্য এবং অদ্ভুতরকম সুন্দর পরিবর্তন।

একাধিক দুঃখজনক পরিস্থিতির সাক্ষী হয়েও, উইন্ডসর ক্যাসেল ধ্বংস হয়নি এবং পর্যটকদের কাছে অন্যতম দ্রষ্টব্য হয়ে উঠেছে। ২০১১ থেকে ২০২২ সাল পর্যন্ত এই দুর্গই ছিল রানি দ্বিতীয় এলিজাবেথের প্রধান বাসস্থান।

সেন্ট জর্জের চ্যাপেলকে নানা সময়েই রানি ও রাজবংশের অন্যান্য ব্যক্তিবর্গের উপাসনা স্থল হিসেবে বর্ণনা করা হয়েছে।

এই রাজ প্রাসাদের দেওয়ালে ঝোলানো সাইনবোর্ডে লেখা আছে—

‘রাজাদের দ্বারা নির্মিত, রাজ পরিবারের সদস্যদের কীর্তি দ্বারা উদ্ভাসিত এই প্রাসাদ এখনও চমৎকার নানা রাজকীয় ঘটনা ও ব্যক্তিগত পারিবারিক মুহূর্তের স্থল।’

গত বৃহস্পতিবার, রাজ পরিবারের তরফে প্রকাশিত এক বিজ্ঞপ্তি অনুসারে, ‘সকালে পরীক্ষা করে দেখার পর চিকিৎসক রানির স্বাস্থ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ও তাঁকে চিকিৎসা সম্পর্কিত পর্যবেক্ষণে রাখার প্রস্তাব দিয়েছেন। বালমোরাল প্রাসাদে রানি স্বচ্ছন্দে আছেন।’ তখনও কেউ ভাবেনি আর কিছু সময়ের মধ্যেই আসবে দুঃসংবাদ।