ডেস্টিনেশন দিল্লি: কোন কোন বাজার মিস করবেন না?

জেনে নিন দিল্লির কোন কোন বাজারে কী কী পাবেন।

ডেস্টিনেশন দিল্লি: কোন কোন বাজার মিস করবেন না?
ডেস্টিনেশন দিল্লি
Follow Us:
| Updated on: Feb 03, 2021 | 1:43 PM

ভারতের রাজধানী দিল্লি। ভারতের অন্যতম এক জনবহুল এলাকা এটি। আনাচে-কানাচে ছড়িয়ে রয়েছে ইতিহাসের বিভিন্ন অংশ। বড় শহর.. বড় বড় বাজার.. আর সেখানে পাওয়া যায় না, এমন কিছু নেই বোধহয়। দিল্লি গেলেন, আর বাজার ঘুরলেন না, জীবনে কিন্তু সত্যিই বড় মিস করে গেলেন আপনি। জেনে নিন দিল্লির কোন কোন বাজারে কী কী করবেন।

১) চাঁদনি চক বাজার: পুরোনো  দিল্লির একটা বিশাল অংশ জুড়ে এই বাজার অবস্থিত। ড্রাই ফ্রুট, রান্নার মশলা, রুপোর গয়না, নানা ধরনের শাড়ি, ট্র্যাডিশনাল মিষ্টি থেকে শুরু করে যাবতীয় জিনিস পাওয়া যায়। এই বাজারের ব্যস্ত গলি সারা বছর, সারাটা দিন ঠিক একইরকম ব্যস্ত থাকে। বিয়ের লেহেঙ্গা, গয়না, জুতো কিনতে হলে এই বাজারেই আসেন দিল্লিওয়ালিরা। এখানকার হোলসেলার এবং ড্রেস ডিজাইনাররা বড় বড় ফ্যাশন ডিজাইনারের লেহেঙ্গা অবিকল একরকম বানিয়ে দেবে। কিন্তু দাম লাগবে অনেক কম। অর্থাৎ পকেট ফ্রেন্ডলি বাজেটে শপিং করতে পারবেন আপনি।

delhi chaandni chawk

চাঁদনি চক বাজার

২) চোরি বাজার: পুরোনো দিল্লির জামা মসজিদের পাশে অন্যতম বড় একটি হোলসেল বাজার এটা। এখানে সারা দেশের সবচেয়ে বেশি ধরনের কাগজের জিনিস পাওয়া যায়। আপনি নানা ধরনের কার্ড, ডাইরি, বুকমার্ক থেকে যাবতীয় কাগজের তৈরী জিনিস পাবেন এখানে। ১০০টাকা থেকে শুরু করে ২০০০০টাকা পর্যন্ত বিয়ের কার্ড রয়েছে এখানে।

৩) পরাঠে ওয়ালি গলি: চাঁদনি চক বাজারের এক গলি। বিশ্বের সবচেয়ে বেশী পরোটা বিক্রি হয় এখানে। এছাড়াও নর্থ ইন্ডিয়ান স্পাইশ খাবারের মধ্যে এখানে সব কিছু পাবেন আপনি, খুব কম দামে।

৪) খরি বাওলি: এশিয়ার সবচেয়ে বড় মশলা বাজার এটি। সতেরো শতকে স্থাপিত হয়েছিল এই বাজার। এখানে রান্নার মশলা, বীজ, শুকনো মশলা, ড্রাই ফ্রুট সবটা পাওয়া যায়।

৫)ভগীরথ প্যালেস: এশিয়ার সবচেয়ে বড় লাইট এবং ল্যাম্পের বাজার এটি। দরাদরি করতে পারলে বিশ্বের সবচেয়ে কম দামে লাইট কিনতে পারবেন আপনি ভগীরথ প্যালেসেই।

bhagirath palace light

ভগীরথ প্যালেস

৬) কিনারি বাজার: এই বাজারে জরি এবং জামা তৈরীর কাপড় পাওয়া যায়। দেশ-বিদেশের সব ধরনের পোশাকের সরঞ্জাম পাবেন আপনি এখানে।

৭) দারিবা কালান: যাবতীয় রুপোর গয়না কিনতে হলে আপনার ডেস্টিনেশন হল দারিবা কালান।

silver-jewellery-dariba kalan

দারিবা কালান

৮) বাল্লিমরন: বাল্লিমরন বাজারের স্পেশ্যালিটি হল চশমা এবং সানগ্লাস। বিভিন্ন ধরনের, বিভিন্ন দামের, ব্র্যান্ডেড বা নন-ব্র্যান্ডেড, সবার পছন্দ মতো সানগ্লাস পাওয়া যাবে এই বাজারেই।

৯) কাতরানিল: বিশ্বের সবচেয়ে বড়ো ইন্ডিগো বাজার বলে পরিচিত ছিল এই বাজার। বর্তমানে এখানে কাপড় কিনে জামা-কাপড় তৈরী করেন ক্রেতারা। বিয়ের বর-কনের পোশাক তৎক্ষণাৎ তৈরী করা হয় এখানে।