Indian beaches: স্বচ্ছ ভারত গড়ার লক্ষ্যে নয়া পালক! ব্লু ফ্ল্যাগের সম্মান পেল দেশের এই ২ সৈকত

আধুনিক সময়ে, বিশ্বের বিভিন্ন দেশ পর্যটনকে ঢেলে সাজানোর প্রস্তুতি শুরু করেছে। সেক্ষেত্রে দেশের পর্যটন ব্যবস্থায় উন্নয়ন করতে পরিবেশ-বান্ধব স্থান যেমন সমুদ্র সৈকত ও জাতীয় উদ্যানগুলি বিশেষভাবে যত্ন নেওয়া উচিত।

Indian beaches: স্বচ্ছ ভারত গড়ার লক্ষ্যে নয়া পালক! ব্লু  ফ্ল্যাগের সম্মান পেল দেশের এই ২ সৈকত
ব্লু ফ্ল্যাগের সম্মান পেল দেশের এই ২ সৈকত
Follow Us:
| Edited By: | Updated on: Sep 24, 2021 | 8:23 AM

পন্ডিচেরির ইডেন ও তামিলনাড়ুর কোভালাম বিচ, ভারতের এই প্রাচীন ও অসাধারণ সুন্দর সৈকতকে ব্লু ফ্ল্যাগ সার্টিফিকেট দিল ফাউন্ডেশন ফর এনভায়রনমেন্ট এডুকেশন ইন ডেনমার্ক। তথ্য অনুসারে, এই দুই সমুদ্র সৈকত বিশ্বের অন্যতম পরিবেশন-বান্ধব গন্তব্যস্থল হিসেবে চিহ্নিত করা হল। যা পর্যটন শিল্পের জন্য অত্যন্ত সুখবর বলা যেতে পারে।

শুধু তাই নয়, এর আগে ভারতের আরও আটটি সমুদ্র সৈকতকে ব্লু ফ্ল্যাগ সার্টিফিকেট দেওয়া হয়েছিল। সেগুলি হল গুজরাতের শিবরাজপুর, দিউ-এর ঘোঘলা, কর্ণাটকের কাশারকোড ও পদুবিদ্রী, কেরালার কাপ্পাদ, অন্ধ্রপ্রদেশের রুশিকোন্ডা, ওড়িশার গোল্ডেন ও আন্দামান ও নিকোবরে রাধানগর বিচ। এই আটটি গন্তব্য গত বছর ব্লু ফ্ল্যাগ পতাকার সম্মান পেয়েছিল।

এ প্রসঙ্গে পরিবেশ, জঙ্গল ও জলবায়ুর পরিবর্তন মন্ত্রী ভূপেন্দ্র যাদব ট্যুইটারে সকলকে শুভেচ্ছা জানিয়েছে বলেছেন, এটি একটি পরিচ্ছন্ন ও সবুজ ভারতের দিকে যাত্রা করার দেশের অন্যতম মাইলফলক।

কেন্দ্রীয় পর্যটক মন্ত্রী জি কৃষ্ণা রেড্ডি জানিয়েছেন, ভারতের পরিচ্ছন্ন ও সবুজ গড়ার প্রচেষ্টায় আরও একটি পালক যোগ হল। দুটি নতুন ,সৈকত, তামিলনাড়ুর কোভালাম ও পুদুচেরির ইডেনকে আন্তর্জাতিক ক্ষেত্রে ব্লু ফ্ল্যাগ সমুদ্র সৈকত হিসেবে চিহ্নিত করা হয়েছে। পাশাপাশি ইকো-ট্যুরিজমকে জোর দেওয়া ভারতের পর্যটনকে আরও বাড়িয়ে তুলবে বলে তিনি আশা প্রকাশ করেছেন।

আধুনিক সময়ে, বিশ্বের বিভিন্ন দেশ পর্যটনকে ঢেলে সাজানোর প্রস্তুতি শুরু করেছে। সেক্ষেত্রে দেশের পর্যটন ব্যবস্থায় উন্নয়ন করতে পরিবেশ-বান্ধব স্থান যেমন সমুদ্র সৈকত ও জাতীয় উদ্যানগুলি বিশেষভাবে যত্ন নেওয়া উচিত। এই সময়ে কোভালাম ও ইডেনের মতো সমুদ্র সৈকতগুলি একটি অনুস্মারক হিসেবে কাজ করবে। আর এই জন্যই পরিবেশের সঙ্গে আরও সংযত হতে পর্যটকদেরও চেষ্টা করতে হবে।

আরও পড়ুন: Most Beautiful Train Stations: বিশ্বের বিস্ময়কর রেলস্টেশনগুলি দেখে নিন একঝলকে…