West Bengal Tourism: রাজ্যের পর্যটন শিল্পে নতুন চমক, এবার হোম-স্টে বুক করতে পারবেন মোবাইল অ্যাপে

Homestay Tourism: মোবাইল অ্যাপের পাশাপাশি পোর্টা‌লও চালু করছে পর্যটন দপ্তর। সরকারের এই উদ্যোগে হোম-স্টে ব্যবসায়ীদের পাশাপাশি উপকৃত হবেন পর্যটকরাও।

West Bengal Tourism: রাজ্যের পর্যটন শিল্পে নতুন চমক, এবার হোম-স্টে বুক করতে পারবেন মোবাইল অ্যাপে
রাজ্যের হোম-স্টের খোঁজ পাবেন মাত্র এক ক্লিকে
Follow Us:
| Edited By: | Updated on: Sep 13, 2022 | 1:23 PM

বাজারে এমন অনেক মোবাইল অ্যাপ রয়েছে যার মাধ্যমে আপনি পুরো ট্যুর প্ল্যান করে নিতে পারবেন। টিকিট বুকিং থেকে শুরু করে হোটেল বুকিং সব কিছুই সম্ভব এক ক্লিকের মাধ্যমে। এবার এই পথেই হাঁটতে চলেছে রাজ্যের পর্যটন বিভাগ। পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে তৈরি হতে চলেছে নতুন মোবাইল অ্যাপ যার মাধ্যমে বুক করা যাবে হোম-স্টে। রাজ্যে হোম-স্টে ব্যবসার প্রসার ঘটাতে চালু করা হচ্ছে নতুন মোবাইল অ্যাপ। এই অ্যাপে রাজ্যের বিভিন্ন প্রান্তে থাকা হোম-স্টে সংক্রান্ত যাবতীয় তথ্য পাওয়া যাবে। ঘরে বসে মাত্র ক্লিকেই জেনে নিতে পারবেন উত্তরবঙ্গের অফবিটে কোন হোম-স্টে রয়েছে।

মোবাইল অ্যাপের পাশাপাশি পোর্টা‌লও চালু করছে পর্যটন দপ্তর। আশা করা হচ্ছে, সরকারের এই উদ্যোগে হোম-স্টে ব্যবসায়ীদের পাশাপাশি উপকৃত হবেন পর্যটকরাও। এই মোবাইল অ্যাপে হোম-স্টে সংক্রান্ত যাবতীয় তথ্য উপলব্ধ থাকবে। রাজ্যে যত হোম-স্টে রয়েছে তার ঠিকানা, ছবি, ফোন নম্বর দেওয়া থাকবে। পাশাপাশি ওই হোম-স্টেতে বাড়তি কী-কী সুবিধা রয়েছে সেটাও উল্লেখ থাকবে অ্যাপে। পর্যটকরা চাইলে এই মোবাইল অ্যাপ ব্যবহার করেই বুক করতে পারবেন রাজ্যের যে কোনও হোম-স্টে। আর হোম-স্টেতে রাত কাটিয়ে যদি আপনার ভাল লাগে সেই অভিজ্ঞতাও শেয়ার করতে পারবেন এই মোবাইল অ্যাপে। এখানে রয়েছে হোম-স্টের রেটিং দেওয়ার সুবিধা।

যদিও রাজ্যে হোম-স্টে নিয়ে ইতিমধ্যেই বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে পশ্চিমবঙ্গ সরকার। এমন যে কেউ নিজের বাড়িতে হোম-স্টে খুলতে পারেন। আর এর জন্য সব ধরনের সহযোগিতা করবে রাজ্য সরকার। হোম-স্টের প্রাথমিক পরিকাঠামো তৈরির জন্য ইতিমধ্যেই এক লক্ষ টাকা আর্থিক অনুদান দেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে। এছাড়াও সরকারি সাহায্যে বিশেষ প্রশিক্ষণের সুবিধাও রয়েছে হোম-স্টের মালিকদের। এই নতুন মোবাইল অ্যাপ আরও সুবিধা নিয়ে আসছে হোম-স্টের মালিকদের জন্য।

এই মোবাইল অ্যাপের মাধ্যমে রাজ্যের হোম-স্টে ব্যবসায়ীরা নিজেদের নথিভুক্ত করতে পারবেন। কেউ যদি নিজের বাড়িতে হোম-স্টে খোলার পরিকল্পনা করেন তাহলেও সাহায্য করবে এই অ্যাপ। নতুন হোম-স্টে খুলতে চাইলে কাগজপত্র নিয়ে সরকারি দফতরে দৌড়াদৌড়ি করতে হবে না আর। যাবতীয় নথি ওই অ্যাপে আপলোড করলেই আপনার কাজ অনেক সহজ হয়ে যাবে। পাশাপাশি পশ্চিমবঙ্গ সরকার যদি হোম-স্টে নিয়ে কোনও নতুন নিয়ম-নীতির ঘোষণা করে, তাহলে আর আপডেট পাওয়া যাবে ওই মোবাইল অ্যাপে।

এই মোবাইল অ্যাপ সামগ্রিক ভাবে রাজ্যে পর্যটন শিল্পের বৃদ্ধি ঘটাবে বলে আশা করা হচ্ছে। রাজ্যের এমন অনেক পর্যটন কেন্দ্র রয়েছে যেখানে রাত কাটানোর জায়গা সীমিত কিংবা হোটেল নেই বললেই চলে। সেখানে হোম-স্টে খুললে উপকৃত হবেন পর্যটক থেকে স্থানীয়রা। উৎসবের মরসুমে রাজ্যের পর্যটন কেন্দ্রগুলোয় ভিড় বেশি হয়। তখন হোটেল, হোম-স্টের চাহিদা বেড়ে যায়। সেই সময় সহজেই থাকার জায়গা খুঁজতে সাহায্য করবে এই মোবাইল অ্যাপ।