Matheran: বৃষ্টিস্নাত সবুজের মধ্য দিয়ে ছুটছে টয়ট্রেন! বর্ষায় নতুন অভিজ্ঞতা সঞ্চয় করতে ঘুরে আসুন মাথেরন

Maharashtra: তারায় ভরা আকাশ দেখার সুযোগ রয়েছে এই দূষণহীন হিলস্টেশনে। কিন্তু বর্ষায় এক অন্য রূপ ফুটে ওঠে মহারাষ্ট্রের মাথেরনে।

Matheran: বৃষ্টিস্নাত সবুজের মধ্য দিয়ে ছুটছে টয়ট্রেন! বর্ষায় নতুন অভিজ্ঞতা সঞ্চয় করতে ঘুরে আসুন মাথেরন
Follow Us:
| Edited By: | Updated on: Jul 25, 2022 | 1:11 PM

Monsoon Destination: মহারাষ্ট্র বললে স্বপ্নের নগরী মুম্বাইয়ের কথাই প্রথমে মনে পড়ে। কিন্তু এই রাজ্যের কোলে এমনও একটি হিলস্টেশন লুকিয়ে রয়েছে তা মাথেরন না গেলে বুঝতেই পারবেন না। মহারাষ্ট্র তথা ভারতের অন্যতম সুন্দর হিলস্টেশন হল মাথেরন, যা বর্ষাতে আরও মোহময়ী হয়ে ওঠে। সবচেয়ে বড় বিষয় হল, এটি ভারতের অন্যতম দূষণহীন হিলস্টেশন। পশ্চিমঘাটের কোলে অবস্থিত হওয়ায় মাথরনের বর্ষা অন্যান্য হিলস্টেশনের থেকে একটু আলাদা। সবুজে আচ্ছাদিত মাথেরন বর্ষায় আরও সুন্দর দেখায়।

যদিও মাথেরন জনপ্রিয় এখানকার স্টার গেজিংয়ের সুবিধার জন্য। তারায় ভরা আকাশ দেখার সুযোগ রয়েছে এই দূষণহীন হিলস্টেশনে। কিন্তু বর্ষায় সেই সুযোগ নেই বললেই চলে। বরং বর্ষায় এক অন্য রূপ ফুটে ওঠে মহারাষ্ট্রের এই হিলস্টেশনের। হিলস্টেশনের কোলে টয়ট্রেনের করে ভ্রমণের সুযোগ ভারতের বেশ কিছু জনপ্রিয় পর্যটনকেন্দ্রে রয়েছে। তারই মধ্যে মাথেরন হল অন্যতম। মাথেরন ভ্রমণের মজা হল টয়ট্রেনে। এখানে সারাবছর টয়ট্রেনের সুবিধা রয়েছে।

যদিও মুম্বাই বা কল্যাণ থেকে আপনাকে নেরাল যেতে হবে। তারপর নেরাল থেকে ট্রেনে চেপে মাথেরন। ১৯০৭ সালে নেরাল থেকে মাথেরনের রেলপথ চালু হয়েছিল। ব্রিটিশকালের মহারাষ্ট্রের ছবি দেখার জন্য মাথেরন হল আদর্শ। রেলস্টেশন, ঘন সবুজ জঙ্গল, ভিউ পয়েন্ট সব কিছু নিয়ে বর্ষায় জমজমাট মাথেরন। মাথেরনে ৩০টিরও বেশি ভিউ পয়েন্ট রয়েছে। মাথেরনের পূর্ব ও দক্ষিণ দিকের ভিউ পয়েন্টগুলো ঘুরে দেখার জন্য আপনাকে যেতে হবে আলেকজান্ডার পয়েন্টে।

ঘন সবুজ জঙ্গলের মধ্য দিয়ে হেঁটে গেলেই পৌঁছে যাবেন আলেকজান্ডার পয়েন্ট। এই রুটে চাইলে ছোটখাটো ট্রেক করে নিতে পারবেন। আলেকজান্ডার পয়েন্টে পৌঁছালে দেখতে পাবেন গভীর খাদ, দু’পাশে ছড়িয়ে ঘন সবুজ জঙ্গল। এই পয়েন্ট থেকে হেঁটে পৌঁছে যেতে পারেন রামবাগ, লিটল চক ও চক পয়েন্ট। পাশাপাশি রয়েছে ওয়ান ট্রি হিল ও বেলভেডিয়ার পয়েন্ট। এই পয়েন্টগুলো থেকেই ফুটে ওঠে মাথেরনের আসল সৌন্দর্য। সবুজ উপত্যকা, চাষের জমি আর জলাধার।

চোখ জুড়ানো দৃশ্যের জন্য ঘুরে নিতে পারেন প্যানোরামা ভিউ পয়েন্ট, মাথেরন স্টেশন থেকে ২-৩ কিলোমিটার হাঁটলেই পৌঁছে যাবেন প্যানোরামা ভিউ পয়েন্ট। মাথেরনের পশ্চিম ও উত্তর ভিউ পয়েন্টগুলোও একইভাবে সুন্দর। এর জন্য আপনি ঘুরে দেখতে পারেন শার্লট লেক, কিং জর্জ পয়েন্ট, লর্ড পয়েন্ট, সেসিল পয়েন্ট, লুইসা ইত্যাদি। এই ভিউ পয়েন্টগুলোতে দাঁড়িয়ে আপনি পশ্চিমঘাটের অন্য রূপ দেখতে পাবেন। সামনে গভীর খাদ, চারদিকে ঘন সবুজ, জলপ্রপাত আর দূরে উপত্যকা। বৃষ্টির দিনে দেখতে পাবেন মেঘ রোদের লুকোচুরি।

কীভাবে যাবেন, কোথায় থাকবেন-

মুম্বাই কিংবা কল্যাণ জংশন থেকে সরাসরি নেরাল জংশন চলে যান। নেরাল থেকে গাড়ি ভাড়া করে পৌঁছে যান এই সবুজের দেশে। নেরাল থেকে টয়ট্রেন করে যাওয়ার সুবিধাও রয়েছে মাথেরনে। কিন্তু বর্তমানে ওই রেলপথ বন্ধ রয়েছে রক্ষণাবেক্ষণের জন্য।

মাথেরনে মহারাষ্ট্র ট্যুরিজম ডেভেলপমেন্ট কর্পোরেশনের গেট হাউস রয়েছে। ভাড়া ৩,৬০০ টাকা থেকে শুরু। এছাড়াও এখানে একাধিক বেসরকারি হোটেল রয়েছে যা ভাড়া ২,০০০ টাকা থেকে শুরু।