বরফ আর লাভার রাজ্য আইসল্যান্ডে কেন যান পর্যটকরা, জানেন?

স্বপ্নের ডেস্টিনেশন লিস্টে আইসল্যান্ডের নাম রয়েছে অনেকে ভ্রমণপিপাসুদের। প্রকৃতি যেন এখানে মুক্ত ছন্দে প্রবাহিত। আর তাই বিশ্বের সেরা ট্যুরিস্ট ডেস্টিনেশনের অন্যতম হল আইসল্যান্ড।

বরফ আর লাভার রাজ্য আইসল্যান্ডে কেন যান পর্যটকরা, জানেন?
আইসল্যান্ডে কেন যান পর্যটকরা!
Follow Us:
| Updated on: May 01, 2021 | 9:03 AM

জনসংখ্যা কম, দুনিয়ার সেরা ও সক্রিয় আগ্নেয়গিরিগুলির অবস্থান রয়েছে প্রকৃতির আপন জায়গা আইসল্যান্ডে। শুধু কী তাই, গিজার্স, উষ্ণ প্রসবণ, হিমবাহ, বরফ রাজ্যের প্রাকৃতিক শোভা দেখা মিস করা যাবে না এখানে। আইসল্যান্ডে এমন এমন জায়গা রয়েছে যেখানে না গেলে জীবনটাই হবে ষোলো আনা বৃথা।

১. দ্য নর্দান লাইটস, অরোরা বোরেয়ালি

আইসল্যান্ডের সবচেয়ে জনপ্রিয় ট্যুরিস্ট ডেস্টিনেশন এটি। প্রত্যেক পর্যটকের ভ্রমণ তালিকায় এই জায়গার নাম থাকে একদম শীর্ষে। প্রকৃতির অবিশ্বাস্য সব ঘটনার সাক্ষী থাকতে অরোরা বোরেয়ালি ( সুমেরু প্রভা) কখনও মিস করবেন না। উত্তর মেরুর রাতের আকাশে নীল-সবুজ মেরুজ্যোতির অবিস্মরণীয় দৃশ্য চাক্ষুস করতে পারবেন এখান থেকে।

২. ল্যান্ডম্যান্নালৌগার নেচার রিজার্ভ

প্রকৃতির আরেক অবিশ্বাস্য রূপ দেখতে হলে আইসল্যান্ডের দক্ষিণে যেতে হবে। এখানকার সব পাহাড়ের উপর যেন কেউ রঙের তুলি ছুঁইয়ে দিয়ে গিয়েছে। রঙ-বেরঙের পাহাড় দেখতে এখানে পর্যটকদের ভিড় হয়। মাল্টিহিউড রাইওলাইট পর্বতমালা, হেকলা আগ্নেয়গিরি আর লাভার বিস্তৃত এলাকার প্রাকৃতিক বৈচিত্র দেখতে ঘোড়সওয়ারী বা হাইকিং করতে হবে।

৩. মেলিফেল আগ্নেয়গিরি

মিরডালজাক্কুল হিমবাহের একদম মধ্যিখানে রয়েছে সবুজ ও সক্রিয় মেলিফেল আগ্নেয়গিরি। গ্রীষ্মকালে বরফ গলে গেলে, শঙ্কু আকৃতির এই ক্লাসিক আগ্নেয়গিরিটির গায়ে সবুজ শ্যাওলার আস্তরণ দেখা যায়। এ এক অবাস্তব অভিজ্ঞতা সঞ্চয় কববেন আপনি।

৪. ব্লু লেগুন, গ্রিন্দাভাক

বিশ্বের সেরা জিওথার্মাল স্পা সেন্টার হল আইসল্যান্ডের ব্লু লেগুন। পর্যটকদের জন্য আকর্ষণীয় তো বটেই, স্থানীয়দের কাছেও অত্যন্ত জনপ্রিয় জায়গা হল এই নীল রঙা উষ্ণ প্রসবণটি। হাড় কাঁপানো ঠান্ডার মধ্যেও এই ভূগর্ভস্থ উষ্ণ প্রস্রবণের তাপমাত্রা থাকে ৩৭-৩৯ ডিগ্রি সেলসিয়াস। স্থানীয়দের মতে, এই ব্লু লেগুন আসলে ত্বক ও স্বাস্থ্যের জন্য উপকারী। প্রাকৃতিকভাবে বডি স্পা করার জন্য এখানে ভিড় জমান পর্যটকরা।

৫. স্ট্রোক্কুর গিজার্স

সারা বিশ্বজুড়ে এমন ঝর্ণা গিজার আর কোথাও নেই। গিজার শব্দটি এসেছে গিজির থেকে। আইসল্যান্ডের দক্ষিণ-পশ্চিমে হ্বাটা নদীর কাছে এই পর্যটকদের সবচেয়ে জনপ্রিয় স্পট হল গোল্ডেন সার্কেল। বসন্তের সময় এগুলি সক্রিয় হয়ে ওঠে বেশি।

৬. স্কাফাফেল আইস কেভ, ভাতনাজাকুল জাতীয় উদ্যান

আইসল্যান্ডের দক্ষিণ অংশে অবস্থিত এই ভাতনাজাকুল জাতীয় উদ্যান। বরফের গুহা, হিমবারের একটি বিস্তৃত উদ্যান। বিশ্বের অনন্য আকর্ষণীয় স্থান হল এটি। আশ্চর্য আইস কেভ ঘুরে দেখার জন্য শীতের পরে যখন ভারী বৃষ্টি হয়ে হিমাহের উপরিভাগ স্বচ্ছ হয়ে যায়, তখন এর স্বর্গীয় প্রাকৃতিক রূপ দেখার অভিজ্ঞতাই আলাদা।