TRIPURA DESTINATIONS: অতিমারির পরেই ত্রিপুরা যাওয়ার কথা ভাবছেন? এই ৫ জায়গা একেবারেই মিস করবেন না..

করোনাকালের চিন্তা থেকে মুক্তি পেতে হলে ত্রিপুরা ঘুরে আসুন। জেনে নিন ত্রিপুরায় ঘোরার সেরা ৫টি জায়গার হদিশ..

TRIPURA DESTINATIONS: অতিমারির পরেই ত্রিপুরা যাওয়ার কথা ভাবছেন? এই ৫ জায়গা একেবারেই মিস করবেন না..
Follow Us:
| Edited By: | Updated on: Aug 16, 2021 | 7:03 AM

ত্রিপুরা যাওয়ার ইচ্ছে রয়েছে বহুদিনের। কিন্তু নানা কারণে সুযোগ পাচ্ছেন না। ভাবছেন, করোনাকালে ত্রিপুরা যাবেন কিনা! কিন্তু এই দুবছরের টানা লকডাউনে ঘরবন্দি হয়ে পাগল পাগল আবস্থা আপনার? অতিমারি শেষ হলেই ঘুরে আসুন স্বপ্নের মতো সবুজের রাজ্যে। পাহাড়, ঝরণা আর লেকে ঘেরা এই রাজ্য স্থাপত্য, ইতিহাস এবং ভরপুর প্রাণশক্তিতে ঠাসা। করোনাকালের চিন্তা থেকে মুক্তি পেতে হলে ত্রিপুরা ঘুরে আসুন। জেনে নিন ত্রিপুরায় ঘোরার সেরা ৫টি জায়গার হদিশ..

১) আগরতলা:

ত্রিপুরার রাজধানী আগরতলা, বিমানে গেলে এখান থেকেই যাত্রা শুরু হবে আপনার। স্থাপত্য এবং সংস্কৃতিতে ঠাসা এই নগরীতে ত্রিপুরার সব ধরণের ঐতিহ্য নজরে পড়বে। উজ্জয়ন্ত প্যালেসে আপনাদের যেতেই হবে। এছাড়াও জগন্নাথ বাড়ি এবং হিন্দু মন্দির ঘুরে আসতে পারেন। তবে এখানকার স্থানীয় খাবার থালি কিন্তু একেবারেই ভুললে চলবে না।

২) রুইনস অফ উনোকুটি:

আগরতলা থেকে ১৭৮কিমি দূরে এই শহর অবস্থিত। ঐতিহাসিক নিদর্শনে ঠাসা এক শহর। কয়েক কোটি বছরের পুরানো পাথর দিয়ে তৈরি এই পর্বত বলে শোনা যায়। এখানে কৈলাশ পর্বত রয়েছে, কোনওভাবেই মিস করবেন না।

৩) ডাম্বুর লেক:

ডামরু থেকে জাম্বুর কথাটি এসেছে। অপূর্ব এক হ্রদের নাম এটা। কথিত আছে শিবের জটা থেকে এই হ্রদের সৃষ্টি, তাই এই নামকরণ।

৪) জাম্পুই পাহাড়:

উত্তর ত্রিপুরার জাম্পুই পাহাড়ে আপনাকে অবশ্যই যেতে হবে। ত্রিপুরা শহর থেকে ২০০কিমি দূরে অবস্থিত এটি ত্রিপুরার সবচেয়ে উঁচু স্থান। বর্ষাকাল বা শীতে এখানে নাম না জানা অদ্ভূত সব পাখি আসে, তাঁদের কলকাকলিতে উপত্যকা সুরেলা হয়ে ওঠে। আর এখানে আপনার ঘুম ভাঙবে সেই সুরেই।

৫) সিপাহিঝোলা ওয়াইল্ডলাইফ স্যাঞ্চুয়ারি:

এক প্রাকৃতিক বোট্যানিকাল গার্ডেন। এখানে ১৫০-এর বেশি প্রজাতির পাখি রয়েছে। এই জঙ্গলের মধ্যেই সাফারি ছাড়াও বোটিং-এর সুযোগ পাবেন আপনি। ত্রিপুরা বেড়াতে এলে এই জঙ্গলে পা ফেলতেই হবে আপনাকে, নাহলে ঘোরা সম্পূর্ণ হবে না কিছুতেই।