Petrol Diesel Price Today: আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দোলাচাল, দেশে পেট্রোল রইল অপরিবর্তিতই

Petrol Diesel Price Today: গত বছরের ৫ নভেম্বর ব্রেন্ট ক্রুড অয়েলের দাম ছিল ৮২.৭৪ ডলার প্রতি ব্যারেল। যা গত ১ ডিসেম্বর ২০২১ এ কমে দাঁড়ায় প্রতি ব্যারেল ৬৮.৮৭ টাকায়। তবে এর পর থেকে অপরিশোধিত তেলের দাম বাড়তে শুরু করে আর বর্তমানে ক্রুডের দাম প্রতি ব্যারেল ৮৫ ডলারে পৌঁছে গিয়েছে।

Petrol Diesel Price Today: আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দোলাচাল, দেশে পেট্রোল রইল অপরিবর্তিতই
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 17, 2022 | 12:04 PM

কলকাতা: সপ্তাহের আজ প্রথমদিন সোমবার সরকারি তেল কোম্পানি আইওসিএল পেট্রোল ডিজেলের দাম প্রকাশ করেছে। আজও দেশে পেট্রোল ডিজেলের দাম অপরিবর্তিতই রয়েছে, যার ফলে এই নিয়ে টানা ৭৪দিন দেশে পেট্রোল ডিজেলের দাম পরিবর্তিত হল না। পরিসংখ্যানের দিকে তাকালে শেষবার দেশে পেট্রোল ডিজেলের দাম পরিবর্তিত হয়েছিল গত বছরের নভেম্বর মাসের চার তারিখ। তারপর থেকে সরকারি তেল কোম্পানিগুলি জ্বালানি তেলের দাম একই রেখেছে।

তবে এর মধ্যে আন্তর্জাতিক স্তরে অপরিশোধিত তেলের দামে যথেষ্ট ওঠাপড়া দেখতে পাওয়া গিয়েছে। গত বছরের ৫ নভেম্বর ব্রেন্ট ক্রুড অয়েলের দাম ছিল ৮২.৭৪ ডলার প্রতি ব্যারেল। যা  গত ১ ডিসেম্বর ২০২১ এ কমে দাঁড়ায় প্রতি ব্যারেল ৬৮.৮৭ টাকায়। তবে এর পর থেকে অপরিশোধিত তেলের দাম বাড়তে শুরু করে আর বর্তমানে ক্রুডের দাম প্রতি ব্যারেল ৮৫ ডলারে পৌঁছে গিয়েছে। আন্তর্জাতিক বাজারে ব্রেন্ট ক্রুড অয়েলের দামের এই দোলাচালের মধ্যেও দেশে পেট্রোল ডিজেলের দাম স্থির রয়েছে।

দেশের মহানগরগুলিতে পেট্রোল ডিজেলের দাম

>> রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.৪১ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৬৭ টাকা। >> মুম্বাইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০৯.৯৮ টাকা এবং ডিজেলের দাম ৯৪.১৪ টাকা প্রতি লিটার। >> চেন্নাইতে পেট্রোলের দাম প্রতি লিটার ১০১.৪০ টাকা এবং ডিজেলের দাম ৯১.৪৩ টাকা প্রতি লিটার। >> কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটার ১০৪.৬৭ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৭৯ টাকা। >> লখনউতে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.২৮ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৬.৮০ টাকা। >> গান্ধীনগরে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৫.৩৫ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৮৯.৩৩ টাকা। >> পোর্টব্লেয়ারে পেট্রোলের দাম প্রতি লিটার ৮২.৯৬ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটার ৭৭.১৩ টাকা।

কীভাবে জানবেন আপনার শহরের জ্বালানি তেলের দাম

প্রত্যেক রাজ্যে পেট্রোল-ডিজেলের উপর ভ্যাটের মূল্য আলাদা। এই অবস্থায় জ্বালানি তেলের দাম আলাদা আলাদা হতে পারে। একই রাজ্যের মধ্যেও শহরগুলিতে পরিবহন শুল্কের হিসাবে দামে সামান্য পার্থক্য থাকে। আপনি মাত্র একটি এসএমএসের মাধ্যমেই প্রতিদিন পেট্রোল ডিজেলের দাম জানতে পারেন। আপনি ইন্ডিয়ান অয়েল SMS সার্ভিসের মাধ্যমে ৯২২৪৯৯২২৪৯ নাম্বারে এসএমএস করতে পারেন। আপনার মোবাইলের ম্যাসেজ সার্ভিসে গিয়ে RSP<Space> পেট্রোল পাম্প ডিলার কোড টাইপ করে এই নাম্বারে পাঠিয়ে দিলেই আপনার এলাকার আজকের পেট্রোলের দাম জানতে পারবেন। আপনি আপনার এলাকার RSP কোড ইন্ডিয়ান অয়েলের ওয়েবসাইট থেকেই জানতে পেরে যাবেন।

আরও পড়ুন: Instagram Followers: ইন্সটাগ্রাম থেকে তারকারা প্রচুর টাকা পেয়ে থাকেন, এঁদের মধ্যে সবথেকে বেশি টাকা কে পান?