১৪ বছরে প্রথম অভিনয়, ধর্মেন্দ্রকে দেখে সোফার পিছনে আশ্রয়– জয়া বচ্চনের নাম জড়িয়েছে নানা বিতর্কেও

আজ শুক্রবার তাঁর জন্মদিন। ৭৩ বছর পূর্ণ করলেন কিংবদন্তী এই অভিনেত্রী এবং একই সঙ্গে রাজনীতিবিদ। জন্মদিনে জেনে নিন তাঁর সম্বন্ধে কিছু অজানা তথ্য।

  • TV9 Bangla
  • Published On - 14:37 PM, 9 Apr 2021
1/8
কলকাতায় জয়া বচ্চন। বিগত কয়েক দিন ধরেই তা নিয়ে চড়েছে উত্তেজনার পারদ। এরই মাঝে আজ শুক্রবার তাঁর জন্মদিন। ৭৩ বছর পূর্ণ করলেন কিংবদন্তী এই অভিনেত্রী এবং একই সঙ্গে রাজনীতিবিদ। জন্মদিনে জেনে নিন তাঁর সম্বন্ধে কিছু অজানা তথ্য।
2/8
অমিতাভ বচ্চনের স্ত্রী-- এই পরিচয় কখনই মুখ্য হয়ে ওঠেনি জয়া বচ্চনের জীবনে। অমিতাভ যখন সুপারস্টার হননি তখন থেকেই কিন্তু টিনশেল টাউনে পরিচিত জয়া। ছোট থেকেই অভিনেতা হতেই চাইতেন জয়া। অন্য কোনও কেরিয়ার কখনই তিনি নিতে চাননি।
3/8
মাত্র ১৪ বছর বয়সে অভিনয়ের সঙ্গে হাতেখড়ি তাঁর। সত্যজিৎ রায় পরিচালিত 'মহানগর' ছবিতে অনিল চট্টোপাধ্যায়ের বোনের ভূমিকায় প্রথম অভিনয় করেছিলেন তিনি।
4/8
অমিতাভের সঙ্গে জয়ার যখন দেখা হয় তখন বিগ-বি স্ট্রাগল করছেন বলিউডে। পরিচালক হৃষীকেশ মুখোপাধ্যায়ের 'গুড্ডি' ছবিতে জয়ার বিপরীতে কাস্ট করা হয় অমিতাভকে। কিন্তু পরে তা ভেস্তে যায়।
5/8
বিগ-বি'র জায়গায় নেওয়া হয় বাঙালি অভিনেতা শমিত ভঞ্জকে। তবে অমিতাভকে দেখেই নাকি জয়া বুঝেছিলেন এঁর মধ্যে গুণ রয়েছে। রয়েছে সুপারস্টার হওয়ার ক্ষমতা। হলও তাই। এই একই ভবিষ্যৎবাণী কিন্তু আর এক অভিনেতার ক্ষেত্রেও করেছিলেন জয়া।
6/8
তিনি অজয় দেবগণ। অজয়কে দেখেই জয়া বুঝেছিলেন তিনি অনেক দূর যাবেন। অজয়ের সেই দৌড় আজও অব্যাহত। দেবগণ পরিবারের সঙ্গে ভীষণই ঘনিষ্ঠ জয়া। ভালবাসেন কাজলকেও। এমনকি তাঁর বিখ্যাত ছবি 'ফাগুন'-এর রিমেক বানিয়ে কাজলকে তাঁর মেয়ের চরিত্রে নিতে চেয়েছিলেন জয়া।
7/8
তবে অমিতাভ নয় জয়া বচ্চনের পছন্দের অভিনেতা ধর্মেন্দ্র। 'গুড্ডি'তে অভিনয় করতে গিয়ে নাকি ধর্মেন্দ্রকে দেখে নাকি সোফার পিছনে লুকিয়ে পড়েছিলেন তিনি। যদিও পরবর্তীকালে 'সমাধি' ছবির ধর্মেন্দ্রর বিপরীতে অভিনয়ও করতে দেখা যায় তাঁকে।
8/8
তবে বিতর্কও হয়েছে তাঁর সঙ্গী। পাপারাৎজিদের দেখে তেড়ে যাওয়া অথবা সেলফির আবদারে ভক্তের সঙ্গে খারাপ ব্যবহার করতে প্রায়শই দেখা যায় তাঁকে। নিন্দুকেরা বলে, তিনি নাকি দাম্ভিক। যদিও তাঁর কাছের মানুষদের বক্তব্য আপাত ভাবে কঠিন মনে হলেও ভিতরে জয়া বচ্চন একেবারে মাটির মানুষ। অন্যায় দেখলে তবেই প্রতিবাদ করেন।