Karwa Chauth 2021: করওয়া চৌথের উপবাস রেখেছেন? দাম্পত্যজীবনে বিবাদ এড়াতে এই ৮টি নিয়ম মেনে চলুন

আজ থেকে কার্তিক মাস শুরু হয়েছে। এই মাসে, কৃষ্ণপক্ষের চতুর্থী তিথিতে করওয়া চৌথ উৎসব পালিত হয়। এটি মহিলাদের জন্য একটি বড় উৎসব।

Karwa Chauth 2021: করওয়া চৌথের উপবাস রেখেছেন? দাম্পত্যজীবনে বিবাদ এড়াতে এই ৮টি নিয়ম মেনে চলুন
Follow Us:
| Edited By: | Updated on: Oct 24, 2021 | 6:40 AM

করওয়া চৌথ মহিলাদের কাছে একটি বড় উৎসব। এই বিশেষ তিথিটির জন্য বিবাহিত মহিলাকা সারা বছর অপেক্ষা করে থাকেন। যদি করওয়া চৌথ ব্রতের উপবাস করে থাকেন, তাহলে এই দিন ব্রত পালনের জন্য কী কী নিয়ম পালন করা উচিত, তা সব মহিলাদেরই জেনে রাখা উচিত।

আজ থেকে কার্তিক মাস শুরু হয়েছে। এই মাসে, কৃষ্ণপক্ষের চতুর্থী তিথিতে করওয়া চৌথ উৎসব পালিত হয়। এটি মহিলাদের জন্য একটি বড় উৎসব। এই বিশেষ দিনে বিবাহিত মহিলারা তাদের স্বামীর দীর্ঘায়ু কামনা করে প্রার্থনা করেন ও নির্জলা উপবাসে রাখেন। রাতে পূজো এবং চাঁদ দর্শনের পর, স্বামীর হাত থেকে জল পান করে উপবাস ভঙ্গ করেন। চলুন জেনে নিই উপবাস সংক্রান্ত এমন কিছু নিয়ম, যা প্রত্যেক নারীরই জানা উচিত।

করওয়া চৌথের উপবাসের নিয়ম

১. করওয়া চৌথের উপবাস সূর্যোদয় থেকে শুরু হয়। সূর্যোদয়ের আগে মহিলারা স্বাস্থ্যকর কিছু খেতে পারেন। সূর্যোদয়ের আগে সমস্ত বাড়িতে সারগি খাওয়ানো হয় যাতে মহিলারা সারাদিনের জন্য শক্তি সঞ্চয় করতে পারেন।

২. প্রথমবার করওয়া চৌথের উপবাস রাখলে ফল খাওয়া উচিত। এছাড়া ফেলর রস খেতে পারেন। চন্দ্রোদয়ের আগে এই উপবাসে জল পান করা যাবে না, তবে মহিলারা অসুস্থ হলে জল পান করতে পারবেন।

৩. বিবাহিত নারী ছাড়াও যাদের বিয়ে ঠিক হয়ে গিয়েছে তাঁরাও এই উপবাস রাখতে পারেন। কিন্তু অবিবাহিত মেয়েদের ক্ষেত্রে চাঁদ না দেখেই উপবাস ভঙ্গ করতে পারেন।

৪. শাস্ত্র অনুযায়ী, যদি কোন বছর কোন মহিলা অসুস্থ হয়ে পড়েন, তাহলে তাঁর স্বামী করওয়া চৌথের উপবাস রাখতে পারেন। বর্তমানে এই প্রচলিত প্রথায় এসে পরিবর্তনের হাওয়া। স্ত্রীর জন্য স্বামীরাও করওয়া চৌথের উপবাস রাখেন। এখন এটাই ট্রেন্ড।

5. উপবাসের দিনে ব্রত পাঠ শোনা খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। বিশ্বাস করা হয় যে, করওয়া চৌথের গল্প শুনলে বিবাহিত মহিলারা খুশি থাকেন, তাঁদের ঘরে সুখ, শান্তি, সমৃদ্ধি আসে।

৬. উপবাসে নানান কাহিনি শোনার সময় শস্য এবং মিষ্টি একসঙ্গে রাখতে হবে। কাহিনি শোনার পর পুত্রবধূকে শাশুড়ির কিছু উপহার দেন।

৭. এই দিনে মহিলাদের উজ্জ্বল রঙের পোশাক যেমন লাল, হলুদ ইত্যাদি পরিধান করা উচিত। কালো এবং সাদা রঙের কাপড় পরা নিষিদ্ধ। সাদা জিনিসও দান করা উচিত নয়।

৮. সন্ধ্যায়, চন্দ্রোদয়ের প্রায় এক ঘন্টা আগে, শিবের পূজা করা দরকার। পূজার সময় এমনভাবে বসুন যাতে আপনার মুখ পূর্ব দিকে থাকে। এরপর চাঁদ বের হলে চাঁদকে পূজা করে অর্ঘ্য নিবেদন করতে হবে। স্বামীর দীর্ঘায়ু কামনা করে স্বামী ও বাড়ির বড়দের কাছ থেকে আশীর্বাদ নিন। সবশেষে স্বামীর হাতের জল পান করে উপবাস ভঙ্গ করুন।

আরও পড়ুন: Karva Chauth 2021: স্বামীর মঙ্গলকামনায় উপবাস রাখেন স্ত্রীরা, গুরুত্বপূর্ণ ব্রতের শুভ দিনক্ষণ জেনে নিন…