Nag Panchami 2022: এবারে নাগপঞ্চমীতে বিশেষ ‘শিব যোগ’! শুভ সময় ও তাত্‍পর্য জানুন

Significance of Nag Panchami: এবার কালসর্প দোষ শান্তির বিশেষ ফল পাবেন কারণ নাগপঞ্চমীর দিন ‘শিব যোগ’ তৈরি হচ্ছে। এমন পরিস্থিতিতে কাল সর্প দোষ দূর করার সঠিক সময় কী, তা জেনে নিন...

Nag Panchami 2022: এবারে নাগপঞ্চমীতে বিশেষ 'শিব যোগ'! শুভ সময় ও তাত্‍পর্য জানুন
Follow Us:
| Edited By: | Updated on: Aug 02, 2022 | 9:46 AM

শ্রাবণ মাসের প্রতি সোমবার (Sawan Somwar) শিবের বিশেষ আরাধনা করা হয়। এই পবিত্র মাসে (Sawan 2022) শুধু শিবের পুজোই নয়, বেশ কয়েকটি উল্লেখযোগ্য ব্রতও পালিত হয়। শ্রাবণ মাসের শুক্ল পক্ষের পঞ্চমী তিথিতে পুজিত হয় পঞ্চমী তিথির অধিদেবতা নাগরাজ (NaagRaj)। তাঁকে এদিন পুজো করা হয়। তাই এই দিন নাগপঞ্চমী (Nag Panchami 2022) বলে হয়। পৌরাণিক কাহিনি মতে, দেবী মনসার মধ্যস্থতা সর্প নিধন যজ্ঞের সমাপ্তি ঘটার কারণে এই নাগপঞ্চমী ব্রত পালন করা হয়। কাল সার্প দোষ নিবারণের জন্য এটি একটি বিশেষ দিন। এছাড়া দেবী মনসার আশীর্বাদ পেতে ও মহাদিদেবের কৃপা পাওয়ার জন্যও এইদিনটি বিশেষ ভাল। কাল সর্প যোগ যজ্ঞের সূচনা বা সমাপ্তি হল পঞ্চমী, অষ্টমী, দশমী বা চতুর্দশী, যে তিথিই হোক না কেন, ভরণী, আদ্রা, পুনর্বাসু, পুষ্য, অশ্লেষা, উত্তরাষদা, অভিজিৎ ও শ্রাবণ নক্ষত্র শ্রেষ্ঠ বলে বিবেচিত হয়। বহুকাল পর এই নাগপঞ্চমীতে রয়েছে বিশেষ যোগও।

পুরাণ অনুসারে

অগ্নি পুরাণে প্রায় ৮০ প্রকারের সাপের গোষ্ঠী বর্ণিত হয়েছে। যার মধ্যে অনন্ত, বাসুকি, পদম, মহাপদ, তক্ষক, কুলিক, কর্কোটক এবং শঙ্খপালকে প্রধান হিসাবে বিবেচনা করা হয়েছে। স্কন্দ পুরাণ, ভবিষ্য পুরাণ এবং কূর্ম পুরাণেও এদের উল্লেখ আছে। জ্যোতিষশাস্ত্র অনুসারে, রাহুর জন্ম নক্ষত্র “ভরাণী” এর দেবতা হল কাল এবং কেতুর জন্ম নক্ষত্র “অশ্লেষার দেবতা সাপ”। তাই রাহু-কেতুর জন্ম নক্ষত্রকে দেবতাদের নাম যোগ করে ‘কালসর্প যোগ’ বলা হয়। রাশিচক্রে ১২টি রাশি রয়েছে, জন্ম তালিকায় ১২টি ঘর এবং ১২টি আরোহী রয়েছে। এভাবে মোট ১৪৪ = ২৮৮টি কালসর্প যোগ হয়। অনন্ত, বাসুকি, শেশ, পদ্মা, কম্বল, কর্কোটক, অশ্বতারা, ধৃতরাষ্ট্র, শঙ্খপাল, কালিয়া, তক্ষক, পিঙ্গলসহ মোট ১২টি সর্প দেবতার পূজা করা হয় নাগপঞ্চমীর উৎসবে।

এবার কালসর্প দোষ শান্তির বিশেষ ফল পাবেন কারণ নাগপঞ্চমীর দিন ‘শিব যোগ’ তৈরি হচ্ছে। এমন পরিস্থিতিতে কাল সর্প দোষ দূর করার সঠিক সময় কী, তা জেনে নিন…

এবারের নাগ পঞ্চমী হবে বিশেষ নাগ পঞ্চমীর শুভ সময়

পঞ্চমী তিথি শুরু হয়: ২  অগস্ট সকাল ৫টা ৫৫মিনিট  থেকে।

পঞ্চমী তিথি সমাপনী: ৩ অগস্ট, সকাল ৫টা ৪২ মিনিট পর্যন্ত।

নাগ পঞ্চমী পূজার মুহুর্ত:  ২ অগাস্ট ভোর ৫টা৪২ মিনিট থেকে রাত ৮টা ২৪ মিনিট পর্যন্ত।

মুহুর্তের সময়কাল: ২ ঘন্টা ৪১ মিনিট।

নাগ পঞ্চমীর তাৎপর্য

শাস্ত্রের নিয়ম মেনেই স্রপদেবতার পুজো করা হয় এদিন। ধর্মীয় বিশ্বাস অনুসারে, সর্পদেরও দেবতা হিসাবে পূজা করা হয় নাগরাজ। সাপও ভগবান শিবের খুব প্রিয়। এই দিনে নাগ দেবতার পূজা করলে কাল সর্প দোষ থেকে মুক্তি পাওয়া যায়। নাগ দেবতাকে বাড়ির রক্ষকও মনে করা হয়। এই দিনে নাগ দেবতার পূজা করলে ঘরে সুখ, শান্তি ও সমৃদ্ধি বজায় থাকে বলে বিশ্বাস।

নাগ পঞ্চমী পূজা – পদ্ধতি

– সকালে ঘুম থেকে উঠে স্নান করে নিন।

– স্নানের পর বাড়ির মন্দিরে প্রদীপ জ্বালান।

– এই পবিত্র দিনে শিবলিঙ্গে জল নিবেদন করুন।

– সাপের দেবতার পূজা করুন।

– সাপের দেবতাকে দুধ নিবেদনও করুন।

– মহাদেব ও দেবী পার্বতী ও গজাননেরও নৈবেদ্য নিবেদন করুন।

– সাপের দেবতার পূজা করুন।

– সম্ভব হলে এই দিনেও উপবাস রাখতে পারেন।

নাগ পঞ্চমী পূজার উপকরণ-

বাড়িতেই যদি নাগদেবতার আরাধনা করে থাকেন, তাহলে কী কী পুজো সামগ্রী দরকার, তা এখানে জেনে নিন…

সাপের দেবতার মূর্তি বা ছবি, দুধ, ফুল, পাঁচটি ফল, পাঁচটি বাদাম, রত্ন, সোনা, রৌপ্য, দক্ষিণা, পূজার পাত্র, দই, খাঁটি দেশি ঘি, মধু, গঙ্গাজল, পবিত্র জল, পঞ্চ রস, সুগন্ধি, সুগন্ধি রোলি, পাঁচটি মিষ্টান্ন, বিল্বপত্র, ধুতুরা, গাঁজা, বরই, আমের মঞ্জরি, যবের শিষ, তুলসীর মালা, কেতকী ফুল, কাঁচা গরুর দুধ, বেতের রস, কর্পূর, ধূপ, দীপ, তুলা, মলয়গিরি, চন্দন।