Basant Panchami 2023: সরস্বতী পুজোর দিন ঘরে আনুন এই একটি জিনিস, সারা বছর বজায় থাকবে সরস্বতীর অপার আশীর্বাদ

Saraswati Puja 2023: জীবনে সাফল্যের দরজাও খুলে দেন বিদ্যার দেবী। ধর্মীয় বিশ্বাসের ভিত্তিতে এমন কিছু জিনিস রয়েছে যা বসন্ত পঞ্চমীর দিনে বাড়িতে আনা খুবই শুভ বলে মনে করা হয়।

Basant Panchami 2023: সরস্বতী পুজোর দিন ঘরে আনুন এই একটি জিনিস, সারা বছর বজায় থাকবে সরস্বতীর অপার আশীর্বাদ
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jan 25, 2023 | 6:00 AM

আগামী ২৬ জানুয়ারি পালিত হবে বসন্ত পঞ্চমী। বিশ্বাস অনুসারে, বসন্ত পঞ্চমীর দিনটি দেবী সরস্বতীকে উৎসর্গ করা হয়। সরস্বতীকে বলা হয় বিদ্যা ও সঙ্গীতের দেবী। শুধু মন্দিরেই নয়, প্রত্যেক স্কুলে স্কুলেও সরস্বতী পুজো ও যজ্ঞ ইত্যাদি করা হয়। যারা সরস্বতী দেবীকে পুজো করেন তাদের বিশ্বাস অনুসারে সরস্বতী তাদের শিক্ষার জন্য আশীর্বাদ প্রদান করেন। জীবনে সাফল্যের দরজাও খুলে দেন বিদ্যার দেবী। ধর্মীয় বিশ্বাসের ভিত্তিতে এমন কিছু জিনিস রয়েছে যা বসন্ত পঞ্চমীর দিনে বাড়িতে আনা খুবই শুভ বলে মনে করা হয়।

কীভাবে প্রসন্ন হবেন দেবী সরস্বতী

ধর্মীয় বিশ্বাস অনুসারে, বসন্ত পঞ্চমীর দিন স্নানের পর হলুদ রঙের কাপড় পরা হয়। এরপর দেবী সরস্বতী পূজার মাধ্যমে দিনটি শুরু হয়। দেবী সরস্বতীকে ভোগ নিবেদন করা হয়, হলুদ ফুল নিবেদন করা হয় ও সরস্বতী মন্ত্র ‘ওম বগদৈব্যই চ বিদ্মহে কামরাজয়া ধীমহি, তন্নো দেবী প্রচোদয়ত’ জপ করা হয়। কথিত আছে যে এই নিয়ম মেনে চললে শিক্ষাক্ষেত্রে জ্ঞান বৃদ্ধি এবং সাফল্য হয়। বসন্ত পঞ্চমীতে যে জিনিসগুলি কেনা শুভ বলে মনে করা হয় তাও দেখে নিন…

বাদ্যযন্ত্র

সরস্বতীর মূর্তিতে সাধারণত হাতে বাদ্যযন্ত্র দেখা যায়। দেবী সরস্বতীকে খুশি করার জন্য যেকোনও বাদ্যযন্ত্র বাড়িতে আনা যেতে পারে। আপনি বা পরিবারের কোনও সদস্য যদি কোনও ধরনের বাদ্যযন্ত্র বাজান, তাহলে এই দিনে একটি নতুন যন্ত্র কেনার জন্য শুভ।

হলুদ ফুল

হলুদ রঙের ফুল বা হলুদ রঙের ফুলের মালা এদিন বাড়িতে আনতে পারেন। দেবী সরস্বতীকে হলুদ রঙের ফুল নিবেদন করাও খুব শুভ বলে মনে করা হয়। বিশেষ করে বাড়ির প্রধান দরজায় হলুদ ফুলের স্ট্রিং দিয়েও ঘর সাজানো যেতে পারে।

দেবী সরস্বতীর ছবি বা মূর্তি

বসন্ত পঞ্চমীর দিন সরস্বতীর মূর্তি আনা সবচেয়ে ভালো। বাড়ির ঈশান কোনে সরস্বতীর যে কোনও ছবি বা মূর্তি রাখা যেতে পারে। কথিত আছে যে এটি বাড়ির বাচ্চাদের উপর ভাল প্রভাব ফেলে ও লেখালেখিতে বৃদ্ধি পায়।

বিবাহ সামগ্রী

বাংলা ক্যালেন্ডার অনুযায়ী, সরস্বতী পুজোর দিন থেকেই বসন্তকালের শুরু। বিশ্বাস করা হয় যে বসন্ত পঞ্চমীর দিনে যখন ভগবান শিব ও দেবী পার্বতীর বিবাহের আচার শুরু হয়েছিল। এদিনই তিলকোৎসব হয়েছিল। এর কারণেই বিবাহ সংক্রান্ত সামগ্রী কেনার জন্যও এই দিনটি বিশেষ। এ দিন বিয়ের গয়না, সাজসজ্জা ও জামাকাপড় ইত্যাদি কেনা যাবে।

(Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।)