Magh Purnima 2023: লক্ষ্মী-নারায়ণের আশীর্বাদ পেতে মাঘ পূর্ণিমার শুভক্ষণে করুন এই ৩ কাজ! উন্নতি হবে কর্মজীবনে

Blessing of Lakshmi Narayan: কথিত আছে যে, যেসব শিশুর মায়েরা প্রায়ই ঠাণ্ডা, সর্দি, নিউমোনিয়া ইত্যাদি রোগে বেশি ভোগেন, তাদের সারা বছর পূর্ণিমার উপবাস পালন করা উচিত। তাতে শিশু থাকে রোগমুক্ত ও সুস্থ।

Magh Purnima 2023: লক্ষ্মী-নারায়ণের আশীর্বাদ পেতে মাঘ পূর্ণিমার শুভক্ষণে করুন এই ৩ কাজ! উন্নতি হবে কর্মজীবনে
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2023 | 9:24 AM

হিন্দু ক্যালেন্ডার ও পঞ্চাঙ্গ (Panchang) অনুসারে, আগামী ৫ ফেব্রুয়ারি মাসে পালিত হবে মাঘী পূর্ণিমা (Maghi Purnima 2023)। জ্যোতিষমতে, পূর্ণিমা দিনের অধিপতি হলেন চন্দ্র দেবতা (Lord Chandra)। হিন্দু ধর্মে বিশ্বাস করা হয় যে পূর্ণিমায় যদি চন্দ্রদেবের আরাধনা করা হয় তাহলে সেই ভক্ত সারা বিশ্বে রাজ করবেন। এমনই তার আধিপত্য বিস্তার হবে যে স্বপ্নেরও অতীত। এই কারণেই বিশেষ করে পূর্ণিমার উপবাস ও ব্রত শিশুদের সুস্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কথিত আছে যে, যেসব শিশুর মায়েরা প্রায়ই ঠাণ্ডা, সর্দি, নিউমোনিয়া ইত্যাদি রোগে বেশি ভোগেন, তাদের সারা বছর পূর্ণিমার উপবাস পালন করা উচিত। তাতে শিশু থাকে রোগমুক্ত ও সুস্থ। মাঘ পূর্ণিমার দিনে বিশেষ কিছু কাজ করলে দেবী লক্ষ্মীর আশীর্বাদ পাওয়া যায়।

পুজো মুহূর্ত

পঞ্চাঙ্গ অনুসারে, মাঘ মাসের পূর্ণিমা তিথি শুরু হচ্ছে আগামী ৪ ফেব্রুয়ারির সকাল ৯টা ২১ মিনিটে। পরের দিন পর্যন্ত থাকবে পূর্ণিমা তিথি। আগামী, ৫ ফেব্রুয়ারি, রাত ১১টা ৫৮ মিনিট পর্যন্ত পূর্ণিমা তিথি থাকবে। মাঘ পূর্ণিমার দিনে, গঙ্গা স্নানের শুভ সময় সকাল ৫টা ২৭ মিনিট থেতে ৬টা ১৮ মিনিট পর্যন্ত। এ বছর মাঘ পূর্ণিমায় পুষ্য ও অশ্লেষা নক্ষত্র গঠিত হচ্ছে। এর সঙ্গে গঠিত হচ্চে সর্বর্ষ সিদ্ধি যোগ, আয়ুষ্মান এবং সৌভাগ্য যোগও। এমন পরিস্থিতিতে এই বছর মাঘ পূর্ণিমায় কিছু বিশেষ ব্যবস্থা জীবনে সৌভাগ্য বয়ে আনতে পারে।

মাঘ পূর্ণিমায় এই কাজগুলো করুন:

সূর্যোদয়ের আগে স্নান করা

মাঘ পূর্ণিমায় সঙ্গম সমুদ্র সৈকতে স্নানের বিশেষ তাৎপর্য রয়েছে। কথিত আছে এই দিনে গঙ্গা স্নান করলে মানুষের শরীরে অমৃতের গুণ সঞ্চার হয়। যদি তা সম্ভব না হয় তবে গঙ্গা, যমুনা বা সরস্বতী নদীর জল স্নানের জলে মিশিয়ে ব্রহ্ম মুহুর্তে স্নান করতে হবে। এটা বিশ্বাস করা হয় যে এর দ্বারা একজন ব্যক্তির পূর্বজন্মের পাপও ধুয়ে যায়। জলের মধ্যে সামান্য দুধ মিশিয়ে স্নান করলে চন্দ্রদোষ কেটে যায়।

সত্যনারায়ণের পুজোয় সমৃদ্ধি আসবে

মাঘ পূর্ণিমার দিনে ঘিয়ের প্রদীপ জ্বালান ও তারপর ভগবান সত্যনারায়ণের ব্রত পাঠ উচ্চারণ করুন। বিশ্বাস করা হয় যে এইভাবে ব্রত পালন করলে ঘরে লক্ষ্মীর বাস হয়। গৃহে আর্থিক সমৃদ্ধি বেড়ে চলে। ব্রতপাঠ করার পর ব্রাহ্মণকে অবশ্যই খাবার দিতে হবে। মাঘী পূর্ণিমায় শ্রী হরি পুজোর পর দান করলে ঘরে সুখ শান্তি বজায় থাকে, দাম্পত্য জীবনের সমস্যা দূর হয়।

চন্দ্রপুজো করলে কর্মজীবনে সাফল্য আসবে

ধর্মীয় বিশ্বাস যে মাঘ পূর্ণিমার রাতে চাঁদকে অর্ঘ্য নিবেদন করার পরে, চাঁদের আলোতে দেবী লক্ষ্মীকে প্রণাম করুন। তারপর দেবীর হাত থেকে কিছু চাল নিয়ে আপনার সম্পদের স্থানে রাখুন। এটা বিশ্বাস করা হয় যে একজন ব্যক্তি এর দ্বারা তার কর্মজীবনে অনেক উন্নতি করতে সক্ষম হয়। কথিত আছে যে পূর্ণিমায় চাঁদের ১৬ কলা কলা পূর্ণ হয়। এই প্রতিকার করলে মানুষের স্মৃতিশক্তি প্রখর হয় এবং বুদ্ধির বিকাশ ঘটে।

(Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।)