Vastu Tips: নতুন বছরে ব্যবসায় মন্দা চলছে? এই বাস্তু টিপস মানলে লাভের মুখ দেখতে পারেন

Vastu Tips for Business: বাস্তু শাস্ত্র ব্যবসার ক্ষেত্রেও খুব গুরুত্বপূর্ণ। অনেক সময় বাস্তু দোষের কারণেও সফলতা পান না অনেকে।

Vastu Tips: নতুন বছরে ব্যবসায় মন্দা চলছে? এই বাস্তু টিপস মানলে লাভের মুখ দেখতে পারেন
Follow Us:
| Edited By: | Updated on: Jan 31, 2023 | 6:10 AM

বাড়িতে সুখ, শান্তি বজায় রাখার জন্য বাস্তু খুব গুরুত্বপূর্ণ। একইভাবে, ব্যবসা, কাজের জায়গাতেই বাস্তু শাস্ত্র খুবই জরুরি। বাস্তু শব্দের উৎপত্তি ‘বাস’ থেকে। যার অর্থ বসবাস থেকে। সুতরাং, যে জায়গা থেকে আপনি অর্থ উপার্জন করেন, সেই জায়গার বাস্তু ঠিক আছে কি না, তা খেয়াল রাখা দরকার। বাস্তু শাস্ত্র ব্যবসার ক্ষেত্রেও খুব গুরুত্বপূর্ণ। অনেক সময় বাস্তু দোষের কারণেও সফলতা পান না অনেকে। একটি সফল ব্যবসার জন্য পৃথিবী, আকাশ, বায়ু, জল, আগুন এই পাঁচটি উপাদানই জরুরি। তাই ব্যবসার জায়গা কী-কী বাস্তু টিপস মেনে চলবেন?

মন্দির করুন-

ব্যবসার ক্ষেত্রেও মন্দির জরুরি। অর্থাৎ যেখানে দেবদেবী বসবাস করবে। তাই আপনার অফিসে ছোট্ট একটি মন্দির তৈরি করুন। সেখানে আপনি লক্ষ্মী-গণেশের মূর্তি স্থাপন করতে পারেন। অফিসের উত্তর-পূর্ব বা পূর্ব দিকে মন্দির করবেন। ভুল জায়গায় দেবতার মূর্তি রাখতে নেই। এতে বাস্তু দোষ হতে পারে।

অফিসের প্রবেশপথ পরিষ্কার রাখুন-

ব্যবসার জায়গা সব সময় পরিষ্কার রাখবেন। অফিসের প্রবেশদ্বার পরিষ্কার রাখবেন। এতে ইতিবাচক শক্তির সঞ্চার বাড়বে। প্রবেশপথ যদি অপরিষ্কার থাকে, তাহলে সেখানে লক্ষ্মীর কৃপা হয় না। এতে ব্যবসার ক্ষেত্রে সুযোগ আসে না। আর্থিক অবস্থাও ধীরে ধীরে ক্ষতিগ্রস্ত হতে পারে।

সঠিক দিকে অফিস করুন-

ব্যবসার ক্ষেত্রে একটি অফিসঘর খুব জরুরি। সেখানে সব সময় দক্ষিণ-পশ্চিম দিকে হওয়া উচিত। আপনি সেই ঘরে এমন ভাবে বসবেন যাতে আপনার মুখ উত্তর দিকে থাকে। আপনার পিছনে অফিসের মন্দির যেন না হয়। ঈশ্বরের দিকে পিছনে করে বসা উচিত নয়। এতে ব্যবসার ক্ষতি হতে পারে। অফিসের উত্তর দিক সব সময় পরিষ্কার রাখুন। এ দিক দিয়ে ইতিবাচক শক্তির সঞ্চার বাড়ে।

দেওয়ালের রঙের দিকে খেয়াল রাখুন-

ব্যবসার ক্ষেত্রে অফিসের দেওয়ালের রং গুরুত্বপূর্ণ। দেওয়ালে এমন রং করুন যা উজ্জ্বল লাগে। সাদা রং করাতে পারেন। এই রং ব্যবসার ক্ষেত্রে অত্যন্ত শুভ হিসেবে বিবেচিত হয়। নীল কিংবা ধূসর রংও করাতে পারেন। এতে ব্যবসায় উন্নতি আসবে।

আলো-বাতাস খেলা চাই-

অফিসের চার দেওয়ালে যেন আলো-বাতাস খেলে সে দিকে খেয়াল রাখুন। অফিসে যেন বায়ু চলাচল করে সে দিকে নজর দিন। প্রয়োজনে জানলা, দরজার সংখ্যা বাড়ান। এছাড়া একাধিক বৈদ্যুতিন আলো ব্যবহার করতে পারেন। তবে, প্রকৃতির আলো যত পড়বে ব্যবসাতেও উন্নতি হবে।