Ganesh chaturthi 2022: ৩০০ বছর পর গণেশ চতুর্থীতে বিরল ‘বিশেষ’ যোগ! এই যোগ কতদিন থাকবে?

Auspicious Yog : এই কাকতালীয় ঘটনার মাঝে, দেবী পার্বতী তার ঐশ্বরিক ক্ষমতা দিয়ে গণপতির মূর্তি তৈরি করেছিলেন এবং তাকে জীবন দিয়েছিলেন।

Ganesh chaturthi 2022: ৩০০ বছর পর গণেশ চতুর্থীতে বিরল 'বিশেষ' যোগ! এই যোগ কতদিন থাকবে?
Follow Us:
| Edited By: | Updated on: Sep 01, 2022 | 6:10 AM

আজ গণেশ চতুর্থী শুরু হয়েছে। ভক্তরা প্যান্ডেল ও বাড়িতে গণেশের পূজা করছেন। ভক্তরা ঘরে ঘরে গণপতি বাপ্পা কি জয় ও গণেশজি কি জয় স্লোগান দিয়ে নিজের মনের ইচ্ছা পূরণ হওয়ার অপেক্ষায় থাকেন। ২ বছর পর করোনার প্রভাব কমে যাওয়ায় গণেশ পূজা নিয়ে মানুষের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা রয়েছে, তাই এবার গণেশও ভক্তদের দর্শন ও আশীর্বাদ দিতে এসেছেন। জ্যোতিষীরা বলছেন, প্রায় ৩০০ বছর পর এবার এমনই কাকতালীয় ঘটনা ঘটেছে গণেশ চতুর্থীতে যা ভক্তদের জন্য খুবই শুভ। অনেকে গণেশ উৎসবে গণেশকে ১০দিন ধরেই আরাধনা করেন। আবার কেউ কেউ ১ দিন ৪ দিন আবার ৫ দিনেও পুজো করেন গণপতিকে। এমন পরিস্থিতিতে, যারা ১০দিন ধরে গণপতির পুজো করেন তাদের জন্য ভাল বিষয় হল যে এবার গণেশোৎসবে খেজুরের ক্ষয় নেই, যাতে তারা পুরো ১০ দিন ধরে গণপতির পূজা করতে পারবেন।

রবিযোগে গণেশ চতুর্থীর পুজো

এবার গণেশ চতুর্থীর দিন রবি নামের একটি শুভ যোগের প্রভাবে সারাদিন থাকবে। সূর্য গ্রহ সংক্রান্ত এই যোগ অনেক গ্রহের দোষ দূর করে এবং অত্যন্ত শুভ। এই যোগে গণেশের পূজা করলে সকল প্রকার বাধা দূর হবে।

৩০০ বছর পর এমন কাকতাল যোগ

এ বছর গণেশ চতুর্থীর দিনে এমন কাকতালীয় ঘটনা ঘটেছে যে 4টি গ্রহ তাদের রাশিতে যোগাযোগ করবে। সূর্য সিংহ রাশিতে, বুধ কন্যা রাশিতে, শনি মকর রাশিতে, বৃহস্পতি মীন রাশিতে। ধারণা করা হচ্ছে প্রায় ৩০০বছর পর এমনটি ঘটছে যে গণেশ চতুর্থীর দিন 4টি বড় গ্রহ তাদের নিজস্ব রাশিতে যোগাযোগ করছে। এটিও একটি কাকতালীয় যে গণেশ চতুর্থীর দিনে ৫টি রাজ যোগও তৈরি হয়েছে এবং গুরু লম্বোদর যোগ তৈরি হয়েছে। এমন অবস্থায় গণেশকে বিভিন্ন খাবার ও মোদক নিবেদন করা খুবই শুভ হবে।

গণপতি জন্মদিন যোগব্যায়াম

এবার গণেশ চতুর্থী ৩১ আগস্ট এমনই কাকতালীয় হয়ে উঠেছে। যেমনটি গণপতির জন্মের সময় তৈরি হয়েছিল। তাই এই কাকতালীয় ঘটনাটিকে গণপতি জন্মদিন যোগ হিসেবেও বিবেচনা করা হচ্ছে, আসলে গণেশ চতুর্থী এ বার বুধবার। দুপুর থেকে চিত্রা নক্ষত্রও কার্যকর। এটা বিশ্বাস করা হয় যে এই কাকতালীয় ঘটনার মাঝে, দেবী পার্বতী তার ঐশ্বরিক ক্ষমতা দিয়ে গণপতির মূর্তি তৈরি করেছিলেন এবং তাকে জীবন দিয়েছিলেন।