Tulsi vivah: তুলসি বিবাহের দিন এই একটি কাজ করলেই প্রসন্ন হন দেবী লক্ষ্মী! ঘরে আসবে সুখ-শান্তি-সমৃদ্ধি

Tulsi wedding day: সকালে উঠে জল দিয়ে যদি দিন শুরু করা হয় ও সন্ধ্যের সময় গাছের সামনে একটি প্রদীপ জ্বালানো অত্যন্ত শুভ বলে মনে করা হয়।

Tulsi vivah: তুলসি বিবাহের দিন এই একটি কাজ করলেই প্রসন্ন হন দেবী লক্ষ্মী! ঘরে আসবে সুখ-শান্তি-সমৃদ্ধি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 01, 2022 | 10:15 PM

কার্তিক মাস হল হিন্দু ধর্মের অত্যন্ত পবিত্র একটি মাস। হিন্দু নিয়ং অনুসারে এই মাসে সূর্যোদয়ের আগে জল দেওয়া হলে পরিবেশ থাকে শান্ত। দেব উথানী একাদশীর দিন তুলিস বিবাহের দিন তুলসির গুরুত্ব বৃদ্ধি জপায়। এই দিন দেবী লক্ষ্মী, তুলসি ও ভগবান বিষ্ণুর পুজো করা হয়। হিন্দু শাস্ত্র অনুযায়ী, তুলসী গাছকে দেবীর স্থান হিসেবে গণ্য করা হয়। এই পবিত্র গাছ ভারতের সব গৃহস্থের বাড়ির উঠোনে বা চত্বরে দেখা যায়। সকালে উঠে জল দিয়ে যদি দিন শুরু করা হয় ও সন্ধ্যের সময় গাছের সামনে একটি প্রদীপ জ্বালানো অত্যন্ত শুভ বলে মনে করা হয়। কারণ হিন্দু মতে এই গাছের প্রতি মানুষের রয়েছে অপরিসীম শ্রদ্ধা। কার্তিক মাসে সুর্যোদয়ের আগে জল দেওয়ার প্রথাও রয়েছে। । উপবাস করেও অনেকে জল প্রদান করেন।

গুরুত্ব

এই দিনে উপবাস করলে দেবী লক্ষ্মী খুব খুশি হন। ঘরে শান্তি ও সুখ বৃদ্ধি পায়। এ বছর তুলসী বিবাহ পালিত হবে আগামী ৫ নভেম্বর। কার্তিক দ্বাদশী তিথিতে এই ব্রত অনুষ্ঠান পালিত হয়। এবছর ৫ নভেম্বর, সন্ধ্যে ৬টা ৮ মিনিট থেকে তিথি শুরু হবে। শেষ হবে ২৬ নভেম্বর, বিকেল ৫টা ৬ মিনিট পর্যন্ত।

তুলসি বিবাহ কীভাবে করবেন

– এই পবিত্র দিনে শালিগ্রাম ও তুলসির একটি শুভ সময়ে বিবাহ হয়েছিল। এই সময়টিকে তুলসি বিবাহ শুভ মুহূর্ত বলা হয়। এইদিন বাড়ির উঠোনে, বারান্দা ও পুজোর স্থানে ছোট করে মণ্ডপ তৈরি করা হয়।

– সন্ধ্যের সময় শুভ সময়ে বিষ্ণু ও তুলসিকে স্বাগত জানাতে রঙিন আলপনা বা রঙ্গোলি এঁকে নিন। এরপর নিয়ম করে তুলসী বিবাহ করান। বৃত্তাকার করে একটি মাটির সরু আল তৈরি করুন। তাতে ১১টি প্রদীপ জ্বালান। তেলের বদলে ঘি দিন। এরপর ফুল নিবেদন করে বিবাহ সম্পন্ন করুন।

– একই সময়ে, পুজো শেষে বিষ্ণু ও তুলসীকে আরতি করুন। এরপর বিষ্ণু সহস্রনাম পাঠ করে মনকে শুদ্ধ ও শান্ত করুন।