Ashwin Sankranti 2022: বিশ্বকর্মা পুজোর দিনই হবে কন্য়া সংক্রান্তি! এর গুরুত্ব ও তাত্‍পর্য জানুন

Kanya Sankranti: ধর্মীয় দৃষ্টিকোণ থেকে কন্যা সংক্রান্তির বিশেষ তাৎপর্য রয়েছে কারণ এই দিনে দান ও জপ করলে পুণ্যফলের বৃদ্ধি ঘটে। এর সাথে একজন সফলতা, যশ, খ্যাতি ইত্যাদি পায়।

Ashwin Sankranti 2022: বিশ্বকর্মা পুজোর দিনই হবে কন্য়া সংক্রান্তি! এর গুরুত্ব ও তাত্‍পর্য জানুন
Follow Us:
| Edited By: | Updated on: Sep 15, 2022 | 6:10 AM

আগামী ১৭ সেপ্টেম্বর, শনিবার পালিত হবে কন্যা সংক্রান্তি (Kanya Sankranti) উৎসব। এই দিনে, সূর্য, গ্রহদের রাজা, তার নিজের রাশিচক্র সিংহ রাশি থেকে বেরিয়ে কন্যা রাশিতে বুধের রাশিতে গমন করবেন। সূর্য যখন এক রাশি থেকে অন্য রাশিতে প্রবেশ করবে, সেই তারিখটি সংক্রান্তি নামে পরিচিত হবে। এভাবে আশ্বিন মাসে আসা সংক্রান্তি আশ্বিন সংক্রান্তি বা কন্যা সংক্রান্তি নামে পরিচিত হবে। আশ্বিন মাস ১১ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ১০ অক্টোবর পর্যন্ত চলবে। ধর্মীয় দৃষ্টিকোণ থেকে কন্যা সংক্রান্তির বিশেষ তাৎপর্য রয়েছে কারণ এই দিনে দান ও জপ করলে পুণ্যফলের বৃদ্ধি ঘটে। এর সাথে একজন সফলতা, যশ, খ্যাতি ইত্যাদি পায়।

কন্যা সংক্রান্তির তাৎপর্য

সংক্রান্তির দিনে পবিত্র নদীতে স্নানের বিশেষ গুরুত্ব বলে মনে করা হয়। এই দিনে অর্ঘ্য নিবেদন এবং সূর্য দেবতার পূজা করলে খ্যাতি ও প্রতিপত্তি বৃদ্ধি পায়। পিণ্ডদান, তর্পণ ও পিতৃপুরুষদের শ্রাদ্ধ অনুষ্ঠানের বিশেষ তাৎপর্য রয়েছে এই তিথিতে। কন্যা সংক্রান্তিতে ধর্মকর্ম, পূজা-অর্চনা ও জপ করলে পুণ্য বৃদ্ধি পায় এবং জন্মকুণ্ডলীতে সূর্যের অবস্থানও মজবুত হয়। যদি রাশিতে সূর্যের অবস্থান ঠিক না থাকে তবে ব্যক্তিকে সম্মানের অভাব, পিতার প্রতি ঝামেলা, ক্ষেত্রে সমস্যা, আর্থিক সমস্যা ইত্যাদির মুখোমুখি হতে হয়। এই দিনে লাল কাপড়, ঘি, গুড়, গম, তামা প্রভৃতি জিনিস দান করার বিশেষ তাৎপর্য রয়েছে। সূর্য দেবতার কৃপায় পরিবার, ব্যবসা ও চাকরি সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

বুধাদিত্য যোগ সৃষ্টি হবে

সূর্যের এক রাশি থেকে অন্য রাশিতে যেতে এক মাস সময় লাগে। এইভাবে, সূর্য ভাদ্রপদ মাসের শুক্লপক্ষের একাদশী তিথিতে, অর্থাৎ ১৭ সেপ্টেম্বর, সূর্য সকাল ৭টা ২২ মিনিটে কন্যা রাশিতে গমন করবে। সূর্য কন্যা রাশিতে আসছে এবং বুধ গ্রহ ইতিমধ্যেই এই রাশিতে উপস্থিত রয়েছে। এভাবে একটি রাশিতে দুটি গ্রহের মিলন ঘটছে। কন্যা রাশিতে সূর্য ও বুধের মিলনের ফলে বুধাদিত্য যোগ তৈরি হবে, তাই এই দিনের গুরুত্ব আরও বেড়ে যায়। কন্যা সংক্রান্তির দিনে সূর্য দেবতার পূজা করলে স্বাস্থ্যের উন্নতি হয়। সূর্য এক মাস কন্যা রাশিতে অবস্থান করবে, তারপরে এটি তুলা রাশিতে প্রবেশ করবে।

কন্যা সংক্রান্তির পুণ্যকাল

কন্যা সংক্রান্তির পুণ্যকাল – ১৭ সেপ্টেম্বর সকাল ৭টা ১ মিনিট থেকে দুপুর ১টা ৪৬মিনিট পর্যন্ত। কন্যা সংক্রান্তির মহা শুভ সময় – আগামী ১৭ সেপ্টেম্বর সকাল ৭টা ৩৬ মিনিট থেকে 0৯টা ৩০মিনিট পর্যন্ত। কন্যা সংক্রান্তির সূর্যোদয় – সকাল ৬টা ৬মিনিট থেকে শুরু কন্যা সংক্রান্তির সূর্যাস্ত – সন্ধ্যা ৬টা ২৪ মিনিট পর্যন্ত

রবি যোগের সঙ্গে অনেক শুভ যোগ

সংক্রান্তির পবিত্র সময়ে, এটি পুজো, দান এবং ধর্মীয় কাজের জন্য অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এই দিনে ভগবান বিশ্বকর্মার জন্মবার্ষিকীও পালিত হবে এবং মহালক্ষ্মী উপবাসও সম্পন্ন হবে। বুধাদিত্য যোগের পাশাপাশি এই দিনে অনেকগুলি শুভ যোগও তৈরি হচ্ছে, যার কারণে এই দিনের গুরুত্ব আরও বেড়ে যায়। এই দিনে, রবি যোগের সাথে, অমৃত সিদ্ধি যোগও গঠিত হচ্ছে, যা সকাল ৬টা ৭মিনিট থেকে বিকেল ১২টা ২১ মিনিট পর্যন্ত চলবে। এর সঙ্গে, দ্বীপপুষ্কর যোগও হবে, যা দুপুর ১২টা ২১ মিনিট থেকে শুরু হবে এবং ২টো ৪১ মিনিট পর্যন্ত চলবে।

রাশিচক্রের উপর কন্যা সংক্রান্তির প্রভাব

সূর্য যখন এক রাশি থেকে অন্য রাশিতে প্রবেশ করে তখন তা দেশ ও বিশ্বের পাশাপাশি সমস্ত রাশির উপর প্রভাব ফেলে। কন্যা রাশিতে সূর্যের গমনের সঙ্গে কিছু রাশির জন্য পারিবারিক জীবন এবং ব্যবসায় লাভের সম্ভাবনা থাকবে। অন্যদিকে, কিছু রাশির জাতকদের উত্থান-পতনের মুখোমুখি হতে পারে।

এই রাশিগুলির জন্য সূর্যের যাত্রা শুভ

মিথুন, সিংহ, কন্যা, বৃশ্চিক, ধনু

এই রাশিচক্রের চিহ্নগুলি সতর্ক থাকুন

বৃষ, তুলা, মকর, কুম্ভ, মীন

এই রাশিগুলির জন্য মিশ্র ফলাফল

মেষ ও কর্কট রাশির জন্য সূর্যের গমন মাঝারি ফলদায়ক হবে।