Mahashivratri 2023: বিরল ও শুভ যোগ! শনির মহাদশা থেকে মুক্তি মিলবে এবারের মহাশিবরাত্রিতে

Auspicious Yog: মহাশিবরাত্রির সঙ্গে শনি প্রদোষের ঘটনা একটি বিরল কাকতালীয় ঘটনা বলে মনে করা হয়, যা শনি দোষ দূর করতে খুবই কার্যকর।

Mahashivratri 2023: বিরল ও শুভ যোগ! শনির মহাদশা থেকে মুক্তি মিলবে এবারের মহাশিবরাত্রিতে
Follow Us:
| Edited By: | Updated on: Jan 29, 2023 | 5:55 PM

হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী, ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশীতে মহাশিবরাত্রি পালিত হয়। এ বছর মহাশিবরাত্রি পালিত হবে আগামী ১৮ ফেব্রুয়ারি। এই দিনে ভগবান শিবের আচার-অনুষ্ঠান অনুসারে পূজা করা হয় এবং উপবাস পালন করা হয়। জ্যোতিষ মতে,এ বছরের মহাশিবরাত্রি আরও বিশেষ হতে চলেছে, কারণ এ দিনে শনি প্রদোষের সঙ্গে অনেক বিরল যোগ তৈরি হচ্ছে। মহাশিবরাত্রির সঙ্গে শনি প্রদোষের ঘটনা একটি বিরল কাকতালীয় ঘটনা বলে মনে করা হয়, যা শনি দোষ দূর করতে খুবই কার্যকর।

শনি প্রদোষের যোগ

মহাশিবরাত্রির সঙ্গে শনি প্রদোষের উপস্থিতি ধর্মীয় দৃষ্টিকোণ থেকে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। শনি প্রদোষ ব্রত পালিত হয় পুত্র লাভের ইচ্ছায়। 18 ফেব্রুয়ারি, মহাশিবরাত্রির দিনে, শনি প্রদোষের কারণে ভগবান শিব শীঘ্রই আপনার ইচ্ছা পূরণ করেন। সেই সঙ্গে শনিদোষ দূর করতেও এই উপবাস অত্যন্ত শুভ বলে মনে করা হয়। মহাশিবরাত্রিতে, জলে কালো তিল রেখে ভগবান শিবকে অভিষেক করলে শনির মহাদশা থেকে মুক্তি মিলবে।

সর্বার্থ সিদ্ধি যোগ

সর্বার্থ সিদ্ধি যোগ মহাশিবরাত্রিতে বিকাল ৫টা ৪২ মিনিট থেকে ১৯ ফেব্রুয়ারি সূর্যোদয় পর্যন্ত গঠিত হচ্ছে। সর্বার্থ সিদ্ধি যোগে, ভগবান শিবের উপাসনা করে এবং উপবাস করলে আপনি চূড়ান্ত সাফল্য পান। এর পাশাপাশি সর্বার্থ সিদ্ধি যোগকে সম্পদ লাভ এবং কর্মসিদ্ধির জন্য বিশেষভাবে শুভ বলে মনে করা হয়। এই শুভ যোগে কোনও নতুন কাজ, ব্যবসা বা নতুন কাজ শুরু করা শুভ ফল দেয় বলে মনে করা হয়।

কুম্ভ রাশি

এইবার, মহাশিবরাত্রিতে, শনিও তার মূল ত্রিভুজ রাশি কুম্ভ রাশিতে অবস্থান করবে এবং ১৩ ফেব্রুয়ারি সূর্যও কুম্ভ রাশিতে প্রবেশ করবে। এইভাবে মহাশিবরাত্রিতে পিতা-পুত্র, সূর্য ও শনি একই রাশিতে থাকবে। জ্যোতিষশাস্ত্রে পিতা-পুত্র সূর্য-শনিকে পরস্পরবিরোধী সম্পর্ক বলে মনে করা হয়। তা সত্ত্বেও, তারা এই রাশিতে শুভ এবং ফলদায়ক হবে। এই সময় শনি থাকবে পিছিয়ে পড়া অবস্থায়। যার কারণে সূর্যের প্রভাব বেশি থাকবে। কেরিয়ার এবং আর্থিক বিষয়ে এই পরিস্থিতি খুব ভাল বলে মনে করা হয়। এই শুভ যোগে শিবের উপাসনা ও উপবাস করলে শনির সমস্ত দোষ দূর হয়।

মহাশিবরাত্রিতে মীন রাশিতে গুরু স্বরাশি

মহাশিবরাত্রিতে, গুরুও তাঁর রাশি মীন রাশিতে থাকবেন। বৃহস্পতি মীন রাশিতে উন্নীত এবং যখন এটি তার নিজস্ব রাশিতে থাকে, তখন এটি হংস রাজ যোগ তৈরি করবে। ক্যারিয়ারের দৃষ্টিকোণ থেকে এই অবস্থানটি অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এই সময়ে আপনি আপনার ক্যারিয়ার সম্পর্কে যে সিদ্ধান্তই নিন না কেন, আপনি উপকৃত হবেন। আপনি যদি কোনও নতুন চাকরির জন্য কোথাও যান বা কোনও কাজের সাথে সাক্ষাত্কারে যান, তবে শিব তান্ডব স্রোত পাঠ করে আপনি অবশ্যই সাফল্য পাবেন।

মীন রাশি

মহাশিবরাত্রিতে গুরুর পাশাপাশি শুক্রও মীন রাশিতে থাকবে। জ্যোতিষশাস্ত্রে, উভয় গ্রহকে বিরোধী প্রকৃতির বলে মনে করা হয়, তবে ভাল বিষয় হল শুক্র মীন রাশিতে উন্নীত হবে। যার কারণে মালব্য নামের শুভ রাজযোগ গঠিত হবে। এই সমস্ত শুভ পরিস্থিতিতে ভগবান শিবের উপাসনা করলে আপনার সমস্ত ইচ্ছা পূরণ হবে। এতদিন যে কাজগুলিতে আপনি অসুবিধার সম্মুখীন হয়েছিলেন, ধীরে ধীরে সে সমস্ত কাজ এখন সম্পন্ন হতে শুরু করবে।