Shani Dev Vahan: কাক নয়, বড়ঠাকুরের রয়েছে নয় বাহন! কোনটি শুভ আর অশুভ, তা জানা আছে?

Importance: সাধারণত বড়ঠাকুরের বাহন হিসেবে কাক-কেই দেখা যায়। তবে শনিদেবের একটি বাহন নয়, রয়েছে নয়টি বাহন। সেই নয়টি বাহনেরও রয়েছে আলাদা তাত্‍পর্য ও গুরুত্ব।

Shani Dev Vahan: কাক নয়, বড়ঠাকুরের রয়েছে নয় বাহন! কোনটি শুভ আর অশুভ, তা জানা আছে?
Follow Us:
| Edited By: | Updated on: Mar 11, 2023 | 12:50 PM

শনিবার শনিবার শনিদেবের পুজো করা হয়। শাস্ত্র অনুযায়ী, শনিদেবকে ন্যায়বিচারের দেবতা ও ফলদাতা হিসেবে মেনে চলা হয়। কারণ শনিদেব ভক্তদের কর্ম অনুসারে ফল প্রদান করেন। হিন্দুদের প্রায় প্রত্যেক দেবতাদেরই একটি করে বাহন রয়েছে। দেবী দুর্গার বাহন সিংহ, কার্তিকের বাহন ময়ূর, লক্ষ্মীর বাহন পেঁচা, গণেশের বাহন ইঁদুর, সরস্বতীর রাজহাঁস, মহাদেবের ষাঁড়। তেমনি শনিদেবেরও রয়েছে বাহন। সাধারণত বড়ঠাকুরের বাহন হিসেবে কাক-কেই দেখা যায়। তবে শনিদেবের একটি বাহন নয়, রয়েছে নয়টি বাহন। সেই নয়টি বাহনেরও রয়েছে আলাদা তাত্‍পর্য ও গুরুত্ব। প্রত্যেক বাহনের পিছনে রয়েছে আলাদা অর্থ। সেই নয় বাহনগুলি কী কী, তা জেনে নিন…

সিংহ: শুধু কাক নয়, শনিদেবের বাহন হল সিংহ। সিংহ হল সাহস, বীরত্ব ও প্রজ্ঞার প্রতীক। শনি যখন সিংহের উপর বসেন তখন তা শুভ বলে মনে করা হয়। এর দেরে শত্রুদের বিরুদ্ধএ বিজয় লাভ করেন।

গাধা: এই নিরীহ পশু হল কঠিন পরিশ্রমের প্রতীক। তবুও কখনও এর জন্য উত্‍সাহ প্রদান করে না। শনিদেব বাহন গাধা যদি হয় তাহলে যে কোনও লক্ষ্য বা সাফল্য অর্জনের জন্য ব্যক্তিকে কঠোর পরিশ্রম করতে হয়। জ্যোতিষশাস্ত্র অনুসারে, শনিদেবকে গাধার পিঠে চড়লে তা অশুভ বলে ধরা হয়।

ঘোড়া: শনিদেবের বাহন হিসেবে ঘোড়া হল উদ্যমী, সাহস ও বিজয়ের প্রতীক বলে মনে করা হয়। শনিদেবের জন্য কোনও ব্যক্তির জন্মকুন্ডলীতে ঘোড়ায় চড়ার অবস্থান থাকে তাহলে তা শুভ বলে গণ্য করা হয়,

হাতি: হাতি হল শক্তি ও প্রজ্ঞার প্রতীক। শনিদেবকে হাতির পিঠে চড়া অবস্থাকে অশুভ বলে মনে করা হয়। এর ফলে বিরোধের কারণ হতে পারে। এই কারণে গৃহস্থের শান্তি বিঘ্নিত হতে পারে। ব্যক্তি জীবন অসম্ভব চ্যালেঞ্জের হয়ে যায় ও বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়।

শেয়াল: শনিদেব যদি শেয়ালে চড়ে থাকেন, তাহলে তা অশুভের ইঙ্গিত প্রদান করে। শনিদেব যদি ব্যক্তির জন্মকুন্ডলীতে শেয়ালে চড়ে থাকেন, তাহলে তার অর্থ হল ওই ব্যক্তিকে অন্য ব্যক্তির উপর নির্ভরশীল থাকতে হয়।

শকুন ও কুকুর: এই দুই বাহনের উপর শনিদেব অবস্থান করলে তা শুভ বলে মনে করা হয় না। এর ফলে ব্যক্তিকে আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হয়। সেই সঙ্গে শারীরিক নানা সমস্যারও সম্মুখীন হতে হয়।

রাজহাঁস: হিন্দু ধর্মে রাজহাঁসকে শুভ বলে মনে করা হয়। সেই কারণেই শনিদেব রাজহাঁসের উপর চড়াও হলে ব্যক্তির জীবনে শুধুই শুভ ও সৌভাগ্য বৃদ্ধির প্রতীক হয়ে দাঁড়ায়।