Shukra Pradosh Vrat 2022: দাম্পত্য জীবনে শান্তি আনতে প্রদোষকালে শিবের আরাধনা করা শুভ! পুজোবিধি ও প্রতিকার জানুন

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: dipta das

Updated on: Oct 07, 2022 | 9:14 PM

Hindu Ritual: আজকের দিনে শিবের পুজো করে উপবাস রাখলে রোগ-ভোগ, দুঃখ-কষ্ট, পাপ ইত্যাদি থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়া যাঁরা নিঃসন্তান, তাঁরা আজকের দিন উপবাস রাখেন, তাঁরা দ্রুত সন্তান লাভ করার সুখবর পেতে পারেন।

Shukra Pradosh Vrat 2022: দাম্পত্য জীবনে শান্তি আনতে প্রদোষকালে শিবের আরাধনা করা শুভ! পুজোবিধি ও প্রতিকার জানুন

শুক্র প্রদোষের উপবাসে (Shukra Pradosh Vrat) শিবের আরাধনা (Shiva Puja) করা হয়। আশ্বিন মাসের প্রথম প্রদোষ উপবাস এটি। সাধারণত, শুক্রবার প্রদোষ উপবাস হওয়ায় এর নাম শুক্র প্রদোষ উপবাস। হিন্দু ক্যালেন্ডার(Hindu Calender) অনুযায়ী, প্রতি মাসের ত্রয়োদশী তিথিতে এই ব্রত পালন করা হয়। এই দিন সন্ধ্যায় শিবের পাশাপাশি দেবী পার্বতীরও (Goddess Parvati) পুজো করা হয়। মনে করা হয়, এই দিন হিন্দু আচার অনুষ্ঠান মেনে পুজো করলে জীবনে সব সাফল্য অর্জন করা যায়। প্রদোষ ব্রতে বেশ কিছু নিয়ম মেনে ভোলেনাথের পুজো করলে বিশেষ আশীর্বাদও পাওয়া যায়। আশ্বিন মাসের প্রদোষ ব্রতের উপোস রাখলে গৃহে সুখ ও সমৃদ্ধি বজায় থাকে। প্রদোষ ব্রতের সন্ধ্যের সময়ই হল আদর্শ সময়।

শুভ মুহূর্ত

আশ্বিন শুক্লা ত্রয়োদশী তিথি শুরু হয়েছে আজ থেকে। ৭ অক্টোবর সকাল ৭টা ২৬ মিনিট থেকে তিথি শুরু হয়েছে। শেষ হবে আগামী কাল, ৮ অক্টোবর সকাল ৫টা ২৪ মিনিটে।

পুজোবিধি

এদিন সন্ধ্যের সময় পুজো করার নিয়ম হলেও খুব ভোরে উঠে স্নান সেরে পরিস্কার জামাকাপড় পরা উচিত। অফহোয়াইট বা গোলাপী রঙের পোশাক পরলে এদিন শুভ বলে মনে করা হয়। শুক্র প্রদোষের ব্রত পালনের জন্য উপবাস রাখুন। শিব পুজোর সময় বেলপাতা, অক্ষত, প্রদীপ, ধূপ ও গঙ্গাজল রাখুন। সারাদিন উপবাস রাখার পর আবার স্নান সেরে সূর্যাস্তের পর পুজোর তোরজোড় করা হয়। সন্ধ্যের সময় প্রদোষকালে উত্তর-পূর্ব দিকে মুখ করে কুশের আসনে বসুন। সেখানে শিবমূর্তির উপর জল ঢেলে ওম নমঃ শিবায় বলে মন্ত্র উচ্চারণ করুন। ১০৮বার জপ করার বিধান রয়েছে। এদিন শিবকে পায়েস ও ফলের নৈবেদ্য সাজিয়ে নিবেদন করলে ভাল ফল পাওয়া যায়।

তাত্‍পর্য

এদিন প্রদোষ কালের সময়কে শুভ বলে মনে করা হয়। এই সময়ে করা সমস্ত প্রার্থনাই ফলে যায় বলে বিশ্বাস। আজকের দিনে শিবের পুজো করে উপবাস রাখলে রোগ-ভোগ, দুঃখ-কষ্ট, পাপ ইত্যাদি থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়া যাঁরা নিঃসন্তান, তাঁরা আজকের দিন উপবাস রাখেন, তাঁরা দ্রুত সন্তান লাভ করার সুখবর পেতে পারেন।

প্রতিকার

– ব্যবসায় কোনও ব্যক্তি যদি উন্নতি করতে চান, তাহলে প্রদোষ কালের উপবাসের সন্ধ্যে ভগবান শিবের মন্দিরের পাঁচটি ভিন্ন রঙের রঙ্গোলি তৈরি করে দিতে পারেন। এই রঙ্গোলির মাঝখানে রাখুন ঘিয়ের প্রদীপ। তার সামনে শিবের মন্ত্র উচ্চারণ করে ভগবান শিবের ধ্যান করুন। এতে ব্যবসায় দারুণ উন্নতি হবে।

– যদি স্বাস্থ্য সম্পর্কিত কোনও কারণের জন্য উপবাস রাখেন তাহলে শিবের মন্দিরে শুকনো নারকেল নিবেদন করুন। মনে রাখবেন, প্রদোষকালে মানে সন্ধ্যের সময় নারকেল নিবেদন করা হল সেরা ও শুভ সময়।

– দাম্পত্য় জীবনে সুখ ও শান্তির অভাব দেখা দিলে এদিনের উপবাস পরিবর্তন আনতে পারে। এদিন মহাদেবকে দই ও মধু মিশিয়ে নিবেদন করুন। বিশ্বাস করা হয়, মধু ও দই নিবেদন করলে বিবাহিত জীবন আরও মধুর হয়ে ওঠে।

– ধন-সম্পত্তি বৃদ্ধির জন্য প্রদোষকালে উপবাসের গুরুত্ব রয়েছে। শিবমন্দিরে এদিন দেড় কেজি চাল ও কিছু পরিমাণ দুধ নিবেদন করুন। মনে রাখবেন, চাল নিবেদন করা সময় যেন ছড়িয়ে পড়ে ভেঙে না যায়। এতে করে ঘরে সম্পদ ফুলে ফেঁপে উঠবে। আর্থিক কষ্টও দূর হতে পারে। আয়ের নতুন দিশা খুলে যেতে পারে।

– শিব মন্দিরে শিব-পার্বতী, উভয়কেই পুজো করুন। দাম্পত্য জীবনে প্রতিকার পেতে উভয়কেই পুজো করলে শুভ ফল লাভ করতে পারেন।

– এদিন পুজোর সময় কালো রঙের কোনও পোশাক পরবেন না। এছাড়া এদিন কোনও অন্যায় কাজ করা থেকে বিরত থাকুন।

– শিবের পুজোয় তুলসী ব্যবহার করবেন না। তাতে মহাদেব তুষ্ট নাও হতে পারেন। নারকেল নিবেদনের সময় মনে রাখবেন শুকনো নারকেল দেওয়া উচিত। কারণ শিবকে জলশূণ্য নারকেল নিবেদন করলে তবেই তা শুভ হয়।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla