Durga Puja 2022: দুর্গা পুজোর সময় এই কাজগুলি না করলে পাপের বোঝা আরও বাড়তে পারে! মেনে চলুন বাস্তু নিয়ম

Shardiya Navratri 2022: বাস্তুশাস্ত্র অনুসারে, নবরাত্রিতে দেবী দুর্গার আরাধনা করা খুবই গুরুত্বপূর্ণ, তাই অনেক কিছুর যত্ন নিতে হবে।

Durga Puja 2022:  দুর্গা পুজোর সময় এই কাজগুলি না করলে পাপের বোঝা আরও বাড়তে পারে! মেনে চলুন বাস্তু নিয়ম
Follow Us:
| Edited By: | Updated on: Sep 18, 2022 | 8:35 AM

আগামী ২৬ সেপ্টেম্বর সোমবার থেকে শুরু হচ্ছে শারদীয়া নবরাত্রি ( Shardiya Navratri 2022)। শেষ হবে ৫ অক্টোবর। নবরাত্রিতে,  দেবী ভবানীর ৯টি রূপ সম্পূর্ণ আচার নিয়ম মেনে পূজা করা হয়। এবং অনেক নিয়ম অনুসরণ করা হয়। নবরাত্রির (Navaratri 2022) সময় যদি দেবীর আরাধনায় বাস্তুর যত্ন নেওয়া হয় এবং একইভাবে পুজোর ঘর (Puja Room) তৈরি করা হয় তাহলে পুজোর ফল দ্রুত বৃদ্ধি পায়। সেই সঙ্গে ঘরে সুখ-সমৃদ্ধিও বজায় থাকে। বাস্তুশাস্ত্র (Vastu Sashtra) অনুসারে, নবরাত্রিতে দেবী দুর্গার আরাধনা করা খুবই গুরুত্বপূর্ণ, তাই অনেক কিছুর যত্ন নিতে হবে। বাস্তু অনুসারে নবরাত্রিতে দেবী দুর্গার আরাধনার জন্য কীভাবে প্রস্তুতি নেওয়া প্রয়োজন, তা দেখে নেওয়া যাক…

প্রধান ফটকে এই কাজটি করুন

শারদীয়া নবরাত্রির নয় দিন বাড়ির প্রধান দরজার দুপাশে চুন ও হলুদ দিয়ে একটি স্বস্তিক চিহ্ন তৈরি করুন এবং আম ও অশোক পাতার তোরণও রাখুন। এটি করলে ঘরে শুভভাব আসে, যার ফলে ঘরে ইতিবাচক শক্তি থাকে এবং বাড়ির বাস্তু দোষের নেতিবাচক প্রভাব পড়ে না।

এই দিকে মূর্তি স্থাপন করুন

শারদীয়া নবরাত্রিতে উত্তর-পূর্ব কোণে প্রতিমা বা কলশ স্থাপন করতে হবে। এই দিকটিকে দেবতাদের স্থান বলা হয়। এই দিকে মূর্তি বা কলশ স্থাপন করলে ইতিবাচক শক্তির প্রভাব বজায় থাকে, যার ফলে মন পূজায় মগ্ন থাকে এবং পূজার ত্রুটিও দূর হয়। অন্যদিকে, আপনি যদি একটি অবিচ্ছিন্ন শিখা জ্বালান, তবে এটি একটি অগ্নিকোণে পোড়ান কারণ আগ্নেয় কোণটি আগুনকে প্রতিনিধিত্ব করে। এই দিকে অবারিত শিখা জ্বালিয়ে শত্রুদের বিরুদ্ধে জয়লাভ করা হয়।

চন্দন বাটা ব্যবহার করুন

নবরাত্রিতে মা দুর্গার মূর্তি বা কলশ স্থাপনের জন্য চন্দনের বাটা ব্যবহার করা খুবই শুভ বলে মনে করা হয়। কলশ ও মূর্তি চন্দনের চূড়ায় রাখতে পারেন, এতে করে বাস্তুদোষ প্রশমিত হয় এবং চন্দনের প্রভাবে দেবীর পুজোর স্থান হয়ে ওঠে ইতিবাচক শক্তির কেন্দ্র।

উপাসকের মুখ এই দিকে হওয়া উচিত

নবরাত্রির সময় মায়ের পুজো করার সময় মনে রাখবেন পুজোর সময় আপনার মুখ যেন পূর্ব বা উত্তর দিকে থাকে। পূর্ব দিকটি শক্তি এবং শক্তির প্রতীক হিসাবে বিবেচিত হয় এবং এই দিকটির অধিপতি হলেন সূর্য দেবতা। বাস্তু অনুসারে, মনে রাখবেন সন্ধ্যায় প্রদীপ থেকে আলো এবং ঘি দিয়ে প্রদীপ জ্বালানো খুব শুভ হবে। এতে করে বাড়ির সদস্যদের খ্যাতি বাড়ে।

এই রং ব্যবহার করুন

শারদীয়া নবরাত্রিতে দেবী দুর্গার পূজার স্থান সাজাতে এবং পূজার জন্য লাল রঙের ফুল ব্যবহার করা উচিত। লাল রঙকে বাস্তুতে শক্তি ও শক্তির প্রতীক হিসাবে বিবেচনা করা হয় এবং দেবী দুর্গা শীঘ্রই লাল ফুল নিবেদন করে প্রসন্ন হন। এর সাথে মায়ের সঙ্গে সম্পর্কিত জিনিসপত্র যেমন কাপড়, রোলি, চন্দন, শাড়ি, ওড়না ইত্যাদি ব্যবহারে শুধুমাত্র লাল রং ব্যবহার করতে হবে।

এই রং থেকে দূরত্ব বজায় রাখুন

বাস্তু অনুসারে, শারদীয়া নবরাত্রির পুজোর সময় কালো রঙের কাপড় ব্যবহার করা এড়িয়ে চলুন। পুজোয় কালো রং ব্যবহার করা উচিত নয়, অশুভ বলে মনে করা হয়। কালো রঙের ব্যবহার মনে অপবিত্রতা আনে।