Basant Panchami 2023: সরস্বতী পুজোর দিন ভুলেও এই ৫ কাজ করবেন না! তাতে ক্রুদ্ধ হোন বিদ্যার দেবী

Goddess Saraswati: মনে রাখবেন বসন্ত পঞ্চমীর দিনে এমন কিছু কাজ রয়েছে, যেগুলি জেনে বা অজান্তে কখনওই ভুল করেও করা উচিত নয়। এই দিনে কোন কোন কাজ নিষিদ্ধ, তা জেনে নিন...

Basant Panchami 2023: সরস্বতী পুজোর দিন ভুলেও এই ৫ কাজ করবেন না! তাতে ক্রুদ্ধ হোন বিদ্যার দেবী
দেবী সরস্বতী
Follow Us:
| Edited By: | Updated on: Jan 25, 2023 | 1:22 PM

হিন্দু পঞ্জিকা (Hindu Calender) অনুসারে, প্রতি বছর মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে বসন্ত পঞ্চমীর উৎসব ( Basant Panchami 2023) পালিত হয়। রীতি ও প্রথা মেনে সঙ্গীত ও জ্ঞানের দেবী সরস্বতীর (Goddess Saraswati) পুজো করা হয় এই দিনে। কথিত আছে যে এই দিনে পড়ুয়ারা সরস্বতীর আরাধনা করলে বিদ্যার দেবীর আশীর্বাদ পাওয়া যায়। পড়াশোনায় সাফল্য পাওয়া যায়। এ বছর বসন্ত পঞ্চমীর উৎসব পালিত হবে ২৬ জানুয়ারি, প্রজাতন্ত্র দিবসের দিন। জ্যোতিষশাস্ত্র (Astrology) ও হিন্দুশাস্ত্র অনুযায়ী, এ দিনে নিয়ম-কানুন মেনে দেবী সরস্বতীর আরাধনা করলে ভক্তরা আশানুরূপ ফল পাওয়া যায়। তবে মনে রাখবেন বসন্ত পঞ্চমীর দিনে এমন কিছু কাজ রয়েছে, যেগুলি জেনে বা অজান্তে কখনওই ভুল করেও করা উচিত নয়। এই দিনে কোন কোন কাজ নিষিদ্ধ, তা জেনে নিন…

বসন্ত পঞ্চমীতে এই কাজগুলি একেবারেই করবেন না

– সাধারণত সকলেই জানেন যে বসন্ত পঞ্চমীর দিন হলুদ বা সবুজ রঙের পোশাক পরা হয়। তাই এই দিনে কালো কাপড় পরা উচিত নয়। এ দিনে হলুদ, সাদা বা সোনালী রঙের পোশাক পরতে পারেন।

– সরস্বতী পুজোর দিনে ভক্তদের মনকে শান্ত রাখা উচিত। কারোর সঙ্গে তর্কে জড়াবেন না, রাগ করবেন না। এ দিনে পিতৃ তর্পণ করারও বিধান আছে। সেজন্য মনে রাখবেন এই দিনে ঘরে যেন কোনও রকম অশান্তি না হয়। এমনটা করলে পিতৃপুরুষরা আঘাত পান।

– বসন্ত পঞ্চমীর দিন দেবী সরস্বতীর আরাধনা করা হয়। এ দিনে গাছপালা কাটা পরিহার করা উচিত। শুধু তাই নয়, এই দিনে ভুল করেও বাড়ির গাছপালা কেটে ফেলা করা উচিত নয়। এতে দেবী সরস্বতী অত্যন্ত ক্রুদ্ধ হোন।

– এদিন সকালে স্নান সেরে প্রথমে সরস্বতীর আরাধনা করা উচিত। তার পরই খাবার, জল গ্রহণ করুন। সরস্বতী পুজোর দিন স্নান না করে কিছু খাওয়া উচিত নয়।

– বসন্ত পঞ্চমী অর্থাৎ সরস্বতী পূজার দিনে আঁশ-যুক্ত কোনও খাবার খাওয়া পরিহার করা উচিত। আমিষ ও অ্যালকোহল সেবন করবেন না। সাত্ত্বিক খাদ্য গ্রহণ করুন, সুখী হন।

(Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।)