ভারত থেকে আমিরশাহিতে বিশ্বকাপ সরার সম্ভাবনা বাড়ছে

গত বছর অস্ট্রেলিয়ায় করোনার (Corona) কারণেই টি-টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup) ভেস্তে গিয়েছিল।

ভারত থেকে আমিরশাহিতে বিশ্বকাপ সরার সম্ভাবনা বাড়ছে
ছবি-টুইটার
Follow Us:
| Updated on: Apr 30, 2021 | 5:02 PM

মুম্বই: দেশজুড়ে করোনা (Corona) পরিস্থিতি ক্রমশ ভয়াবহ আকার ধারণ করছে। আক্রান্তের সংখ্যা রোজই বাড়ছে লাফিয়ে লাফিয়ে। বাড়ছে মৃত্যুর সংখ্যাও। অক্টোবরে দেশের মাঠে অনুষ্ঠিত হওয়ার কথা টি-টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup)। এই জটিল পরিস্থিতিতে বিশ্বকাপ আয়োজন আদৌ কি সম্ভব? প্রশ্ন ক্রমশ জোরালো হচ্ছে। যা পরিস্থিতি, ভারতে নয়, আমিরশাহিতেই (UAE) টি-টোয়েন্টি বিশ্বকাপ হতে চলেছে। আয়োজক বিসিসিআই (BCCI)। যে ভাবে গতবারের আইপিএল হয়েছে।

কয়েকদিন আগেই সংযুক্ত আরব আমিরশাহিকে টি-টোয়েন্টি বিশ্বকাপের ব্যাকআপ ভেনু হিসেবে ঘোষণা করেছিল আইসিসি (ICC)। একটাই কারণ, অক্টোবরে ভারতে করোনার প্রভাব কী অবস্থায় থাকে, তা নিয়ে কিছুটা হলেও চাপে রয়েছে ক্রিকেট নিয়ামক সংস্থা। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ডের মতো টিমগুলো এ নিয়ে নিয়মিত খোঁজ খবরও রাখছে। আইপিএলে খেলা বিদেশি ক্রিকেটারদের অনেকেই ভারতের পরিস্থিতি নিয়ে একেবারেই সন্তুষ্ট নন। বিশেষজ্ঞমহল বলছে, মে-র মাঝামাঝি সংক্রমণের হার কিছুটা কমলেও তৃতীয় ঢেউয়ের আশঙ্কা উড়িয়ে দেওয়া যাবে না। যে কারণে বিশ্বকাপ আয়োজন করা নিয়ে একটা আশঙ্কা রয়েইছে। সেই ভাবনা থেকেই ভারত থেকে আমিরশাহিতে কুড়ি-বিশের বিশ্বকাপ সরানো হচ্ছে।

বোর্ডের জেনারেল ম্যানেজার ধীরজ মালহোত্রা বলেছেন, ‘আমিরশাহিতেই বিশ্বকাপ হবে। আয়োজন করবে বোর্ড।’ করোনা আবহে গত আইপিএল হয়েছিল আমিরশাহিতে। বায়ো বাবল থেকে শুরু করে ম্যাচ আয়োজন করা নিয়ে কোনও রকম সমস্যা তৈরি হয়নি। তাছাড়া, সারা বিশ্বে যখন কোভিডের আশঙ্কা ফের বাড়তে শুরু করেছে, তখন আমিরশাহির পরিস্থিতি নিয়ন্ত্রণে। জনসংখ্যা কম হওয়ায় এবং অসংখ্য স্টেডিয়াম থাকায় টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করতে সুবিধে হবে। বিশেষ করে, অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের ক্রিকেটাররা আমিরশাহিতে এর আগে খেলে গিয়েছেন বলেই ওখানেই টুর্নামেন্ট করার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছিলেন। ক’দিন আগে আইপিএল থেকে নাম তুলে নেওয়া অ্যাডাম জাম্পা দেশে ফিরে প্রচারমাধ্যমকে বলেছেন, ‘করোনা বিধ্বস্ত ভারতে বিশ্বকাপ আয়োজন করা নিয়ে চাপ থাকবে।’

আরও পড়ুন: ‘মিশন অক্সিজেন’-এ ১ কোটি টাকা অনুদান সচিনের

গত বছর অস্ট্রেলিয়ায় করোনার (Corona) কারণেই টি-টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup) ভেস্তে গিয়েছিল। এ বার যদি বিশ্বকাপ না হয়, তাহলে আর্থিক ক্ষতির মুখে পড়তে হবে আইসিসি এবং সদস্য বোর্ডগুলিকে। যা কোনও ভাবেই চাইছে না। আর তাই ভারতের বদলে আমিরশাহি পয়লা পছন্দ আইসিসির।