Ben Stokes Retires: একদিনের ক্রিকেটেকে বিদায়, মঙ্গলবার খেলেই অবসর বেন স্টোকসের

কিছুদিন আগেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন তাদের বিশ্বজয়ী অধিনায়ক ইওন মর্গ্যান। তাঁরই পথ অনুসরণ করলেন বেন স্টোকস।

Ben Stokes Retires: একদিনের ক্রিকেটেকে বিদায়, মঙ্গলবার খেলেই অবসর বেন স্টোকসের
বিশ্বজয়ের মুহূর্ত। ২০১৯ ওডিআই বিশ্বকাপ জয়ের পর স্টোকস।Image Credit source: TWITTER
Follow Us:
| Edited By: | Updated on: Jul 18, 2022 | 6:25 PM

চেস্টার লি স্ট্রিট: তিন ফরম্যাটে খেলার চাপ। একশো শতাংশ দিতে পারছেন না। তাই একদিনের ক্রিকেট থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন ইংল্যান্ডের (England) টেস্ট অধিনায়ক বেন স্টোকস (Ben Stokes)। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একদিনের সিরিজের প্রথম ম্যাচ মঙ্গলবার। এই ম্যাচ খেলেই শুধুমাত্র ৫০ ওভারের ফরম্যাটকে বিদায় জানাবেন স্টোকস। এমনটাই ঘোষণা করেছেন ইংল্যান্ডের বিশ্বকাপ (World Cup) জয়ী ক্রিকেটার। কিছুদিন আগেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন তাদের বিশ্বজয়ী অধিনায়ক ইওন মর্গ্যান। তাঁরই পথ অনুসরণ করলেন বেন স্টোকস। সামনেই টি ২০ বিশ্বকাপ। টেস্ট ক্রিকেটে নেতৃত্বের চাপ, ব্যাটিং-বোলিং। সবকিছুতে নজর দিলে খেলায় প্রভাব পড়তে বাধ্য।

সোশ্যাল মিডিয়ায় দীর্ঘ পোস্টে কিছুটা এমনই লিখেছেন বেন স্টোকস। এ বছরই জো রুট টেস্ট নেতৃত্ব ছাড়লে দায়িত্ব দেওয়া হয় স্টোকসকে। পোস্টের একটা অংশে স্টোকস লিখেছেন, ‘মানিয়ে নিতে সমস্যা হচ্ছে।’ একশো শতাংশ দিতে না পারায়, একটা জায়গা আটকে রাখছেন বলেই মনে করছেন স্টোকস। তাঁর জায়গায় নতুন যোগ্য কারও সুযোগ পাওয়ার পক্ষে তিনি। কথা ছিল, ভারত এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৬টি একদিনের ম্যাচে খেলবেন এবং টি ২০ সিরিজে এবং ইংল্য়ান্ডের ১০০ বলের ক্রিকেট প্রতিযোগিতায় বিশ্রাম নেবেন। হঠাৎই একদিনের ক্রিকেট থেকে পাকাপাকি সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন। টেস্ট এবং টি ২০ ফরম্যাটেই সর্বস্ব দিতে চান, এমনটাই ঘোষণা স্টোকসের। পোস্টে লিখেছেন, ‘এই ফরম্যাটে (৫০ ওভার) সতীর্থদের একশো শতাংশ দিতে পারছি না। খুবই কঠিন একটা সিদ্ধান্ত নিতে হল। দেশের হয়ে খেলা প্রতিটি মুহূর্ত উপভোগ করি। তবে এটা বুঝতে সমস্যা হচ্ছে না, আমি আর এই ফরম্যাটে একশো শতাশ দিতে পারছি না। ইংল্যান্ড জার্সি যেই পরুক, তার থেকে সেরাটা দেওয়ারই প্রত্যাশা থাকে। তিনটে ফরম্যাট আমার কাছে মানিয়ে নিতে সমস্যা হচ্ছে। শারিরীক দিক থেকে অবশ্যই। পাশাপাশি আমার এও মনে হচ্ছে, আমি একটা জায়গা আটকে রেখেছি। নতুন এবং যোগ্য কেউ হয়তো জস এবং ইংল্যান্ড দলকে ভরসা দিতে পারবে। আমার যেমন গত ১১ বছরের একটা সুন্দ স্মৃতি রয়েছে,নতুন কারও জন্য সেটা তৈরি হোক, এমনটাই চাই।’

২০২০ সালো করোনা পরবর্তী সময়ে টানা ক্রিকেট ইংল্যান্ডের। এ বছর সাড়ে তিন মাসের মধ্যে সাতটি টেস্ট। জুলাইতে ২৫ দিনের মধ্যে এক ডজন সাদা বলের ম্যাচ। ২০২৩-২০২৭ আইসিসি এফটিপি অনুযায়ী এই সময়ে ৪২ টি টেস্ট, ৪৪ টি একদিনের ম্যাচ এবং ৫২ টি টি ২০ ম্যাচ রয়েছে। আইসিসি টুর্নামেন্টের বাইরেই এই ম্যাচগুলি। দেশের হয়ে ১০৪ টি একদিনের ম্যাচ খেলেছেন বেন স্টোকস। ২৯১৯ রান করেছেন প্রায় ৪০ গড়ে। তিনটি শতরান এবং ২১ টি অর্ধশতরানও রয়েছে। অলরাউন্ডার স্টোকস ওডিআইতে উইকেট নিয়েছেন ৭৪ টি। সেরা অনুভূতি নিঃসন্দেহে ইংল্যান্ডের এবং তাঁরও প্রথমবার ৫০ ওভারের বিশ্বকাপ জয়। ২০১৯ বিশ্বকাপে ঘরের মাঠে প্রথম ট্রফির স্বাদ।