একাই ১০০ বিবেক, উড়ে গেল ধোনির রাজ্য

বাংলা ক্রিকেটে একটা চালু কথা রয়েছে। টি২০ টুর্নামেন্টের জন্য দল নির্বাচনে নির্বাচকরা বসলে, যে নামটা প্রথম তিনজনের মধ্যে থাকে, তিনি বিবেক সিং।

একাই ১০০ বিবেক, উড়ে গেল ধোনির রাজ্য
মুস্তাক আলিতে ব্যাটিং তাণ্ডব বিবেকের
Follow Us:
| Edited By: | Updated on: Jan 12, 2021 | 5:37 PM

কলকাতাঃ ওড়িশার (Odisha) বিরুদ্ধে যেখানে শেষ করেছিল, ঠিক সেখান থেকেই মঙ্গলবার যেন শুরু করল বাংলা (Bengal)। ধোনির রাজ্য ঝাড়খন্ডকে উড়িয়ে দিয়ে সৈয়দ মুস্তাক আলি টি২০ টুর্নামেন্টে (Syed Mustaq Ali T20) টানা দুটি ম্যাচে জয় পেল অনুষ্টুপ মজুমদারের দল। এদিন ইডেনে ব্যাট হাতে শুরুতে তাণ্ডব দেখালেন বিবেক সিং (Vivek Singh)। আর ম্যাচের সায়াহ্ণে বল হাতে ভেল্কি দেখালেন ঈশান পোড়েল (Ishan Porel)। ফল, ঝাড়খন্ডের বিরুদ্ধে ১৬ রানে জয় বাংলার।

এদিন ইডেনে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন, বাংলার অধিনায়ক অনুষ্টুপ মজুমদার। শুরুতে শ্রীবৎস গোস্বামীর সঙ্গে ওপেনিং জুটিতে ৬০ রান তোলেন বিবেক সিং। ২৭ রানে শ্রীবৎস আউট হওয়ার পর বাংলার টপ অর্ডার থেকে মিডল অর্ডার এক কথায় আয়ারাম-গয়ারাম। ব্যতিক্রম বিবেক সিংহ। সৌরভ গঙ্গোপাধ্যায়ের শহর এদিন দেখল আরেক বাঁহাতি দীর্ঘদেহীর ব্যাটিং সাইক্লোন। শাহবাজ নাদিম-অনুকূল রায়-উৎকর্ষ সিংহের বোলিং দাপটে যখন কুঁকড়ে যাচ্ছেন মনোজ-অনুষ্টুপরা, তখন কার্যত একা লড়াই চালালেন বিবেক সিং। মাত্র ৬৪ বলে অপরাজিত সেঞ্চুরি বিবেক সিংহের। ৩টি ওভার বাউন্ডারি আর ১৩টি বাউন্ডারি দিয়ে সাজানো বিবেকের মারকাটারি ইনিংস।

Vivek Singh strikes century

মঙ্গলবার ইডেনে মারমুখী বিবেক

বাংলা ক্রিকেটে একটা চালু কথা রয়েছে। টি২০ টুর্নামেন্টের জন্য দল নির্বাচনে নির্বাচকরা বসলে, যে নামটা প্রথম তিনজনের মধ্যে থাকে, তিনি বিবেক সিং। গত মরসুমে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সল্টলেক ক্যাম্পাসে যখন বাংলা দলের প্রাক মরসুম প্রস্তুতি চলছিল, তখন একটা মজার দৃশ্য দেখা যেত প্রায়ই। ব্যাট হাতে বিবেক সিংহ মাঠে নামলেই, মাঠের বাইরের রাস্তায় অপেক্ষা করতেন কোচ অরুণ লাল থেকে সাপোর্টিং স্টাফরা। বিগ হিটার বিবেকের কোনও বলই যেতে মাঠে থাকত না!

                                                 আরও পড়ুনঃ ইশান-বিবেকে মুস্তাক যাত্রা শুরু বাংলার

এদিন বাংলা প্রথমে ব্যাট করে ৬ উইকেটে ১৬১। বিবেকের সেঞ্চুরি না হাঁকালে এদিন চরম ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়তে হত বাংলাকে। বাংলার ৭ ব্যাটসম্যানের সর্বসাকুল্যে রান তো মাত্র ৫৩!

জবাবে ব্যাট করতে নেমে শুরু থেকেই ঈশান কিষাণ(Ishan Kishan)-বিরাট সিংদের (Virat Singh) দাপট ছিল একেবারে উচ্চমার্গে। বাংলার অন্যতম স্ট্রাইক বোলার ঈশান পোড়েলেন বোলিং ফিগার ছিল, ২ ওভারে ২২ রান। বিনা উইকেটে। আনন্দ সিংকে ফিরিয়ে আকাশদীপ বাংলাকে কিছুটা স্বস্তি দিলেও, বিরাট সিংয়ের চওড়া ব্যাট সমস্যায় ফেলছিল বাংলাকে। উইকেটে জমে যাওয়া ঈশান কিষাণকে ২২ রানে ফিরিয়ে বাংলার বোলিংকে অক্সিজেন এনে দেন অর্ণব নন্দী।

Arnab gives breaktrough to Bengal

ঈশান কিষাণকে ফিরিয়ে বাংলাকে স্বস্তি এনে দিলেন অর্ণব নন্দী

৪৭ রানে বিরাটকে ফিরিয়ে ঝাড়খন্ডের উপর পাল্টা চাপ দেন ঋত্বিক চট্টোপাধ্যায়। মিডল অর্ডারে জমে যাওয়া অনুকূল-উৎকর্ষ জুটিকে ভাঙেেন মুকেশ কুমার।

একসময় জয়ের জন্য ঝাড়খন্ডের প্রয়োজন ছিল ৩ ওভার ৩ বলে ৪০ রান। হাতে ৪ উইকেট। টি২০ ক্রিকেটে এই পরিস্থিতি থেকে ম্যাচ হামেশাই জিতে নেয় যে কোনও দল। প্রথম স্পেলে কোনঠাসা ঈশান জ্বলে ওঠেন দ্বিতীয় স্পেলে। অনুকূল-শাহবাজের মত হেভিওয়েট উইকেট তুলে নিয়ে বাংলার ম্যাচ জয়ের রাস্তা আরও প্রশস্ত করেন’ চন্দননগর এক্সপ্রেস’। দ্বিতীয় স্পেলে ৩টি উইকেট ঈশানের।

Ishan gets 3 wicket against Jharkhand

৩ উইকেট পেলেন ঈশান পোড়েল

পরপর দুই ম্যাচে জয় পাওয়া বাংলার আগামি বৃহস্পতিবারের প্রতিপক্ষের নাম হায়দরাবাদ। ছন্দ ধরে রাখতে মরিয়া অরুণ লাল ব্রিগেড।