অনুষ্টুপদের হারের ময়নাতদন্তে সিএবি

ভিশন ২০২৫-র রূপরেখাও দ্রুত সাজিয়ে ফেলতে চায় সিএবি। তৃণমূল স্তর থেকে ক্রিকেটার তুলে আনার দিকে আরও নজর দিতে চান কর্তারা।

  • TV9 Bangla
  • Published On - 19:34 PM, 1 Mar 2021
অনুষ্টুপদের হারের ময়নাতদন্তে সিএবি
অনুষ্টুপদের হারের ময়নাতদন্তে সিএবি

কলকাতা: বাংলার (Bengal Cricket Team) ব্যর্থতার ময়নাতদন্তে নামছে সিএবি (CAB)। মুস্তাক আলি আর বিজয় হাজারে, দুটো টুর্নামেন্টেই গ্রুপ পর্বে বিদায় নিয়েছেন অনুষ্টুপরা। ক্রিকেটারদের হতশ্রী পারফরমেন্সে বিরক্ত বাংলার ক্রিকেট সংস্থা। চটেছেন কর্তারা। বিজয় হাজারের শেষ ম্যাচে হরিয়ানার কাছে হারতেই কড়া হাতে আসরে নামল সিএবি। অনুষ্টুপদের কাছে হারের কারণ জানতে চাইলেন সিএবি সচিব স্নেহাশিস গঙ্গোপাধ্যায়। প্রত্যেক ক্রিকেটারকেই হারের কারণ ব্যাখ্যা করতে হবে। কোনও যুক্তি মানতে নারাজ স্নেহাশিস।

নিউ নরম্যালে দ্রুত ক্রিকেট শুরু করতে আসরে নেমেছিল সিএবি। লকডাউনের পরই ইনডোরে ফিটনেস ক্যাম্পের ব্যবস্থা করা হয়েছিল। কোভিড বিধি মেনে কল্যাণীতেও প্রাক মরসুম প্রস্তুতির আয়োজন করেছিল সিএবি। ভিভিএস লক্ষ্মণের তত্ত্বাবধানে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মাঠে ভিশন ক্যাম্পেরও ব্যবস্থা করা হয়। এমন কি বেঙ্গল টি-টোয়েন্টি চ্যালেঞ্জের মতো টুর্নামেন্টের আয়োজনও করেছিল সিএবি। ক্রিকেটারদের সাফল্যের জন্য কোনও খামতি রাখেননি কর্তারা। তার পরেও কেন এই ব্যর্থতা?

নমনীয় মনোভাব দেখাতে নারাজ সিএবি প্রেসিডেন্ট অভিষেক ডালমিয়াও। অনুষ্টুপদের খেলায় হতাশ তিনিও। হারের ময়নাতদন্ত করতে শীঘ্রই কোচ, ক্যাপ্টেন এবং নির্বাচকদের সঙ্গে রিভিউ মিটিংয়ে বসবেন সিএবি কর্তারা। এমন কি সাপোর্ট স্টাফদের ভূমিকাও খতিয়ে দেখবে সিএবি।

আরও পড়ুন: বার্সাগেট বিতর্কে গ্রেপ্তার বার্তোমেউ ও তাঁর দলবল

কোচ অরুণ লালও অখুশি তাঁর দলের এই পারফরমেন্সে। খেলা শেষে সিএবি সভাপতি অভিষেক ডালমিয়ার সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন অরুণ লাল। ক্রিকেটারদের আচরণ বিধি নিয়ে আরও কয়েকটি নির্দেশিকা দেওয়া হবে। পরবর্তী মরসুমে ফিটনেস ট্রেনিংয়ে আরও জোর দেওয়ার কথা বলেন অরুণ লাল।

ভিশন ২০২৫-র রূপরেখাও দ্রুত সাজিয়ে ফেলতে চায় সিএবি। তৃণমূল স্তর থেকে ক্রিকেটার তুলে আনার দিকে আরও নজর দিতে চান কর্তারা। বাংলা ক্রিকেটের সাপ্লাই লাইন হিসেবেই এই প্রোজেক্ট চালু করেছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। ভিশন ২০২০-তে অনেক ক্রিকেটার উঠে এসেছেন সিনিয়র পর্যায়ে। সেই প্রোজেক্টের রূপরেখা সাজিয়ে ফেলার ভাবনা শুরু সিএবি-তে।

আরও পড়ুন: পাকিস্তানের ভিসা দাবিকে ‘শিশুসুলভ’ বলছে বিসিসিআই

হরিয়ানার কাছে এ দিন ৫ উইকেটে হারে বাংলা। হরিয়ানার বিরুদ্ধে প্রথমে ব্যাট করে ১৭৭ রানে অল আউট বাংলার ইনিংস। সর্বোচ্চ ৫৪ রান করেন শুভঙ্কর বল। ৪৩.৩ ওভারে ৫ উইকেট হারিয়ে প্রয়োজনীয় রান তুলে নেয় হরিয়ানা। বিজয় হাজারের গ্রুপ পর্বে ৫ নম্বরে শেষ করলেন অনুষ্টুপরা।