CWG 2022: গেমস ভিলেজে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা, চিন্তায় আয়োজকরা

Commonwealth Games 2022: আগামীকাল থেকে বার্মিংহ্যামে বসছে এ বারের কমনওয়েলথ গেমস।

CWG 2022: গেমস ভিলেজে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা, চিন্তায় আয়োজকরা
গেমস ভিলেজে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা, চিন্তায় আয়োজকরা
Follow Us:
| Edited By: | Updated on: Jul 27, 2022 | 5:52 PM

বার্মিংহ্যাম: আগামীকাল, বৃহস্পতিবার থেকে শুরু হতে চলেছে এ বারের কমনওয়েলথ গেমস (Commonwealth Games 2022)। বার্মিংহ্যামের চারিদিকে রীতিমতো হইহই কাণ্ড চলছে আসন্ন মাল্টি স্পোর্টস ইভেন্টের জন্য। তবে তার আগেই আয়োজকদের কপালে চিন্তার ভাঁজ। মাথা চাড়া দিয়ে গেমস ভিলেজে বাড়ছে করোনা (COVID 19) আক্রান্তের সংখ্যা। গেমসের আয়োজকদের তরফ থেকে জানানো হয়েছে, ইতিমধ্যেই সেখানে প্রতিদিন বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। গেমস ভিলেজের প্রায় ১২ জন করে অ্যাথলিট ও সাপোর্ট স্টাফরা প্রতিদিন নতুন করে করোনার কবলে পড়ছেন। তবে, এখনও অবধি বার্মিংহ্যামে পৌঁছে যাওয়া ভারতীয় অ্যাথলিট, তাঁদের কোচ ও সাপোর্ট স্টাফরা কেউই করোনা আক্রান্ত হননি। গেমস ভিলেজের করোনা পরিস্থিতি বুঝে, ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে সকল অ্যাথলিটদের উদ্দেশে সচেতন থাকার জন্য বিশেষ বার্তা দেওয়া হয়েছে।

ভারতের অ্যাথলিট, তাঁদের কোচ ও সাপোর্ট স্টাফদের গেমস ভিলেজে নিজেদের রুমেই থাকার পরামর্শ দিয়েছে আইওএ। বার্মিংহ্যাম রওনা দেওয়ার আগে ভারতের মহিলা ক্রিকেট দলের ২ সদস্যের করোনা ধরা পড়ে। ফলে তাঁরা দলের বাকিদের সঙ্গে বার্মিংহ্যামে যেতে পারেননি। তাই গেমস ভিলেজে করোনা আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে জানতে পেরে অ্যাথলিটদের বিশেষ করে সতর্ক থাকার পরামর্শ দিচ্ছে আইওএ। এ বারের কমনওয়েলথ গেমসের মেডিকেল পরামর্শদাতা পিটার হারকোর্ট বলেন, “আমরা মহামারির মাঝামাঝি একটা কঠিন সময়ের মধ্যে রয়েছি। আমরা এখানে প্রতিদিনে এক ডজনেরও বেশি করোনা আক্রান্তের খবর পাচ্ছি। ১২০০-১৪০০ অ্যাথলিট রয়েছে এখানে। যার ফলে সেটাও চিন্তার বিষয়।”

রিপোর্ট অনুযায়ী, গেমস ভিলেজের পাশাপাশি বার্মিংহ্যাম শহরেও দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে। কমনওয়েলথের মেডিকেল পরামর্শদাতা পিটার হারকোর্ট জানান, প্রতিনিয়ত গেমস ভিলেজে করোনা পরীক্ষা চলছে। তিনি আশাবাদী দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা বাড়লেও, আয়োজকরা এর সঙ্গে লড়াই করার জন্য তৈরি। তবে পর্যটকদের জন্য ব্রিটেন করোনার বিধিনিষেধ প্রত্যাহার করে নিয়েছে। কিন্তু যারা বার্মিংহ্যামে যাচ্ছেন তাদের সকলের করোনা পরীক্ষা হচ্ছে।

গেমস ভিলেজে কোনও অ্যাথলিট করোনা আক্রান্ত হলে কী করা হচ্ছে?

গেমস ভিলেজে যে অ্যাথলিট বা সাপোর্ট স্টাফ করোনা আক্রান্ত হচ্ছেন প্রথমেই তাঁর শারীরিক অবস্থা খতিয়ে দেখা হচ্ছে। তিনি কতটা ঝুঁকিতে রয়েছেন সেটা খতিয়ে দেখা হচ্ছে। এরপর পরিস্থিতি অনুযায়ী সেই করোনা আক্রান্ত অ্যাথলিটকে আইসোলেশনে রাখা হচ্ছে। একইসঙ্গে এর আগে সেই অ্যাথলিটের করোনা হয়েছে কিনা সেটিও দেখা হচ্ছে। তারপর করোনা আক্রান্ত অ্যাথলিটদের কোয়ারান্টাইনে হোটেল বা ভিলেজের অন্য জায়গায় রাখা হচ্ছে।