CWG 2022: স্ত্রী সাইনার পাশে দাঁড়িয়ে ফেডারেশনকে দুষলেন কাশ্যপ

Commonwealth Games 2022: আসন্ন কমনওয়েলথ গেমসের ভারতীয় দলে সাইনা নেই। যার জন্য তাঁর স্বামী রীতিমতো দুষলেন ব্যডমিন্টন অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়াকে।

CWG 2022: স্ত্রী সাইনার পাশে দাঁড়িয়ে ফেডারেশনকে দুষলেন কাশ্যপ
স্ত্রী সাইনার পাশে দাঁড়িয়ে ফেডারেশনকে দুষলেন কাশ্যপImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jul 21, 2022 | 5:36 PM

সিঙ্গাপুর: ভারতীয় তারকা শাটলার সাইনা নেহওয়ালের (Saina Nehwal) সময়টা সত্যিই ভালো কাটছে না। আসন্ন কমনওয়েলথ গেমসের (Commonwealth Games) ভারতীয় দলে জায়গা হয়নি সাইনার। লন্ডন অলিম্পিকে ব্রোঞ্জ পাওয়া সাইনার ঝুলিতে রয়েছে কমনওয়েলথ গেমসের দুটি সোনা। ২০১০ এবং ২০১৮ সালের কমনওয়েলথে সোনা পেয়েছিলেন হরিয়ানার মেয়ে সাইনা। চলতি বছরে চোটে-আঘাতে রীতিমতো জর্জরিত হয়েছেন সাইনা। তবে চলতি সিঙ্গাপুর ওপেনের মহিলাদের সিঙ্গলসের দ্বিতীয় রাউন্ডের ম্যাচে চিনের হি বিং জিয়াওকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছিলেন। কিন্তু কোয়ার্টার ফাইনালে জাপানি তারকা শাটলার আয়া ওহোরির কাছে ১৩-২১, ২১-১৫, ২০-২২ ব্যবধানে হারেন তিনি। একে কমনওয়েলথে সুযোগ না পাওয়ার কষ্ট, তার ওপর চলতি বছরে একটা প্রতিযোগিতাতেও জিততে পারেননি সাইনা। ফলে তাঁর কষ্টটা দ্বিগুণ হল। এবং সিডব্লিউজি-২০২২ (CWG 2022)-এর ভারতীয় দলে জায়গা না পাওয়ার জন্য সাইনা রীতিমতো কষ্টের মধ্যে দিয়ে গিয়েছেন, তা জানালেন তাঁর স্বামী, ভারতীয় ব্যাডমিন্টন তারকা পারুপল্লি কাশ্যপ (Parupalli Kashyap)

আসন্ন কমনওয়েলথ গেমসের ভারতীয় দলে সাইনা নেই। যার জন্য তাঁর স্বামী রীতিমতো দুষলেন ব্যডমিন্টন অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়াকে। তিনি বলেন, “এটা একজন খেলোয়াড়ের জন্য অপমানজনক। আপনার নিজের লোকেরা আপনার সঙ্গে s*#@ এর মতো আচরণ করছে।”

এক সময় বিশ্ব ব্যাডমিন্টনের এক নম্বর প্লেয়ার ছিলেন সাইনা। তবে এখন আর সেই মাত্রায় ফিট না থাকার জন্য আগের মতো পারফর্ম করতে পারছেন না সাইনা। পারুপল্লির কথায় পরিস্কার ফেডারেশন ও সাইনার সম্পর্ক কিছুটা হলেও তিক্ত হয়ে উঠেছে। সাইনার যখন চোট ছিল, সেই সময় কমনওয়েলথ গেমসের জন্য নির্বাচন ও ট্রায়ালের ব্যবস্থা করেছিল বিএআই। ফলে, সাইনা জানতেন চোট নিয়ে তিনি ট্রায়ালে নেমে কোনও কিছুই করতে পারবেন না। যার ফলে নিজেকে জাতীয় ট্রায়াল থেকে সরিয়ে নেন। তখনই মনে করা হয়েছিল, বিএআইয়ের সঙ্গে সাইনার সম্পর্কে ফাটল ধরেছে। নিয়ম অনুযায়ী, বিশ্ব ব়্যাঙ্কিংয়ের প্রথম দশে থাকলে কোনও প্লেয়ারকে জাতীয় ট্রায়ালে নামতে হয় না। তবে বিশ্ব ব়্যাঙ্কিংয়ে সাইনা এই মূহূর্তে অনেকটাই পিছিয়ে রয়েছে।

কমনওয়েলথ গেমসে ভারতীয় দলে সুযোগ না পাওয়ার ফলে ভেঙে পড়েছিলেন সাইনা। কাশ্যপ বলেন, “ও এর জন্য প্রায়ই কাঁদে। আর প্রতিদিনই কোনও না কোনও ভাবে উঠে আসে ওর নির্বাচিত না হওয়ার বিষয়টি। মানসিকভাবে বিপর্যস্ত হলে, আপনার কাছে অনুশীলন করাটাও কঠিন হয়ে ওঠে। বার বার ওর মনে হতে থাকে নিজের লোকেদের সঙ্গে ও লড়বে নাকি প্রতিপক্ষদের সঙ্গে। আর এই তিক্ত অভিজ্ঞতাটাই ওর ম্যাচে প্রভাব ফেলে।”

ফেডারেশন এই নিয়ে সাইনা বা কাশ্যপের সঙ্গে কোনও আলোচনাও করেনি। কাশ্যপ বলেন “এটা একটি ভুল ধারণা যে ও অহংকারী। কারণ ও তেমন কথা বলে না। এই পরিস্থিতিটার প্রয়োজন ছিল না। ওদের উচিত ছিল ওর সঙ্গে কথা বলা। ন্যূনতম সম্মান দেওয়া। কেউ ওর বার্তার উত্তরও দেয়নি। এটা অত্যন্ত বেদনাদায়ক।”

তিনি আরও বলেন, “বিএআই থেকে আমাদের সঙ্গে কোনও কথোপকথন হয়নি যে ‘আমরা এটা ভাবছি’ বা ‘এটাই আমরা করতে চাই’। অল ইংল্যান্ড ওপেনে কোনও কোচ ওকে দেখেনি এবং ওর পারফরম্যান্স নিয়ের কোনও আলোচনা ছিল না।”

সাইনা না থাকলেও আসন্ন কমনওয়েলথের জন্য ভারতের নির্বাচিত দলে জায়গা পেয়েছেন পিভি সিন্ধু। এছাড়াও এই দলে রয়েছে আকর্ষি কাশ্যপ ও গায়ত্রী প্রজাপতির নামও। পুরুষ দলের নেতৃত্বে থাকবেন লক্ষ্য সেন ও কিদাম্বি শ্রীকান্ত।