বল বিকৃতি বিতর্কে নয়া মোড়, চাপে অজি বোর্ড

ক্রিকেট অস্ট্রেলিয়ার (Cricket Australia) দুর্নীতিদমন শাখার অফিসাররা ইতিমধ্যেই ব্যানক্রফ্টকে আরও একবার জেরা করার সিদ্ধান্ত নিয়েছেন।

বল বিকৃতি বিতর্কে নয়া মোড়, চাপে অজি বোর্ড
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 17, 2021 | 2:05 PM

সিডনি : ‘স্যান্ডপেপার গেট’ (Sandpaper Gate) তদন্ত কি ঠিকঠাক হয়েছিল? নাকি বিতর্ক চাপা দিতে তাড়াহুড়ো করে তিন অভিযুক্তকে খাড়া করেছিল অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড? ক্যামেরন ব্যানক্রফ্টের (Cameron Bancroft) চাঞ্চল্যকর অভিযোগের পর নয়া মোড় নিয়েছে তিন বছরের পুরনো বিতর্ক। যা বেশ চাপেও ফেলে দিয়েছে অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডকে। মাইকেল ক্লার্কের মতো প্রাক্তনরা রাখঢাক না করেই বলতে শুরু করেছেন, এত বড় একটা ব্যাপার চলছে টিমের মধ্যে। আর সেটা শুধু তিনজন জানে, এটা বিশ্বাস করা যায় না!

ক্রিকেট অস্ট্রেলিয়ার (Cricket Australia) দুর্নীতিদমন শাখার অফিসাররা ইতিমধ্যেই ব্যানক্রফ্টকে আরও একবার জেরা করার সিদ্ধান্ত নিয়েছেন। তিন বছর আগের বিতর্কের জেরে ন’মাস নির্বাসিত করা হয়েছিল তাঁকে। এক বছর করে নির্বাসিত হয়েছিলেন ডেভিড ওয়ার্নার (David Warner) ও স্টিভ স্মিথ (Steve Smith)। কিন্তু সম্প্রতি ব্যানক্রফ্ট বলেছেন, টিমের আরও অনেকে ব্যাপারটা সম্পর্কে ওয়াকিবহাল ছিল। তার পরই সমালোচনার মুখে পড়ে বোর্ড। বাধ্য হয়ে আবার তদন্ত শুরু করেছে। বোর্ডের একটি সূত্র বলছেন, ‘ইন্টিগ্রিটি অফিসাররা ব্যানক্রাফ্টকে আরও একবার জিজ্ঞাসাবাদ করবে পুরনো ঘটনা নিয়ে। ও যদি আরও কিছু তথ্য দিতে পারে, তা হলে তদন্ত নতুন দিশা পাবে। ও কী বলে, সে দিকে তাকিয়ে আছি আমরা।’

পরিস্থিতি অত্যন্ত জটিল হয়ে উঠেছে। প্রশ্ন উঠছে, স্মিথ-ওয়ার্নারদের শাস্তি দিয়ে কি বোর্ড দায় সারতে চেয়েছিল? ওয়ার্নারের ম্যানেজার জেমস আর্স্কিন বলেছেন, ‘তার মানে একটা ব্যাপার পরিষ্কার, বোর্ড সে সময় সমস্ত ক্রিকেটারকে এ নিয়ে জিজ্ঞাসাবাদ করেইনি। অত্যন্ত দায়সারা ভাবে শেষ করা হয়েছিল তদন্তটা। এটা একটা রসিকতা ছাড়া আর কিছু নয়। দেশের মানুষের সবটা জানা উচিত।’

অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্যাপ্টেন মাইকেল ক্লার্ক আবার স্পষ্ট ভাষায় আক্রমণ করেছেন বোর্ডকে। ‘ব্যাপারটা ভেবে খুব মজা লাগছে, বল বিকৃত হচ্ছে, বোলারের হাতে সেটা ফেরত যাচ্ছে, আর বোলার নাকি কিছু জানতেই পারছে না! প্লিজ, মজা করবেন না!’ ক্লার্ক একই সঙ্গে জুড়েছেন, ব্যানক্রফ্ট চমকে দেওয়া কোনও তথ্য তো দেয়নি। তিনি বরং সাহস করে সত্যিটা বলেছেন। এর ফলে বোলাররাও যে ওই ঘটনায় অভিযুক্ত, তা পরিষ্কার হয়ে যাবে।

আরও পড়ুন: রিয়াল ছাড়ার গুজব ওড়ালেন জিদান