Aaron Finch Retirement: হঠাৎ অবসর ঘোষণা অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী ক্যাপ্টেনের

ভারত বনাম অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ শুরু হতে আর দিন দুয়েক বাকি। তারই মধ্যে হঠাৎ অবসর ঘোষণা করলেন দেশটির ক্রিকেট ইতিহাসের অন্যতম সফল ক্যাপ্টেন।

Aaron Finch Retirement: হঠাৎ অবসর ঘোষণা অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী ক্যাপ্টেনের
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Feb 07, 2023 | 12:06 PM

মেলবোর্ন: সপ্তাহখানেকের বেশি সময় ধরে বর্ডার-গাভাসকর ট্রফির (Border Gavaskar Trophy 2023) জন্য ভারতে এসে ঘাঁটি গেড়েছে অস্ট্রেলিয়ার ক্রিকেট দল। সিরিজ শুরুর আগেই একে অপরের বিরুদ্ধে তাল ঠুকছে দুই টিম। দূর থেকে একে অপরের দিকে ছুঁড়ে দিচ্ছে চ্যালেঞ্জ। তারই মাঝে প্যাট কামিন্স, স্টিভ স্মিথদের জন্য দেশ থেকে এল মন খারাপ করা খবর। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন অস্ট্রেলিয়াকে টি-২০ বিশ্বকাপ জেতানো অধিনায়ক অ্যারন ফিঞ্চ (Aaron Finch)। গতবছর সেপ্টেম্বর মাসে ওডিআই ফরম্যাট থেকে সরে দাঁড়িয়েছিলেন ফিঞ্চ। এ বার দেশের জার্সি গায়ে চিরদিনের মতো ব্যাট-প্যাড তুলে রাখার সিদ্ধান্ত। ফিঞ্চের এই হঠাৎ অবসর ভারতের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ সিরিজের আগে অস্ট্রেলিয়ার টিমে (Cricket Australia) উপর স্বাভাবিকভাবেই প্রভাব ফেলবে। বিস্তারিত TV9 Banglaর এই প্রতিবেদনে।

মধ্য পঁয়ত্রিশের ফিঞ্চ ২০১১ সাল থেকে অস্ট্রেলিয়ার হয়ে ক্রিকেট খেলছেন। গত এক দশকের বেশি সময় ধরে হলুদ জার্সিতে খেলার পাশাপাশি দলকে ওডিআই ও টি-১০ ফরম্যাটে নেতৃত্ব দিয়েছেন। ২০১৫ সালে অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী দলের সদস্য ছিলেন ফিঞ্চ। ২০২১ সালের টি-২০ বিশ্বকাপ দলের ক্যাপ্টেন ছিলেন। ২০২২ সালে ওডিআই ফরম্যাট থেকে অবসর নেওয়ার আগে ফিঞ্চ জানিয়েছিলেন, ২০২৩ বিশ্বকাপে নিজেকে দেখতে পাচ্ছেন না। টি-২০ ফরম্যাটেও নিজেকে আর দেখতে পাচ্ছিলেন না। ক্রিকেট অস্ট্রেলিয়ার ওয়েবসাইটে অবসরের ঘোষণা করতে গিয়ে বললেন, “২০২৪ সালের টি-২০ বিশ্বকাপে খেলতে পারবল না। এটাই সঠিক সময় সরে দাঁড়ানোর এবং টিমকে আগামীর পরিকল্পনা করার সময় দেওয়ার।”

নিজের পরিবার ও অনুরাগীদের নিয়ে তিনি বললেন, “আমি নিজের পরিবার এবং বিশেষ করে স্ত্রী এমি, সতীর্থরা, ক্রিকেট ভিক্টোরিয়া, ক্রিকেট অস্ট্রেলিয়া এবং অস্ট্রেলিয়ার ক্রিকেট অ্যাসোসিয়েশনকে ধন্যবাদ দিতে চাই। যারা আমাকে ক্রিকেট খেলার সুযোগ করে দিয়েছিলেন। আমার আন্তর্জাতিক কেরিয়ার জুড়ে যে অনুরাগীরা আমাকে সমর্থন জুগিয়ে এসেছেন তাঁকে ধন্যবাদ জানাই।” টি-২০ ফরম্যাটের অন্যতম সেরা ব্যাটার ফিঞ্চ ২০১১ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক করেন। দুর্দান্ত কেরিয়ারে রয়েছে মোট ৮,৮০৪ রান। অস্ট্রেলিয়ার হয়ে ১৭টি ওডিআই এবং দুটি টি-২০ সেঞ্চুরি রয়েছে। আয়ারল্যান্ডের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার হয়ে শেষ আন্তর্জাতিক ম্যাচে ৬৩ রানের ইনিংস খেলেন।