SIXTY Ball League: কেমন হবে সিক্সটি প্রতিযোগিতার নিয়ম, জেনে নিন বিস্তারিত

SIXTY Ball League: কেমন হবে সিক্সটি প্রতিযোগিতার নিয়ম, জেনে নিন বিস্তারিত
পাওয়ার হিটিংয়ের অন্যতম মুখ ক্রিস গেইল।
Image Credit source: TWITTER

সমর্থকরা ভোটিংয়ের মাধ্যমে রহস্য ফ্রি হিট কার্যকর করতে পারবে।

TV9 Bangla Digital

| Edited By: Dipankar Ghoshal

Jun 23, 2022 | 4:51 PM

সেন্ট কিটস: ইংল্যান্ড ক্রিকেট বোর্ড চালু করেছিল ১০০ বলের ক্রিকেট প্রতিযোগিতা। বিশ্ব ক্রিকেটে এবার প্রবেশ করছে ৬০ বলের ক্রিকেট (Sixty)। পাওয়ার হিটিংয়ের অন্যতম রোমাঞ্চকর প্রতিযোগিতা হয়ে উঠতে পারে সিক্সটি নামের এই প্রতিযোগিতা। এমনকি টি ১০ ক্রিকেট লিগের জনপ্রিয়তাকেও ছাপিয়ে যাবে এই প্রতিযোগিতা, এমনটাই মনে করছে আয়োজকরা। কেমন হবে ৬০ বলের এই প্রতিযোগিতার নিয়ম? আলোচনায় সেটাই। পুরুষ এবং মহিলা উভয় বিভাগেই প্রতিযোগিতা হবে। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড (Windies) এবং ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (CPL) যৌথভাবে এই প্রতিযোগিতা আয়োজন করবে। তাদের পক্ষ থেকে এদিন নিয়মের বিষয়ে বিস্তারিত জানানো হয়। উদ্বোধনী মরসুম হবে ২৪-২৮ আগস্ট। বিশ্বের সেরা পাওয়ার হিটারদের দেখা যাবে, এমনটাই জানানো হয়েছে।

আকর্ষণীয় নিয়মগুলি দেখে নেওয়া যাক

  • ব্যাটিং দল ষষ্ঠ উইকেট অবধি ব্যাট করতে পারবে। অর্থাৎ ষষ্ঠ উইকেট পড়লেই অলআউট তারা।
  • প্রতি ব্যাটিং দলের দুটি করে পাওয়ার প্লে ওভার থাকবে। প্রথম ১২ বলের মধ্যে দুটো ছয় মারতে পারলে তারা আরও একটি পাওয়ার প্লে ওভার পাবে। সেটি নেওয়া যাবে ৩-৯ ওভারের মধ্যে।
  • এক প্রান্ত থেকে ৩০ বল করা হবে। এক দলের ব্যাটিং শেষ। পরবর্তী ৩০ বল অন্য প্রান্ত থেকে।
  • প্রথম ৩০ বলকে আলাদা ৫ ওভারে ভাগ করা হবে। কোনও বোলার ২ ওভারের বেশি বোলিং করতে পারবেন না। কোনও দল যদি নির্ধারিত সময়ের মধ্যে ওভার সম্পূর্ণ না করে উঠতে পারে, সেক্ষেত্রে ফাইনাল ৬ বলে একজন ফিল্ডার কম নিয়ে খেলতে হবে।
  • রহস্য ফ্রি হিট ওভার থাকছে প্রতিযোগিতায়। সমর্থকরা ভোটিংয়ের মাধ্যমে রহস্য ফ্রি হিট কার্যকর করতে পারবে। সেই বলে ব্যাটসম্যান আউট হলেও, তা আউট হিসেবে গণ্য হবে না।

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের সভাপতি রিকি স্কেরিট বলেন, ‘সমর্থকদের বিনোদনের জন্যই এই প্রতিযোগিতা শুরুর ভাবনা। নতুন প্রতিযোগিতা নিয়ে আমরা রোমাঞ্চিত।’

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের সভাপতি পিট রাসেল বলেন, ‘সিপিএল এবং ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের জন্য দারুণ মুহূর্ত। সমর্থকদের মাঠে টানাই মূল উদ্দেশ্য। বিশ্বমানের পুরুষ এবং মহিলা ক্রিকেটার এই প্রতিযোগিতায় অংশ নেবে।’

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA