Babar Azam: ফিল্ডিংয়ে গ্লাভস পাক নেতা বাবর আজমের হাতে, কোন শাস্তি পেল পাকিস্তান?

দলের জয়ের পাশাপাশি রেকর্ডও গড়েছেন পাক নেতা বাবর। কিন্তু তারই মধ্যে বিতর্কেও জড়িয়ে পড়েছেন বাবর।

Babar Azam: ফিল্ডিংয়ে গ্লাভস পাক নেতা বাবর আজমের হাতে, কোন শাস্তি পেল পাকিস্তান?
ফিল্ডিংয়ে গ্লাভস পাক নেতা বাবর আজমের হাতে, কোন শাস্তি পেল পাকিস্তান?Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jun 11, 2022 | 2:40 PM

মুলতান: ওয়েস্ট ইন্ডিজের (West Indies) বিরুদ্ধে দ্বিতীয় ওয়ান ডে-তে (2nd ODI) ১২০ রানের ব্যবধানে জিতেছে পাকিস্তান (Pakistan)। ক্যারিবিয়ানদের বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ান ডে সিরিজে বাবর আজমরা (Babar Azam) এই মুহূর্তে ২-০ ব্যবধানে এগিয়ে রয়েছেন। দলের জয়ের পাশাপাশি রেকর্ডও গড়েছেন পাক নেতা বাবর। কিন্তু তারই মধ্যে বিতর্কেও জড়িয়ে পড়েছেন বাবর। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে ফিল্ডিং করার সময় গ্লাভস পরেছিলেন বাবর। যা ক্রিকেটের নিয়মের বিরুদ্ধে। বাবরের ভুলের জন্য পাকিস্তানকে ৫ রানের পেনাল্টি দেওয়া হয়।

টসে জিতে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথমে ব্যাটিং করে ৮ উইকেট হারিয়ে ২৭৫ রান তোলে পাকিস্তান। ২৭৬ রানের টার্গেট তাড়া করতে নামে ক্যারিবিয়ানরা। ওয়েস্ট ইন্ডিজের ২৯ তম ওভারে বাবর আজমকে দেখা যায় উইকেটকিপিং গ্লাভস হাতে নিয়ে ফিল্ডিং করতে। সেই জন্য মাঠে থাকা আম্পায়াররা তাঁকে সতর্ক করেন। ক্রিকেটের ২৮.১ ধারা অনুযায়ী উইকেটকিপার ছাড়া কোনও ফিল্ডার গ্লাভস বা অতিরিক্ত লেগ গার্ডস ব্যবহার করতে পারেন না।

বাবর স্কোয়ার লেগে ফিল্ডিং করার সময় ব্যাট করছিলেন ক্যারিবিয়ান তারকা অলরাউন্ডার আলজারি জোসেফ। তাঁর মারা বল ডান হাতে উইকেটকিপারের গ্লাভস পরে ধরেন বাবর আজম। মাঠের আম্পায়াররা তাঁকে সঙ্গে সঙ্গে সতর্ক করেন। এবং নিয়ম ভঙের জন্য পাকিস্তানকে পাঁচ রান পেনাল্টিও দেন তাঁরা।

তবে ওয়েস্ট ইন্ডিজের স্কোরবোর্ডে উপরি পাওনা ৫ রান যোগ হলেও পাক বোলারদের দাপটে ৩২.২ ওভারের মাথায় ১৫৫ রানে অল আউট হয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। ১২০ রানের ব্যবধানে নিকোলাস পুরানদের দ্বিতীয় ওয়ান ডে-তে হারান বাবররা। এ বার ক্যারিবিয়ানদের হোয়াইটওয়াশ করার লক্ষ্য নিয়ে তৃতীয় ওয়ান ডে-তে নামবেন বাবররা।

উল্লেখ্য, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় ওয়ান ডে-তে ৯৩ বলে ৭৭ রান করেন বাবর। এবং সেই সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটের তিন ফর্ম্যাট মিলিয়ে প্রথম ব্যাটার হিসেবে পর পর নয়টি ইনিংসে অর্ধশতরানের রেকর্ড গড়েছেন বাবর। বিশ্বের কোনও ব্যাটারের নামের পাশে আর এই রেকর্ড নেই। সিরিজের প্রথম ওয়ান ডে ম্যাচে ১০৩ রান করেন বাবর। সেদিন তিনি ওয়ান ডে ক্রিকেটে দ্রুততম এক হাজার রান করা অধিনায়ক হয়েছেন বাবর। একইসঙ্গে তিনি টপকে গিয়েছেন ভারতের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলিকে।