BCCI: বয়স ভাড়ানো রুখতে নতুন পন্থা বোর্ডের, কমবে খরচ

জম্মু কাশ্মীরের পেসার রশিক আলম বয়স ভাড়ানোয় দু বছর নির্বাসিত ছিলেন। শুভমন গিলদের সঙ্গে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ খেলা মনজ্যোৎ কালরা, দিল্লির ক্রিকেটার অঙ্কিত বাওনেরা বয়স ভাড়ানোয় দোষি সাব্যস্ত হয়েছিলেন।

BCCI: বয়স ভাড়ানো রুখতে নতুন পন্থা বোর্ডের, কমবে খরচ
Image Credit source: TWITTER
Follow Us:
| Edited By: | Updated on: Jul 23, 2022 | 7:10 PM

মুম্বই: ক্রীড়াক্ষেত্রে বয়স ভাড়ানোর অভিযোগ হামেসাই ওঠে। বয়স ভিত্তিক প্রতিযোগিতায় অন্যতম চিন্তার বিষয় এটি। ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI) নতুন পন্থা নিতে চলেছে। বয়স ভাড়ানো রুখতে বিশেষ সফ্টওয়ার ব্যবহার করা হবে। আপাতত পরীক্ষামূলক ভাবেই ব্যবহার হবে এই পদ্ধতি। এতদিন বয়স পরীক্ষায় টিডব্লিউ৩ (TW3) পদ্ধতি ব্যবহার করত ভারতীয় ক্রিকেট বোর্ড। বাঁ হাত এবং কবজির এক্স-রে করে বয়স পরীক্ষা হত। নতুন পদ্ধতিতে (New Software) অন্তত ৮০ শতাংশ খরচ কমবে বলে মনে করছে বিসিসিআই। প্রতিটি পরীক্ষার ক্ষেত্রে ২৪০০ টাকা খরচ। পরীক্ষার ফল জানতে সময় লাগে ৩-৪ দিনের মতো। প্রস্তাবিত হাড় বিশেষজ্ঞ সফ্টওয়ারের মাধ্যমে দ্রুত বয়স নির্ণয় করা যাবে। খরচ পড়বে মাত্র ২৮৮ টাকা। এমনটাই দাবি বোর্ডের কমিটির।

পুরো পদ্ধতি সম্পর্কে বিসিসিআইয়ে বয়স পরীক্ষা বিভাগের তরফে বলা হয়েছে, ‘এক্স-রে করানোর পর সেগুলো রাজ্য সংস্থায় নিয়ে যাওয়া হয়। এক্স রে সেন্টারে বিসিসিআইয়ের নিরপেক্ষ পরিদর্শক থাকেন। তারপর সেগুলি বিসিসিআইয়ের বয়স পরীক্ষা বিভাগে পাঠানো হয়। বোর্ড সেগুলো দু-জন নিরপেক্ষ রেডিওলজিস্টের কাছে পাঠায়। ৩৮ টি রাজ্য সংস্থার জন্য ৪ জন রেডিওলজিস্ট রয়েছেন। একেকজন ৮-৯ টি রাজ্য সংস্থার বিষয় দেখেন। সুতরাং, একটা রিপোর্টের জন্য অন্তত ৩-৪ দিন সময় লাগে। সমস্ত প্রক্রিয়া সম্পূর্ণ হতে প্রায় ২ মাস লেগে যায়।’

আপাতত রাজ্য সংস্থাগুলির সঙ্গে পরীক্ষামূলকভাবে নতুন পদ্ধতি ব্যবহার করবে ভারতীয় ক্রিকেট বোর্ড। বয়স পরীক্ষা বিভাগের তরফে আরও জানানো হয়েছে, ‘ট্রায়াল রানে আমরা সন্তুষ্ট। সীমিত সংখ্যক পরীক্ষা হয়েছে। সমস্ত রাজ্য সংস্থা মিলিয়ে আরও বেশি পরিমাণে এর ব্যবহার করতে চাই। পুরোপুরি নিশ্চিত হলে এই সফ্টওয়ার ব্যবহার শুরু হবে। সে কারণেই আপাতত, এতদিন যেভাবে পরীক্ষা হত, তার পাশাপাশি নতুন পদ্ধতি ব্যবহার করা হবে।’ বয়স ভাড়ানোর অনেক উদাহরণই রয়েছে ভারতীয় ক্রিকেটে। সাম্প্রতিক ঘটনার পরিপ্রেক্ষিতে বলা যায়, জম্মু কাশ্মীরের পেসার রশিক আলম বয়স ভাড়ানোয় দু বছর নির্বাসিত ছিলেন। শুভমন গিলদের সঙ্গে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ খেলা মনজ্যোৎ কালরা, দিল্লির ক্রিকেটার অঙ্কিত বাওনেরা বয়স ভাড়ানোয় দোষি সাব্যস্ত হয়েছিলেন।