Indian Cricket: প্রাক্তন ক্রিকেটার ও আম্পায়ারদের বিপুল পরিমাণ মাসিক পেনশন বাড়াল বিসিসিআই

বিসিসিআইয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রাক্তন ক্রিকেটার ও আম্পায়ারদের যে পেনশন বাড়ানো হল তা ১ জুন থেকেই কার্যকর হবে।

Indian Cricket: প্রাক্তন ক্রিকেটার ও আম্পায়ারদের বিপুল পরিমাণ মাসিক পেনশন বাড়াল বিসিসিআই
প্রাক্তন ক্রিকেটার ও আম্পায়ারদের বিপুল পরিমাণ মাসিক পেনশন বাড়াল বিসিসিআই
Follow Us:
| Edited By: | Updated on: Jun 14, 2022 | 2:11 PM

মুম্বই: আইপিএলের (IPL) মিডিয়া স্বত্বের দিক থেকে বিপুল পরিমাণ অর্থ লাভ হতে চলেছে বিসিসিআইয়ের (BCCI)। একদিকে আইপিএলের দৌলতে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের কোষাগার ভরছে, সেই সঙ্গে ভারতের প্রাক্তন ক্রিকেটার ও আম্পায়ারদেরও সুখবর শোনাল সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) বোর্ড। বিসিসিআইয়ের পক্ষ থেকে সোমবার জানানো হয়েছে, প্রাক্তন পুরুষ ও মহিলা ক্রিকেটার ও প্রাক্তন আম্পায়ারদের মাসিক পেনশনের হার বাড়ানো হল।

বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় এই প্রসঙ্গে বলেন, “আমাদের প্রাক্তন ক্রিকেটাররা যেন আর্থিক দিক থেকে ভালো জায়গায় থাকেন, তার যত্ন নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। খেলোয়াড়রা লাইফলাইন থাকে। এবং একটি বোর্ড হিসেবে, তাদের খেলার দিন শেষ হয়ে গেলে তাদের পাশে থাকা আমাদের কর্তব্য। আম্পায়াররা অজ্ঞাত হিরো এবং বিসিসিআই তাদের অবদানকে গুরুত্ব দেয় এবং তাদের মর্যাদা দিয়ে থাকে।”

বিসিসিআই সচিব জয় শাহ বলেন, “প্রাক্তনই হোন বা বর্তমান, আমাদের সকল ক্রিকেটাররাই যাতে ভালো থাকেন তা নিশ্চিত করাই আমাদের কাজ। আমরা সব সময় এই বিষয়টিকে প্রাধান্য দিয়ে আসছি। আর এই মাসিক পেনশন বাড়ানো সেটারই একটা পদক্ষেপ। বছরের পর বছর ধরে আম্পায়াররা যেভাবে ভারতীয় ক্রিকেটের সেবা করে এসেছেন তাঁদের অবদানকেও বিসিসিআই মর্যাদা দেয়। বোর্ডের এই পদক্ষেপ থেকে প্রায় ৯০০ জন উপকৃত হতে চলেছেন। তাঁদের মধ্যে ৭৫ শতাংশের পেনশন ১০০ শতাংশ বাড়ানো হল।”

সৌরভ গঙ্গোপাধ্যায় ও জয় শাহ-র পাশাপাশি বোর্ডের কোষাধ্যক্ষ অরুণ সিং ধুমাল বলেন, “বিসিসিআই আজ এই জায়গায় পৌঁছেছে প্রাক্তন ক্রিকেটার ও আম্পায়ারদের অবদানের ফলেই। তাঁরা যাতে ভালো থাকেন তা নিশ্চিত করতেই বোর্ড এই পদক্ষেপ গ্রহণ করেছে।”

বিসিসিআইয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রাক্তন ক্রিকেটার ও আম্পায়ারদের যে পেনশন বাড়ানো হল তা ১ জুন থেকেই কার্যকর হবে। উল্লেখ্য, যাঁদের মাসিক পেনশন ১৫ হাজার টাকা ছিল, সেটি বেড়ে বর্তমানে হচ্ছে ৩০ হাজার টাকা। যাঁরা প্রতি মাসে ২২,৫০০ টাকা পেনশন পেতেন, তাঁরা এ বার থেকে পাবেন প্রতি মাসে ৪৫ হাজার টাকা করে। যাঁরা ৩০ হাজার টাকা করে প্রতি মাসে পেনশন পেতেন, তাঁরা এ বার থেকে পাবেন ৫২,৫০০ টাকা। এবং ৩৭ হাজার ৫০০ টাকা করে যাঁরা পেনশন পেতেন তাঁরা এ বার থেকে প্রতি মাসে ৬০ হাজার টাকা করে পাবেন। যাঁরা প্রতি মাসে ৫০ হাজার টাকা পেনশন পেতেন, তাঁরা এ বার থেকে পাবেন প্রতি মাসে ৭০ হাজার টাকা।