IPL 2022: নিরপেক্ষ ভেনুতে ম্যাচ বাড়াতে অভিনব ভাবনা বোর্ডের

বেশ কয়েকটি ক্রিকেট সংস্থার কর্তারা বলেন, তাঁদের রাজ্যে উন্নত ক্রিকেট স্টেডিয়াম থাকলেও পর্যাপ্ত ম্যাচ পাচ্ছে না। তাই বোর্ড যেন এই বিষয়টি খতিয়ে দেখে। এরপরই বোর্ড কর্তারা সিদ্ধান্ত নেন, প্রত্যেক আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলোকে ২টো করে হোম ম্যাচ নিরপেক্ষ ভেনুতে খেলার আর্জি জানাবে। সেখান থেকে কিছু লাভের মুখ দেখতে পারবে সেই ক্রিকেট সংস্থাগুলো।

IPL 2022: নিরপেক্ষ ভেনুতে ম্যাচ বাড়াতে অভিনব ভাবনা বোর্ডের
বিসিসিআই আইপিএল। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Dec 06, 2021 | 3:00 PM

কলকাতা: গত শনিবার কলকাতায় বোর্ডের বার্ষিক সাধারণ সভায় (Annual General Meeting) কম ম্যাচ আয়োজন নিয়ে ক্ষোভ উগড়ে দেয় বেশ কয়েকটি রাজ্যের ক্রিকেট সংস্থা। তাই আইপিএল ২০২২-এর আগে অভিনব ভাবনা বোর্ডের (BCCI)। প্রত্যেক ফ্র্যাঞ্চাইজি দলকে ২টো করে হোম ম্যাচ নিরপেক্ষ ভেনুতে খেলার আর্জি জানাতে চলেছে বিসিসিআই। যদিও এর আগেও এমন ঘটনা দেখা গিয়েছে। তবে আবারও সেই পথেই হাঁটতে চলেছে সৌরভের বোর্ড।

সূত্রের খবর, গত শনিবার বোর্ডের বার্ষিক সাধারণ সভায় বেশ কয়েকটি রাজ্য ক্রিকেট সংস্থা বিসিসিআইয়ের কাছে নিজেদের ক্ষোভ উগড়ে দেয়। বোর্ডের রোটেশন পলিসি অনুযায়ী ৩ থেকে চার বছর অন্তর একটি করে আন্তর্জাতিক ম্যাচ আয়োজনের দায়িত্ব পায় এক একটি ক্রিকেট সংস্থা। কিন্তু আইপিএলের সময় একটু বাড়তি সুবিধে পায় কয়েকটি রাজ্য ক্রিকেট সংস্থা। কারণ, প্রত্যেক ফ্র্যাঞ্চাইজি দল তাদের হোম ম্যাচ সেই শহরের ক্রিকেট সংস্থার অধীনস্থ স্টেডিয়ামেই খেলে থাকে। আর এখানেই শুরু সমস্যা। ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ, হিমাচল প্রদেশ, অসম, কেরলের মতো ক্রিকেট সংস্থাগুলো প্রত্যেক বছরে আন্তর্জাতিক ম্যাচ বা আইপিএল না পাওয়ায় সে ভাবে লাভের মুখ দেখতে পারছে না। ২০১৯ সালের পর কেরলে কোনও আন্তর্জাতিক বা আইপিএলের ম্যাচ অনুষ্ঠিত হয়নি।

প্রত্যেক রাজ্য ক্রিকেট সংস্থাকেই অনুদান দেয় বোর্ড। কেরল, ঝাড়খণ্ড, হিমাচল প্রদেশের মতো সংস্থাগুলিকে পরিকাঠামো উন্নয়ণের নির্দেশ দেয় বিসিসিআই। আর তখনই ম্যাচ আয়োজনের বিষয়টি সামনে আনেন সেই রাজ্য ক্রিকেট সংস্থার কর্তারা। বেশ কয়েকটি ক্রিকেট সংস্থার কর্তারা বলেন, তাঁদের রাজ্যে উন্নত ক্রিকেট স্টেডিয়াম থাকলেও পর্যাপ্ত ম্যাচ পাচ্ছে না। তাই বোর্ড যেন এই বিষয়টি খতিয়ে দেখে। এরপরই বোর্ড কর্তারা সিদ্ধান্ত নেন, প্রত্যেক আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলোকে ২টো করে হোম ম্যাচ নিরপেক্ষ ভেনুতে খেলার আর্জি জানাবে। সেখান থেকে কিছু লাভের মুখ দেখতে পারবে সেই ক্রিকেট সংস্থাগুলো।

আইপিএল (IPL) পনেরোর সংস্করণে বেড়েছে দলসংখ্যা। ৮ থেকে বেড়ে ১০ দল খেলবে জনপ্রিয় টি-টোয়েন্টি টুর্নামেন্টে। প্রত্যেক দল যদি ২টো করে হোম ম্যাচ নিরপেক্ষ ভেনুতে খেলে, তাহলেও ২০টা ম্যাচ অনুষ্ঠিত হবে আলাদা আলাদা স্টেডিয়ামে। সেক্ষেত্রে কিছুটা হলেও লাভের মুখ দেখতে পারবে অন্যান্য রাজ্য ক্রিকেট সংস্থা।

এর আগে কলকাতা নাইট রাইডার্স তাদের হোম ম্যাচ ওড়িশায় খেলেছে। চেন্নাই সুপার কিংস রাঁচিতে, দিল্লি ক্যাপিটালস রায়পুরে আর পঞ্জাব কিংস ধরমশালা ও ইন্দোরে নিজেদের হোম ম্যাচ খেলেছে। ২০২২ আইপিএল থেকে আবারও সেই ছবি দেখা যেতে পারে।

আরও পড়ুন: Rahul Dravid: দল নির্বাচনে কঠিন সিদ্ধান্ত নিতে হবে, মানছেন দ্রাবিড়