বিশ্বকাপ টিমে হার্দিক-ঈশানরা কেন? তোপের মুখে নির্বাচকরা

টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup) ভারতের টিম কেমন হল? নানা মহলে নানা প্রশ্ন। কেউ কেউ তো টিমের ভারসাম্য নিয়েই প্রশ্ন তুলে দিচ্ছেন।

বিশ্বকাপ টিমে হার্দিক-ঈশানরা কেন? তোপের মুখে নির্বাচকরা
বিশ্বকাপ টিমে হার্দিক-ঈশানরা কেন? তোপের মুখে নির্বাচকরা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 28, 2021 | 9:03 AM

দুবাই: টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup) ভারতের টিম কেমন হল? নানা মহলে নানা প্রশ্ন। কেউ কেউ তো টিমের ভারসাম্য নিয়েই প্রশ্ন তুলে দিচ্ছেন। বলা হচ্ছে, আইপিএলে ভালো পারফরম্যান্স করা সত্ত্বেও কেন টিমে সুযোগ পাচ্ছেন না হর্ষল প্যাটেলদের মতো ক্রিকেটাররা? তীব্র বিতর্কের মুখে পড়েছেন নির্বাচকরা।

তিনটে যুক্তি খোঁজার চেষ্টা চলছে। এক, বিশ্বমানের স্পিনার যুজবেন্দ্র চাহলকে কেন টিম থেকে বাদ দেওয়া হল? চাহলকে বাদ দিয়ে নির্বাচকরা টিমে নিয়েছেন রাহুল চাহার ও বরুণ চক্রবর্তীকে। কেকেআরের বরুণ তাও ছন্দে আছেন। আইপিএলে নিজেকে মেলে ধরছেন। কিন্তু রাহুল চাহার একেবারেই ফর্মে নেই। তাও তাঁর উপরে আস্থা রাখলেন কেন নির্বাচকরা?

হরভজন সিংয়ের মতো প্রাক্তন স্পিনার পর্যন্ত টুইটারে লিখেছেন, ‘চাহাল জোরে বল করে না স্পিন করে? ৪ ওভারে ১১ রান দিয়ে ৩ উইকেট নিল। দুরন্ত স্পেল চ্যাম্পিয়ন!’ দিল্লির অন্যতম মালিক পার্থ জিন্দাল একধাপ এগিয়ে গিয়ে বলেছেন, ‘টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতের সেরা স্পিনারকে দেখা যাবে না!’

যুক্তি দুই, শ্রেয়স আইয়ারের পরিবর্তে ঈশান কিষাণের টিমে জায়গা পাওয়াটা কি ঠিক? গত চার-পাঁচ মাস ধরে রানের মধ্যে নেই ঈশান। এই আইপিএলে ফর্মের ধারেকাছে নেই তিনি। মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে গত ৮ ম্যাচে ১০৭ রান করেছেন তিনি। সর্বোচ্চ করেছেন ২৮। গড় ১৩.৩৭। সবচেয়ে চিন্তার বিষয় হল, ঈশানের স্ট্রাইকরেট। মাত্র ৮৬.৯৯! কাঁধের চোটে কয়েক মাস ক্রিকেটের বাইরে থাকা শ্রেয়সের পরিবর্তে ভারতীয় টিমে নেওয়া হয়েছে ঈশানকে। শ্রেয়স শুধু চোট থেকে নয়, ফর্ম নিয়েই ফিরবেন, তা বোধহয় বুঝতে পারেননি নির্বাচকরা।

যুক্তি তিন, হার্দিক পান্ডিয়া কেন টিমে সুযোগ পেলেন? বছর দেড়েক হল প্রায় রহস্যের পর্যায়ে পৌঁছে গিয়েছে হার্দিকের ফিটনেস ইস্যু। তার পরও কেন হার্দিকে ভরসা রাখা হল? আইপিএলের দ্বিতীয় পর্বের প্রথম দুটো ম্যাচ খেলেননি। আরসিবির বিরুদ্ধে তিনি মাঠে ফিরেছেন ঠিকই, কিন্তু চোট বিতর্ক আরও উস্কে দিয়েছেন। বোলার হার্দিককে দেখতে পাওয়া যায়নি ওই ম্যাচে? অলরাউন্ডার হিসেবে ভাবা হয়েছে হার্দিককে। দীর্ঘদিন বল করতে না পারা মুম্বই ইন্ডিয়ান্সের ক্রিকেটার যদি বলই না করতে পারেন, তা হলে কেন অলরাউন্ডার হিসেবে দেখা হবে তাঁকে? শার্দূল ঠাকুর, দীপক চাহারদের কেন নেওয়া হল না? ব্যাট হাতেও খুব স্বচ্ছন্দে দেখা যায়নি। ৬ বলে মাত্র ৩ করে ফিরেছেন যুজবেন্দ্র চাহালের বলে। আইপিএলে ৮টা ম্যাচে সব মিলিয়ে ৫৫ রান করেছেন তিনি। প্রশ্ন হল, চোট থাকা সত্ত্বেও যদি হার্দিককে টিমে নেওয়া হয়ে থাকে, তা হলে শ্রেয়সকে কেন বিবেচনা করা হল না?

যুক্তি চার, ম্যাচের পর ম্যাচ সেরা দেওয়া হর্ষল কেন ভারতের টি-টোয়েন্টি টিমে সুযোগ পেলেন না? এই আইপিএলে সবচেয়ে বেশি উইকেট তাঁর। শুধু তাই নয়, কঠিন মুহূর্তগুলোতে টিমকে টানছেন। বলা হয়, একজন ক্রিকেটার যখন তাঁর ফর্মের তুঙ্গে, তখনই তাঁকে জাতীয় টিমে সুযোগ দেওয়া উচিত। তা হলে তিনি নিজেকে আরও বেশি মেলবে ধরার আত্মবিশ্বাস পাবেন। প্রশ্ন হল, হর্ষলের ক্ষেত্রে এই যুক্তি কার্যকর হল না কেন?